scorecardresearch
 

National Flag: প্রজাতন্ত্র দিবস পালনের পর কাগজের তেরঙ্গার কী করতে হবে? নিয়ম জানাল কেন্দ্র

অনেক সময় দেখা যায়, প্রজাতন্ত্র দিবস বা স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পরে রাস্তায় পড়ে থাকে কাগজের তৈরি জাতীয় পতাকা। তারপর অনেক ক্ষেত্রেই জাতীয় পতাকা নিয়ে অবহেলার ছবি ধরা পড়ে। তবে কোনওরকমভাবে জাতীয় পতাকার অবমাননা করা যায় না।

Advertisement
National Flag National Flag
হাইলাইটস
  • বলা হয়েছে, অনুষ্ঠানের পরে যেন কাগজের পতাকা ফেলে দেওয়া না হয়
  • তিরঙ্গাগুলি ব্যক্তিগতভাবে নিষ্পত্তি করা উচিত

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের আগে স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। কাগজের তৈরি জাতীয় পতাকা নিয়ে সেখানে নির্দেশিকা রয়েছে। দেশের জাতীয় পতাকার যাতে কোনও মতেই অবমাননা না হয় সেই বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। অনেক সময় দেখা যায়, প্রজাতন্ত্র দিবস বা স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পরে রাস্তায় পড়ে থাকে কাগজের তৈরি জাতীয় পতাকা।  তারপর অনেক ক্ষেত্রেই জাতীয় পতাকা নিয়ে অবহেলার ছবি ধরা পড়ে। তবে কোনওরকমভাবে জাতীয় পতাকার অবমাননা করা যায় না।

অনেক সময় কাগজের জাতীয় পতাকা দিয়ে সাজানো হয় খেলার মাঠ বা বাড়ি। যদিও পরে দেখা যায় সমস্ত পতাকা মাটিতে লুটোপুটি খাচ্ছে। তার উপর দিয়েই মাড়িয়ে যাচ্ছে লোকজন।

আর সেটা আটকাতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, অনুষ্ঠানের পরে যেন কাগজের পতাকা ফেলে দেওয়া না হয়। স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে ভারতের জাতীয় পতাকা দেশের জনগণের আশা এবং আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করে এবং পতাকার মর্যাদার সঙ্গে সামঞ্জস্য রেখে কাগজের তিরঙ্গাগুলি ব্যক্তিগতভাবে নিষ্পত্তি করা উচিত। অর্থাৎ অনুষ্ঠানের পর লোকচক্ষুর আড়ালে পতাকা পুড়িয়ে বা অন্য কোনও উপায় নষ্ট করতে হবে। এছাড়াও জনগণের মধ্যে জাতীয় পতাকার মর্যাদা নিয়ে সচেতনাতার প্রচার চালাতে হবে। প্রয়োজনে খবরের কাগজ ও টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিতে হবে।

আরও পড়ুন

২৬ জানুয়ারি ভারত তার ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালন করবে। এবারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

Advertisement