scorecardresearch
 

Forward Bloc-এর পতাকার রং-নকসায় বদল? ডিসেম্বরে সিদ্ধান্তের সম্ভাবনা

Forward Bloc Flag: এখন ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)-এর পতাকা লাল রংয়ের। তার ওপর বাঘ এবং কাস্তে-হাতুড়ি চিহ্ন রয়েছে। দলের একাংশের বক্তব্য, লাল রংয়েরই পতাকা থাকবে। তবে সেখানে বাঘ থাকবে, কাস্তে হাতুড়ি থাকবে না।

নেতাজি সুভাষচন্দ্র বসু এবং ফরওয়ার্ড ব্লকের পতাকা নেতাজি সুভাষচন্দ্র বসু এবং ফরওয়ার্ড ব্লকের পতাকা
হাইলাইটস
  • ফরওয়ার্ড ব্লকের পতাকা বদল নিয়ে আলোচনা করা হচ্ছে
  • নয়া পতাকার দু'টো নকসা নিয়ে কথা শুরু হয়েছে
  • ডিসেম্বরে দলের জাতীয় পরিষদের বৈঠকে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হতে পারে

Forward Bloc Flag: ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)-এর পতাকা বদল নিয়ে আলোচনা করা হচ্ছে। নয়া পতাকার দুটো নকসা নিয়ে কথা শুরু হয়েছে। ডিসেম্বরে দলের জাতীয় পরিষদের বৈঠকে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বৃহস্পতিবার নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose) পরিবারের সদস্য চন্দ্র বসু দাবি করেছেন, ২১ অক্টোবর লাল কেল্লায় পতাকা তোলা বাধ্যতামূলক করা হোক। কারণ ওইদিন নেতাজির নেতৃত্বে সরকার গঠন করা হয়েছিল।

কেমন সেই নকসা
এখন ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)-এর পতাকা লাল রংয়ের। তার ওপর বাঘ এবং কাস্তে-হাতুড়ি চিহ্ন রয়েছে। দলের একাংশের বক্তব্য, লাল রংয়েরই পতাকা থাকবে। তবে সেখানে বাঘ থাকবে, কাস্তে হাতুড়ি থাকবে না।

আর দলে (Forward Bloc)-এর একটা অংশ বলছে, পতাকায় কাস্তে-হাতুড়ি থাকবে না। পতাকার রং লালও থাকবে না। পতাকার রং হবে তিরঙ্গার রংয়ের। আর তার মধ্যে বাঘ থাকবে। এবার এ নিয়েই আলোচনা চলছে।

বাংলার বৈঠকে আলোচনা
বাংলা কী চায়, এখনও সিদ্ধান্ত হয়নি। সম্প্রতি দল (Forward Bloc)-এর রাজ্য কমিটি বৈঠকে বসেছিল। সেখানে এ ব্যাপারে আলোচনা করা হয়েছিল বলে খবর। তবে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে তামিলনাড়ু, কেরলা পতাকা থেকে লাল রং সরাতে চাইছে না।

তৈরি হয়েছে কমিটি
এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিটি তৈরি করা হয়েছিল। পার্টি সংবিধান বদলের জন্য সাব কমিটি তৈরি হয়েছিল। সেখানে সিদ্ধান্ত হয়, ৩ বারের বেশি পদে বসা যাবে না। চেয়ারম্যান, সাধারণ সম্পাদক নির্বাচনে লড়তে পারবে না। সে ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়।

২০২০২ সালে দল (Forward Bloc)-এর মাদুরাই কংগ্রেসে সেই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। পতাকা এবং অবসরের বয়স নিয়ে আলোচনা হলেও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।। মাদুরাইয়ে বাংলা বলেছিল সময় লাগবে।

অবসরের বয়স
অবসরের বয়স নিয়ে আলোচনা করা হচ্ছে দলে। একাংশ চাইছেন, অবসরের বয়স করা হোক ৭৫ বছর। অন্য একটি অংশ তা আরও কমানো হোক। এবং সেটি করা হোক ৭০ বছর। ভুবনেশ্বরে ডিসেম্বরে জাতীয় পরিষদের বৈঠক রয়েছে। সেখানে এ ব্য়াপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এ ব্য়াপারে ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)-এর জাতীয় সম্পাদক জি দেবরাজন জানান, পতাকার রং-নকসা বদল নিয়ে আলোচনা করা হচ্ছে। একই সঙ্গে অবসরের বয়স নিয়েও আলোচনা করা হচ্ছে। ডিসেম্বরে দলের জাতীয় পরিষদের বৈঠক রয়েছে ভুবনেশ্বরে। আশা করা হচ্ছে সেখানে সিদ্ধান্ত নেওয়া হতা পারে।

চন্দ্র বসুর দাবি
নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose) পরিবারের সদস্য চন্দ্র বসু দাবি করেছেন, ২১ অক্টোবর লাল কেল্লায় পতাকা তোলা বাধ্যতামূলক করা হোক। কারণ ওইদিন নেতাজির নেতৃত্বে আজাদ হিন্দ সরকার গঠন করা হয়েছিল। সেটা অবিভক্ত ভারতের প্রথম সরকার। যার প্রধান ছিলেন নেতাজি। এদিন তিনি টুইট করেছেন। এবং সেখানে প্রধানমন্ত্রা নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি ভবনকে ট্যাগ করেছেন।