scorecardresearch
 

Himalayan Rivers On Trouble: হিমালয়ের হিমবাহগুলি নিয়ে ISRO-র সতর্কবার্তা, গঙ্গা-ব্রহ্মপুত্র-সিন্ধুর উপর সংকট!

Himalayan Rivers On Trouble: হিমবাহ সঙ্কুচিত হওয়া মানে দ্রুত বরফ গলে যাওয়া। অর্থাৎ পাহাড় থেকে প্রবাহিত পানি যেখানেই জমা হয়, সেখানেই তৈরি হয় হিমবাহ হ্রদ। পানি যোগ হওয়ার কারণে হিমালয়ের পুরাতন হিমবাহী হ্রদের আয়তনও বৃদ্ধি পায়। এই হিমবাহ এবং বরফ ভারতের নদীগুলির উৎস। কিন্তু এই বরফের হ্রদগুলো বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

Advertisement
হিমালয়ের হিমবাহগুলি নিয়ে ISRO-র সতর্কবার্তা, গঙ্গা-ব্রহ্মপুত্র-সিন্ধুর উপর সংকট! হিমালয়ের হিমবাহগুলি নিয়ে ISRO-র সতর্কবার্তা, গঙ্গা-ব্রহ্মপুত্র-সিন্ধুর উপর সংকট!

Himalayan Rivers On Trouble: হিমালয় পর্বতকে বলা হয় পৃথিবীর তৃতীয় মেরু। এর কারণ হল প্রচুর পরিমাণে এবং পরিমাণে হিমবাহের উপস্থিতি। এবং প্রচুর তুষার। কিন্তু বিশ্ব উষ্ণায়নের কারণে এই এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বরফ গলে যাচ্ছে। হিমবাহ সঙ্কুচিত হচ্ছে। সামাজিকভাবেও এর প্রভাব পড়ছে।

হিমবাহ সঙ্কুচিত হওয়া মানে দ্রুত বরফ গলে যাওয়া। অর্থাৎ পাহাড় থেকে প্রবাহিত পানি যেখানেই জমা হয়, সেখানেই তৈরি হয় হিমবাহ হ্রদ। পানি যোগ হওয়ার কারণে হিমালয়ের পুরাতন হিমবাহী হ্রদের আয়তনও বৃদ্ধি পায়। এই হিমবাহ এবং বরফ ভারতের নদীগুলির উৎস। কিন্তু এই বরফের হ্রদগুলো বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

himalayan glacier

এই হিমবাহী হ্রদগুলি হিমবাহ লেক আউটবার্স্ট ফ্লাডস (GLOFS) এর ঝুঁকি তৈরি করে। যেমন দুর্ঘটনা ঘটেছে কেদারনাথ, চামোলি ও সিকিমে। এ কারণে নিম্নাঞ্চলের বাসিন্দারা আকস্মিক বন্যা ও ভূমিধসের ঝুঁকিতে রয়েছেন। হিমবাহী হ্রদ ফেটে যায় যখন কোন ভারী বস্তু তাদের মধ্যে পড়ে বা পানির পরিমাণ বেড়ে গেলে তাদের দেয়াল ভেঙ্গে যায়।

আরও পড়ুন

ISRO হিমালয়ের হিমবাহের হ্রদের উপর নজর রাখে
ইসরো এসবের ওপর নজর রাখে। স্যাটেলাইটের মাধ্যমে নতুন হ্রদ তৈরি হওয়ার পাশাপাশি পুরনো হ্রদের ক্রমবর্ধমান আয়তনের ওপর। যাতে বিপদজনক হিমবাহ লেক ফেটে যাওয়ার আগেই মানুষকে নিরাপদ স্থানে পাঠানো যায়। বা এ থেকে বাঁচার কোনো উপায় পাওয়া যেতে পারে। হিমালয়ে থাকা হিমবাহের হ্রদ সম্পর্কে ভারতের কাছে ৩-৪ দশকের তথ্য রয়েছে।

ganga sindhu brahmaputra

হিমালয়ে মোট ২৪৩১টি হ্রদ রয়েছে, তাদের আয়তন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে
আমরা যদি ১৯৮৪ থেকে ২০২৩ সালের তথ্য দেখি, আমরা দেখতে পাই যে হিমালয়ে ২৪৩১টি হ্রদ রয়েছে, যেগুলির আয়তন ১০ হেক্টরের চেয়েও বড়। যেখানে ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত ৬৭৬টি হ্রদ রয়েছে যার আয়তন বিস্তৃত হয়েছে। এর মধ্যে ১৩০টি ভারতে রয়েছে। সিন্ধু নদীর উপর ৬৫টি হিমবাহী হ্রদ, গঙ্গার উপর সাতটি এবং ব্রহ্মপুত্রে 58টি হিমবাহী হ্রদ গঠিত হয়েছে।

Advertisement

৬৭৬টি হ্রদের মধ্যে ৮৯ শতাংশই দ্বিগুণেরও বেশি প্রসারিত হয়েছে
এই ৬৭৬টি হ্রদের মধ্যে ৬০১টি আকারে দ্বিগুণেরও বেশি প্রসারিত হয়েছে। যেখানে ১০টি হ্রদ দেড় থেকে দ্বিগুণ বেড়েছে। ৬৫টি হ্রদ রয়েছে, যা বেড়েছে দেড় গুণ। যদি আমরা এই হ্রদের উচ্চতা সম্পর্কে কথা বলি, তাহলে ৩১৪টি হ্রদ ৪ থেকে ৫ হাজার মিটার (১৩ থেকে ১৬ হাজার ফুট) উচ্চতায় রয়েছে। যেখানে ২৯৬টি হিমবাহী হ্রদ ৫ হাজার মিটারের উপরে।

himalayan glacier ganga sindhu brahmaputra

এই হ্রদগুলি চারটি ভিন্ন শ্রেণীতে বিভক্ত। মোরাইন বাঁধ মানে পানির চারপাশে ধ্বংসাবশেষের প্রাচীর। আইস ড্যাম মানে জলের চারপাশে বরফের প্রাচীর, ক্ষয় মানে মাটির ক্ষয় এবং অন্যান্য হিমবাহী হ্রদের কারণে গঠিত গর্তে জমা হওয়া হিমবাহের জল।

হিমাচলের হ্রদের আয়তন ১৭৮ শতাংশ বেড়েছে
এই ৬৭৬টি হ্রদের মধ্যে ৩০৭টি মোরাইন বাঁধ, ২৬৫টি ক্ষয়প্রাপ্ত এবং 8টি বরফ বাঁধা হিমবাহী হ্রদ। সিন্ধু নদীর উপর নির্মিত ঘেপাং ঘাট হিমবাহ লেকের উচ্চতা ৪০৬৮ মিটার। এটি হিমাচল প্রদেশে। এর আকার ১৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ আগে ছিল ৩৬.৪০ হেক্টর, যা এখন বেড়ে ১০১.৩০হেক্টর হয়েছে। প্রতি বছর এটি ছিল ১.৯৬ হেক্টর, যা এখন ১০১.৩০ হেক্টরে উন্নীত হয়েছে। এটি প্রতি বছর ১.৯৬ হেক্টর বৃদ্ধি পেয়েছে।

 

Advertisement