scorecardresearch
 

ফ্রি ক্যাব-অক্সিজেন সিলিন্ডার! করোনায় ত্রাতা বেসরকারি সংস্থারা

গত ২৪ ঘন্টায় ভারতে আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৬০ হাজারেরও বেশি। ক্রমশ বাড়ছে মৃত্যুও। দেড় হাজার ছাড়িয়েছে মৃত্যু। এই উদ্বিগ্ন পরিস্থিতিতে কোভিড আক্রান্ত রোগীদের পাশে এসে দাঁড়াচ্ছে একাধিক বেসরকারি সংস্থারা। 

Advertisement
রাজধানীর করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজও করছে একাধিক বেসরকারি সংস্থা রাজধানীর করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজও করছে একাধিক বেসরকারি সংস্থা
হাইলাইটস
  • দৈনিক আক্রান্তের সংখ্যা প্রতিদিনই ২ লক্ষের গণ্ডি পেরিয়েছে
  • দেড় হাজার ছাড়িয়েছে মৃত্যু
  • দ্বিগ্ন পরিস্থিতিতে কোভিড আক্রান্ত রোগীদের পাশে এসে দাঁড়াচ্ছে একাধিক বেসরকারি সংস্থা

দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রতিদিনই ২ লক্ষের গণ্ডি পেরিয়েছে। গত ২৪ ঘন্টায় ভারতে আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৬০ হাজারেরও বেশি। ক্রমশ বাড়ছে মৃত্যুও। দেড় হাজার ছাড়িয়েছে মৃত্যু। এই উদ্বিগ্ন পরিস্থিতিতে কোভিড আক্রান্ত রোগীদের পাশে এসে দাঁড়াচ্ছে একাধিক বেসরকারি সংস্থারা। 

যেমন গুরুগ্রামে কোভিড রোগীদের জন্য পাশে দাড়িয়েছে আহুজা রেসিডেন্সি। তারা ম্যাক্স হেলথকেয়ারের সঙ্গে গাঁটছড়া বেঁধে মেডিকেল যন্ত্রপাতি এবং পরিষেবা বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে। যারা হোম আইসোলেশনে রয়েছে তাঁদের বাড়ি বসে চিকিৎসা পরিষেবা দিতেই এই কাজ শুরু করেছে এই বেসরকারি সংস্থা। এই পরিষেবার মধ্যে রয়েছে ফোনে চিকিৎসকদের থেকে পরামর্শ, থার্মোমিটার, পালস অক্সিমিটার, ব্লাড প্রেসার মাপার পরিষেবাও।

আহুজা রেসিডেন্সির সিইও জয়দীপ আহুজা বলেন, "আমরা আমাদের পরিষেবাকে তিনটি ক্যাটেগরিতে ভাগ করেছি। যারা কোভিড নেগেটিভ কিন্তু বাড়িতে সুরক্ষিত থাকতে চান। দ্বিতীয় উপসর্গহীন কোভিড রোগী যাদের অবস্থা গুরুতর নয়, তবে ন্যূনতম দেখভাল প্রয়োজন। তৃতীয়, যাদের অবস্থা সংকটজনক। খাওয়া, জামাকাপড় ধোয়া এই সব পরিষেবা কোভিড বিধি মেনে আমাদের কর্মীরা দিয়ে যাচ্ছেন খুব স্বল্প খরচে।"

এমনকী যারা হোম কোয়ারেন্টাইনে রয়েছে তাঁদের বাড়িতে ঘরের সামনে খাওয়ার পৌঁছে দিচ্ছে এই সংস্থা। দেশের সব রাজ্যে এই পরিষেবা শুরু করার কথাও ভাবছেন জয়দীপ আহুজা।

অন্যদিকে প্রকৃতি ই মোবিলিটি সংস্থাটি দিল্লি সরকারের সঙ্গে একযোগে কোভিড রোগীদের বিনামূল্যে ক্যাব পরিষেবা প্রদান করছে। দিল্লিতে ক্রমবর্ধমান করোনা রোগীর সংখ্যা। তাঁদের বাড়ি থেকে হাসপাতালে আবার হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়ার পরিষেবা নিখরচায় দিচ্ছে এই সংস্থা। সংস্থার কর্ণধার নিমিশ ত্রিবেদী বলেন যে ওলা, উবরের মতোই অ্যাপলিকেশন ডাউনলোড করে এই পরিষেবা বুক করা যাচ্ছে।

এছাড়াও রাজধানীর করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজও করছে একাধিক বেসরকারি সংস্থা। হাসপাতালে আসন না থাকায় সমস্যায় পড়েছে একাধিক রাজ্য। বাড়িতে বসে রোগীরা যাতে অক্সিজেন পরিষেবা পেতে পারে সেই চেষ্টাই করছে সংস্থারা। দেশের কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করেই চলছে এই কাজ।   

Advertisement

Advertisement