scorecardresearch
 

আদানিদের থেকে বিদ্যুত্‍ কিনবে না বাংলাদেশ? ঢাকাকে জবাব দিল কেন্দ্র

আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বিখ্যাত ভারতীয় শিল্পপতি গৌতম আদানির বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন। ওই রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই আদানির শেয়ার ক্রমাগত কমছে। বুধবার আদানি তাঁর ২০ হাজার কোটি টাকার ফলো-অন পাবলিক অফার (FPO) প্রত্যাহার করে নিয়েছেন।

Advertisement
হাইলাইটস
  • আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বিখ্যাত ভারতীয় শিল্পপতি গৌতম আদানির বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন।
  • রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই আদানির শেয়ার ক্রমাগত কমছে।

আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বিখ্যাত ভারতীয় শিল্পপতি গৌতম আদানির বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন। ওই রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই আদানির শেয়ার ক্রমাগত কমছে। বুধবার আদানি তাঁর ২০ হাজার কোটি টাকার ফলো-অন পাবলিক অফার (FPO) প্রত্যাহার করে নিয়েছেন। আদানির মোট সম্পদের একটি অপ্রত্যাশিত পতন ঘটেছে এবং তিনি বিশ্বের শীর্ষ বিলিয়নেয়ারদের তালিকা থেকে নেমে ১৬ নম্বরে এসেছেন। এসব ঘটনার মধ্যে বাংলাদেশ ও আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) নিয়েও বিরোধ দেখা দিয়েছে।

বাংলাদেশের বার্তা সংস্থা ইউএনবি জানায়, বাংলাদেশ আদানির কোম্পানিকে বিদ্যুৎ ক্রয় চুক্তি সংশোধনের দাবি জানিয়েছে, অন্যথায় চুক্তি বাতিল করা হবে। বাংলাদেশের সঙ্গে আদানি পাওয়ার লিমিটেডের এই বিরোধ নিয়ে বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, 'আমরা বুঝি যে আমাদের প্রতিবেশীদের সঙ্গে আমাদের অর্থনৈতিক সম্পর্কও আমাদের উন্নয়নে সাহায্য করে। আমাদের প্রতিবেশীরা কীভাবে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি থেকে উপকৃত হতে পারে, তা নিয়ে আমরা কথা বলেছি। আমরা তাদের সঙ্গে সংযোগ, বিদ্যুৎ সঞ্চালন সহজ করার চেষ্টা করেছি। এটি আমাদের প্রতিবেশীদের প্রতি আমাদের কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ, আমাদের জন্য আমাদের প্রতিবেশীরাই প্রথম। কিন্তু অর্থনৈতিক কারণে যদি কোনও প্রকল্প বাস্তবায়িত না হয়, তার মানে এই নয় যে সম্পর্কের অবনতি হয়েছে।

আরও পড়ুন-Adani Group FPO News : ২০ হাজার কোটি টাকার FPO বাতিল আদানি গোষ্ঠীর, ফেরত দেওয়া হবে অর্থ

উল্লেখ্য, বিনিয়োগের জন্য বাংলাদেশকে সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে দেখছে গৌতম আদানির মালিকানাধীন আদানি গ্রুপ। ভারতীয় কনগ্লোমারেটগুলোর মধ্যে এ মুহূর্তে আদানি গ্রুপেরই বাংলাদেশকেন্দ্রিক বিনিয়োগ সবচেয়ে বেশি। বিদ্যুৎ ও জ্বালানি, ভোজ্যতেল, বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ নানা খাতে বিনিয়োগ রয়েছে প্রতিষ্ঠানটির। বিদ্যমান বিনিয়োগের পাশাপাশি নতুন নতুন সম্ভাবনাও অনুসন্ধান করছে গ্রুপটি। আগ্রহ দেখিয়েছে খাদ্য, বন্দর অবকাঠামোসহ আরো নানা খাতে বিনিয়োগ সম্প্রসারণের। সব মিলিয়ে এ মুহূর্তে বাংলাদেশকে ঘিরে বড় আকারে পরিকল্পনা সাজাচ্ছে আদানি গ্রুপ।

Advertisement

আরও পড়ুন-Billionaires List: বিশ্বের শীর্ষ ১০ ধনকুবের লিস্টে ফের আম্বানি, ছিটকে গেলেন আদানি

 

বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বিদ্যুৎ, পরিবহন, লজিস্টিকস, বন্দর, এয়ারপোর্ট, রেল, ভোজ্যতেল, আবাসন, আর্থিক খাতসহ বিভিন্ন খাতের ব্যবসায় যুক্ত রয়েছে আদানি গ্রুপ। আদানি গ্রুপের বাংলাদেশকেন্দ্রিক সবচেয়ে বড় বিনিয়োগ ১ হাজার ৬০০ মেগাওয়াট সক্ষমতার গড্ডা বিদ্যুৎকেন্দ্রে। এটি নির্মাণ করা হচ্ছে প্রায় ২ বিলিয়ন ডলার ব্যয়ে। বিদ্যুৎকেন্দ্রটি ঝাড়খণ্ডে অবস্থিত হলেও এখানে উৎপাদিত বিদ্যুতের পুরোটাই বাংলাদেশে রফতানি করা হবে বলে জানা গেছে। কিন্তু এই বিষয়টি নিয়েই জটিলতা শুরু হয়েছে।

আরও পড়ুন-Adani Group Stock: আদানি গ্রুপের ৫ শেয়ারদর তলানিতে, আরও বিপদে লগ্নিকারীরা

Advertisement