scorecardresearch
 

Rahul Gandhi: রাহুলের নামে FIR দায়ের, অসমে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' ঘিরে তুলকালাম

ভারত জোড়ো ন্যায় যাত্রা' গুয়াহাটিতে ঢোকার মুখে বাধা দেওয়া হয়। যা ঘিরে ধুন্ধুমার কাণ্ড ঘটে। এই ঘটনায় রাহুলের বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা রুজু করতে অসমের ডিজিকে নির্দেশ দিয়েছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তার পরই রাহুলের নামে এফআইআর দায়ের করা হল।

Advertisement
হাইলাইটস
  • কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর নামে এফআইআর দায়ের করা হল।
  • রাহুলের বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা রুজু করতে অসমের ডিজিকে নির্দেশ দিয়েছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।
  • রাহুলের পাশাপাশি কেসি বেণুগোপাল-সহ কংগ্রেসের নেতাকর্মীদের নামেও এফআইআর দায়ের করা হয়েছে।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর নামে এফআইআর দায়ের করা হল। 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' গুয়াহাটিতে ঢোকার মুখে বাধা দেওয়া হয়। যা ঘিরে ধুন্ধুমার কাণ্ড ঘটে। এই ঘটনায় রাহুলের বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা রুজু করতে অসমের ডিজিকে নির্দেশ দিয়েছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তার পরই রাহুলের নামে এফআইআর দায়ের করা হল। রাহুলের পাশাপাশি কেসি বেণুগোপাল-সহ কংগ্রেসের নেতাকর্মীদের নামেও এফআইআর দায়ের করা হয়েছে।

অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হিংসা, উস্কানি, সরকারি সম্পত্তি নষ্ট, পুলিশের উপর হামলার ঘটনায় কংগ্রেস নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।


মঙ্গলবার গুয়াহাটিতে ঢোকার মুখে রাহুলের নেতৃত্বাধীন 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'আটকে দেয় অসম পুলিশ। যা ঘিরে কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। পরিস্থিতি সামলাতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করে পুলিশ। শেষে পুলিশের ব্যারিকেড ভাঙেন কংগ্রেস কর্মীরা। পরে দলের কর্মীদের উদ্দেশে রাহুল বলেন, 'আমরা ব্যারিকেড ভেঙেছি। তবে আমরা আইন ভাঙব না।' 

আরও পড়ুন

কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় সরব হন অসমের মুখ্যমন্ত্রী। কংগ্রেস কর্মীদের এই ধরনের আচরণের জন্য রাহুলকে নিশানা করেছেন হিমন্ত। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, 'এগুলো অসমের সংস্কৃতি নয়। আমাদের রাজ্য শান্তিপূর্ণ। এই ধরনের নকশালি আচরণ আমাদের সংস্কৃতির পরিপন্থী।' এর পরই হিমন্ত লিখেছেন, 'অসম পুলিশের ডিজিকে নির্দেশ দিয়েছি, রাহুলের বিরুদ্ধে মামলা রুজু করা হোক। এই ধরনের উস্কানিমূলক আচরণের জন্য।' গোলমালের ঘটনার ফুটেজও পোস্ট করেছেন হিমন্ত। কংগ্রেস কর্মীদের গোলমালের জেরে গুয়াহাটিতে তীব্র যানজট হয়েছে বলেও সরব হয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। বস্তুত, আগেই হিমন্ত জানিয়েছিলেন যে, কংগ্রেসের এই কর্মসূচি গুয়াহাটিতে ঢুকতে দেওয়া হবে না।

অন্য দিকে, অসমের মুখ্যমন্ত্রীকে পাল্টা আক্রমণ করেছেন রাহুল। সনিয়া-পুত্র বলেছেন, 'যাত্রার বিরুদ্ধে যা কিছু করছেন অসমের মুখ্যমন্ত্রী , তাতে কর্মসূচিরই লাভ হবে। যে ধরনের প্রচার আমরা পাচ্ছি, তা অসমের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জন্যই...এটা ওঁদের ভয় দেখানোর কৌশল...আমাদের ন্যায়ের বার্তা মানুষের কাছে পৌঁছোচ্ছে। তাঁরা বলছেন, কেন যাত্রা রোখা হচ্ছে।'
 

Advertisement

Advertisement