scorecardresearch
 

G-20 Summit: ৩০০ কম্যান্ডো-স্পেশাল লিফট, বাইডেনের জন্য ৩ দিনের 'আশ্চর্যজনক' নিরাপত্তা

আজ সন্ধ্যায় রাজধানী দিল্লি পৌঁছতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জো বাইডেন এর আগে ৭ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছানোর কথা ছিল, কিন্তু হোয়াইট হাউসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন বিডেন আজ অর্থাৎ ৮ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছবেন। হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, সন্ধ্যা ৭টার দিকে রাজধানী দিল্লিতে পৌঁছাবেন জো বাইডেন। দিল্লিতে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • আজ সন্ধ্যায় রাজধানী দিল্লি পৌঁছতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
  • জো বাইডেন এর আগে ৭ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছানোর কথা ছিল, কিন্তু হোয়াইট হাউসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন বিডেন আজ অর্থাৎ ৮ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছবেন।

আজ সন্ধ্যায় রাজধানী দিল্লি পৌঁছতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জো বাইডেন এর আগে ৭ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছানোর কথা ছিল, কিন্তু হোয়াইট হাউসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন বিডেন আজ অর্থাৎ ৮ই সেপ্টেম্বর দিল্লি পৌঁছবেন। হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, সন্ধ্যা ৭টার দিকে রাজধানী দিল্লিতে পৌঁছাবেন জো বাইডেন। দিল্লিতে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। জো বিডেনের এই সফর এখন চারদিনের পরিবর্তে তিনদিন চলবে।

এয়ারফোর্স ওয়ানে তিনি দিল্লি পৌঁছাবেন। প্রধানমন্ত্রী মোদীর সাথে আলোচনার পর, বিডেন 9 এবং 10 সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া G-20 বৈঠকে অংশ নেবেন। আমেরিকা আশা প্রকাশ করেছে যে এই বৈঠকে ভারত ও আমেরিকা বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে খুব গুরুত্বপূর্ণ আলোচনা করবে। হোয়াইট হাউস টুইট করেছে যে রাষ্ট্রপতি বিডেন G20 নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি যাচ্ছেন, যেখানে তিনি বিশ্ব অর্থনীতিকে আরও শক্তিশালী করার জন্য মিত্র ও অংশীদারদের সাথে কথা বলবেন।

বিডেন যে হোটেলে থাকবেন সেটি আগেও এই সেলিব্রিটিদের হোস্ট করেছে

আরও পড়ুন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারতে স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। অতীথি দেবো ভাবের আদলে বিমানবন্দর থেকে হোটেলে তাদের স্বাগত জানানোর ব্যবস্থা রয়েছে। বিডেন দিল্লির আইটিসি মৌর্য শেরাটন হোটেলে থাকবেন। এর আগে এই হোটেলে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্প আতিথেয়তা করেছেন। বিডেনের সবচেয়ে বড় কনভয় থাকবে।দিল্লির আইটিসি মৌর্য শেরাটন হোটেলের প্রতিটি তলায় মার্কিন প্রেসিডেন্টের সিক্রেট সার্ভিসের কমান্ডো মোতায়েন থাকবে। হোটেলের 14 তলায় দুই বেডরুমের গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল স্যুট 'চাণক্য'-এ থাকবেন বিডেন। বিডেনকে হোটেলের 14 তলায় নিয়ে যাওয়ার জন্য একটি বিশেষ লিফট বসানো হবে।

Advertisement

দিল্লিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘিরে থাকবে সিক্রেট সার্ভিসের তিনশ মার্কিন কমান্ডো। সবচেয়ে বড় কনভয় হবে বিডেনের, যার মধ্যে 55 থেকে 60টি গাড়ি থাকবে। এই বিশেষ কারণে ভারত ও আমেরিকার মধ্যে বন্ধুত্ব গভীর হয়েছে।সাম্প্রতিককালে ভারত ও আমেরিকার বন্ধুত্ব গভীর হয়েছে। এর কিছু বিশেষ কারণ রয়েছে। এই বন্ধুত্বের পিছনের কারণগুলির মধ্যে রয়েছে চীনের সম্প্রসারণবাদ দমন, দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্যের বিরোধিতা, গ্লোবাল সাউথে ভারতের শক্তিশালী অর্থনীতি ও বাজার, প্রতিরক্ষা খাতে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় জনগণের গুরুত্বপূর্ণ ভূমিকা। নির্বাচন। এই সমস্ত কিছুর মধ্যেই আমেরিকা দাবি করেছে যে ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত G-20 বৈঠককে সফল করতে তারা কোনও কসরত ছাড়বে না। শনিবার G-20-এর এই বিশেষ অধিবেশনগুলিতে যোগ দেবেন। শনিবার, জো বিডেন G-20 নেতাদের শীর্ষ সম্মেলনের দুটি গুরুত্বপূর্ণ অধিবেশন 'ওয়ান আর্থ' এবং 'ওয়ান ফ্যামিলি' যোগ দেবেন। এর পাশাপাশি, তিনি বৈশ্বিক অবকাঠামো এবং বিনিয়োগের জন্য অংশীদারিত্বের উপর দৃষ্টি নিবদ্ধ একটি প্রোগ্রামে অংশ নেবেন। G-20 নেতাদের সাথে একটি নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি শেষ হবে। রবিবার জি-২০ নেতাদের সঙ্গে রাজঘাটে যাবেন বিডেন।রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জি-২০ নেতাদের সঙ্গে রাজঘাট স্মৃতিসৌধ পরিদর্শন করবেন। এরপর নয়াদিল্লি থেকে ভিয়েতনামের হ্যানয় চলে যাবেন বাইডেন। হ্যানয়ে, বাইডেন ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নগুয়েন ফু ট্রংয়ের সাথে দেখা করবেন। এরপর সাধারণ সম্পাদক নগুয়েন ফু ট্রংয়ের সঙ্গে বৈঠক হবে, যেখানে উভয় নেতা তাদের বক্তব্য দেবেন। বিডেন সংবাদ সম্মেলনের মাধ্যমে তার সফর শেষ করবেন।

দিল্লি-এনসিআর-এর এই হোটেলগুলিতে বিদেশী অতিথিরা থাকবেন।রাজধানী দিল্লিতে 23টি এবং এনসিআর-এর 9টি হোটেলে বিদেশী অতিথিদের থাকার পরিকল্পনা রয়েছে। অতিথিরা যে হোটেলগুলিতে থাকবেন তার মধ্যে রয়েছে ওবেরয়, ইম্পেরিয়াল কনট প্লেস, সর্দার প্যাটেল মার্গের আইটিসি মৌর্য, তাজ মান সিং হোটেল, লীলা প্যালেস, তাজ প্যালেস, অশোকা হোটেল, ললিত, শাংরিলা, হায়াত রিজেন্সি, লে মেরিডিয়ান, বিভান্ত তাজ, শেরাটন। গেছে. এছাড়াও দ্য সূর্য, হোটেল পুলম্যান, জেডব্লিউ ম্যারিয়ট হোটেল, ইরোস হোটেল, রেডিয়েন্স ব্লু প্লাজা মহিপালপুর, ক্লারিজ, লীলা অ্যাম্বিয়েন্স গুরুগ্রাম, ট্রাইডেন্ট গুরুগ্রাম, দ্য ওবেরয় গুরুগ্রাম, তাজ সিটি সেন্টার গুরুগ্রাম, হায়াত রিজেন্সি গুরুগ্রাম, আইটিসি গ্র্যান্ড ভারত গুরুগ্রাম লীলা অ্যাম্বিয়েন্স এর মধ্যে রয়েছে কনভেনশন শাহদারা, বিভান্ত সুরজকুন্ড এবং ক্রাউন প্লাজা গ্রেটার নয়ডা।

G20 গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। বিজ্ঞাপন সৈকতে বিডেনের ছবি বানিয়েছেন বালি শিল্পী, লিখেছেন- ভারতে স্বাগতম এদিকে, বিশ্ব বিখ্যাত বালি শিল্প শিল্পী সুদর্শন পট্টনায়েক জি-২০-এর জন্য ভারত সফরে আসা মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে স্বাগত জানাচ্ছেন এক অনন্য উপায়ে। পট্টনায়েক পুরী সৈকতে বালি থেকে বিডেনের একটি মূর্তি তৈরি করেছেন এবং তাতে লিখেছেন "ভারতকে স্বাগতম"। ভারত শুধু বিডেনকেই নয়, G-20 দেশের সমস্ত নেতাকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছে।

 

Advertisement