scorecardresearch
 

Most Fish Consumption State In India: মাছে ভাতে বাঙালি নয়, ভারতে সবচেয়ে বেশি মাছ খায় এই রাজ্যের লোক জানতেন?

ভারতে মাছের ব্যবহার কীভাবে বেড়েছে তা বোঝার জন্য, গবেষকরা ২০০৫-০৬ থেকে ২০১৯-২১ পর্যন্ত ১৫ বছরের মাছের ব্যবহারের ডেটা বিশ্লেষণ করেছেন। এই পরিসংখ্যান অনুসারে, মাছ খাওয়া ভারতীয়দের সংখ্যা ৭৩০.৬ (৬৬%) মিলিয়ন থেকে বেড়ে ৯৬৬ মিলিয়ন হয়েছে।

Advertisement
মাছে ভাতে বাঙালি নয়, ভারতে সবচেয়ে বেশি মাছ খায় এই রাজ্যের লোক মাছে ভাতে বাঙালি নয়, ভারতে সবচেয়ে বেশি মাছ খায় এই রাজ্যের লোক

Most Fish Consumption State In India: ভারতে প্রচুর পরিমাণে মাছ উৎপাদিত হয়। খরচের দিক থেকে, ভারত সেই কয়েকটি দেশের মধ্যে রয়েছে যেখানে বিপুল সংখ্যক মানুষ মাছ খায়। ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICR), কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক এবং ওয়ার্ল্ড ফিশ ইন্ডিয়ার একটি সমীক্ষা এই বিষয়ে বেরিয়ে এসেছে। ফিশ কনজাম্পশন অফ ইন্ডিয়া নামের এই গবেষণায় বলা হয়েছে, গত কয়েক বছরে ভারতে মাছের ব্যবহার দ্রুত বেড়েছে।

কোন রাজ্যে সবচেয়ে বেশি মানুষ মাছ খায়?

ভারতে মাছের ব্যবহার কীভাবে বেড়েছে তা বোঝার জন্য, গবেষকরা ২০০৫-০৬ থেকে ২০১৯-২১ পর্যন্ত ১৫ বছরের মাছের ব্যবহারের ডেটা বিশ্লেষণ করেছেন। এই পরিসংখ্যান অনুসারে, মাছ খাওয়া ভারতীয়দের সংখ্যা ৭৩০.৬ (৬৬%) মিলিয়ন থেকে বেড়ে ৯৬৬ মিলিয়ন হয়েছে। অর্থাৎ ভারতের ৯৬.৬৯ কোটি মানুষ মাছ খায়। সমীক্ষা অনুসারে, ২০১৯-২০ সালে প্রতিদিন মাছ খাওয়া মানুষের সংখ্যা ৫.৯৫ শতাংশ।

সপ্তাহে একবার মাছ খাওয়া মানুষের সংখ্যা ৩৪.৮ শতাংশ। যেখানে, ৩১.৩৫ শতাংশ মাঝে মাঝে মাছ খায়। সমীক্ষা অনুসারে, ত্রিপুরার ৯৯.৩৫% মানুষ মাছ খান। একই সময়ে, হরিয়ানার সর্বনিম্ন সংখ্যক মানুষ, ২০.৫৫ শতাংশ, মাসে মাঝে মাঝে মাছ খান।

কেরালা এবং গোয়ায় প্রতিদিন মাছ খাওয়ার সংখ্যা সবচেয়ে বেশি

সমীক্ষা অনুসারে, ভারতের উত্তর-পূর্ব এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির পাশাপাশি তামিলনাড়ু, কেরালা এবং গোয়াতে মাছের ব্যবহার সবচেয়ে বেশি। একই সময়ে, পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানের মতো উত্তর ভারতের রাজ্যগুলিতে মাছ খাওয়া মানুষের সংখ্যা সবচেয়ে বেশি। তবে জম্মু ও কাশ্মীরে মাছের ব্যবহার বাড়ছে। গত ১৫ বছরে, সেখানে ২০.৯ শতাংশের উল্লেখযোগ্য বৃদ্ধি দেখা গিয়েছে। একই সময়ে, কেরালা এবং গোয়া যারা প্রতিদিন মাছ খান তাদের মধ্যে শীর্ষে রয়েছে।

Advertisement

মাছ খাওয়ার ক্ষেত্রে নারীরা পুরুষদের থেকে পিছিয়ে

সমীক্ষায় আরও জানা গেছে যে মাছ খাওয়া মহিলাদের সংখ্যা পুরুষদের তুলনায় কম। একই সঙ্গে সপ্তাহে একবার মাছ খাওয়া মানুষের সংখ্যা গ্রামের তুলনায় শহরাঞ্চলে বেশি। যাইহোক, মাছের ব্যবহার এত বড় বৃদ্ধি সত্ত্বেও, সারা দেশে অন্যান্য আমিষ খাবারের তুলনায় এর ব্যবহার এখনও কম। গত ১৫ বছরে ভারতে মাছের ব্যবহার কীভাবে বেড়েছে সে সম্পর্কে আরও তথ্যের জন্য, আইসিআর পড়ুন।

 

Advertisement