scorecardresearch
 

G20 Summit 2023: রামায়ণ-মহাভারতের দুষ্প্রাপ্য পুঁথি, G20 অতিথিদের দেশের ইতিহাস দেখাবে NGMA গ্যালারি

G20 Summit 2023: G20 শীর্ষ সম্মেলনে ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট (NGMA) পরিদর্শন করে দেখবেন বিশ্বের শীর্ষ নেতাদের স্ত্রীরা। ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট-এ অতিথিদের চেন্নাই, কলকাতা এবং চণ্ডীগড়ের জাদুঘর থেকে ভারতীয় সংস্কৃতি এবং কারুশিল্পের দুষ্প্রাপ্য প্রত্নবস্তুগুলি দেখানো হবে।

Advertisement
রামায়ণ-মহাভারতের দুষ্প্রাপ্য পুঁথি, G20 অতিথিদের দেশের ইতিহাস দেখাবে NGMA গ্যালারি! রামায়ণ-মহাভারতের দুষ্প্রাপ্য পুঁথি, G20 অতিথিদের দেশের ইতিহাস দেখাবে NGMA গ্যালারি!
হাইলাইটস
  • G20 শীর্ষ সম্মেলনে ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট (NGMA) পরিদর্শন করে দেখবেন বিশ্বের শীর্ষ নেতাদের স্ত্রীরা।
  • ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট-এ অতিথিদের চেন্নাই, কলকাতা এবং চণ্ডীগড়ের জাদুঘর থেকে ভারতীয় সংস্কৃতি এবং কারুশিল্পের দুষ্প্রাপ্য প্রত্নবস্তুগুলি দেখানো হবে।

G20 Summit 2023: দিল্লিতে G20 শীর্ষ সম্মেলন চলছে, যে কারণে রাজকীয় আয়োজনে সেজে উঠেছে দেশের রাজধানী। G20 শীর্ষ সম্মেলন উপলক্ষে দেশের সমৃদ্ধির ইতিহাস এবং সংস্কৃতির প্রদর্শনের জন্য G20 সম্মেলনের ভেনু ভারত মন্ডপমে এবং এর বাইরেও নানা ঐতিহ্যবাহী স্থাপত্যের নিদর্শন তুলে ধরা হয়েছে ভারতে আসা দেশ-বিদেশের অতিথিদের সামনে।

নয়া দিল্লিতে চলা G20 শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্বের শীর্ষ নেতাদের স্ত্রীদের দেখার জন্য রয়েছে বিশেষ আয়োজন। ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট (NGMA) পরিদর্শন করে দেখবেন বিশ্বের শীর্ষ নেতাদের স্ত্রীরা। ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট-এ অতিথিদের চেন্নাই, কলকাতা এবং চণ্ডীগড়ের জাদুঘর থেকে ভারতীয় সংস্কৃতি এবং কারুশিল্পের দুষ্প্রাপ্য প্রত্নবস্তুগুলি দেখানো হবে। এর মধ্যে রয়েছে কলকাতার এশিয়াটিক সোসাইটির সংগ্রহে থাকা কয়েকশো বছরের পুরনো মহাভারতের আদি পর্ব, রামায়ণের হাতে লেখা পুঁথির মতো দুষ্প্রাপ্য জিনিস।

ভারত মন্ডপমে নটরাজের ২৮ ফিট উঁচু প্রতিমা স্থাজপন করা হয়েছে। মূর্তিটি আটটি ধাতু দিয়ে তৈরি। প্রায় ৮২ শতাংশ তামা ব্যবহার করা হয়েছে। এছাড়াও, এতে রয়েছে ব্রোঞ্জ, সীসা, সোনা, রুপো, টিন এবং সামান্য পরিমাণে পারদে। বিশ্বের শীর্ষ নেতৃত্বকে আপ্যায়নের জন্য, ছবি তোলার জন্য একটি জায়গা ওড়িশার কোনার্ক চক্র দিয়ে (ওড়িশার কোনার্ক চক্রর আদলে তৈরি চক্র) সাজানো হয়েছে। এই কোনার্ক চক্র ত্রয়োদশ শতকে রাজা প্রথম নরসিংহদেবের রাজত্বকালে তৈরি করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement