scorecardresearch
 

G20 President Dinner Menu: ক্যাঙ্গারু, উটের মাংস থেকে লিট্টি, ছোলে ভাটুরে, বাংলার মিষ্টি, G20 ডিনারে অঢেল মেনু...

জি২০ সম্মেলনে আজ, শনিবার রাষ্ট্রপতির ডিনারে থাকছে এলাহী আয়োজন। ভারতের প্রায় সব রাজ্যের বিখ্যাত খাবারই থাকছে আজকের মেনুতে। দেশের সুস্বাদু খাবার সম্পর্কে অবগত সকলেই। সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিটি দেশই তাদের খাদ্য সংস্কৃতির জন্যও বিখ্যাত।

Advertisement
জি২০-র প্রেসিডেন্ট ডিনারে মেনু জি২০-র প্রেসিডেন্ট ডিনারে মেনু
হাইলাইটস
  • জি২০ সম্মেলনে আজ, শনিবার রাষ্ট্রপতির ডিনারে থাকছে এলাহী আয়োজন
  • ভারতের প্রায় সব রাজ্যের বিখ্যাত খাবারই থাকছে আজকের মেনুতে
  • দেশের সুস্বাদু খাবার সম্পর্কে অবগত সকলেই

G20 President Dinner Menu: জি২০ সম্মেলনে আজ, শনিবার রাষ্ট্রপতির ডিনারে থাকছে এলাহী আয়োজন। ভারতের প্রায় সব রাজ্যের বিখ্যাত খাবারই থাকছে আজকের মেনুতে। দেশের সুস্বাদু খাবার সম্পর্কে অবগত সকলেই। সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিটি দেশই তাদের খাদ্য সংস্কৃতির জন্যও বিখ্যাত। প্রতিটি দেশের নিজস্ব স্বাদ এবং কিছু বিশেষ খাবার রয়েছে। সেগুলিও থাকছে আজকের মেনুতে।

চলতি বছর জি২০ সম্মেলনে ভারত এবার সভাপতিত্ব করছে। দেশের সংস্কৃতি ও খাবার সম্পর্কে সবাই সচেতন। এখানে প্রতিটি রাজ্যের নিজস্ব স্বাদ আছে। উত্তর থেকে দক্ষিণ এবং পূর্ব থেকে পশ্চিমে, খাবারের স্বাদ এবং খাবারের নাম সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়। বিশেষ ব্যাপার হল, স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের দিকের কথা ভেবেই সব রান্না হচ্ছে।

কী কী মেনু থাকছে নৈশভোজে?
দেশের শস্য ও মশলা, চাষের জন্যও পরিচিত। খাবার থেকে শুরু করে আয়ুর্বেদিক ওষুধ সবকিছুতেই এখানকার মশলা ব্যবহার করা হয়। রাজধানী দিল্লির ছোলে ভাতুরে, বেঙ্গালুরুর মহীশূর পাক, কাশ্মীরের ওয়াজওয়ান, রাজস্থানের ডাল বাটি চুরমা, বিহারের লিট্টি চোখা, বাংলার রসগোল্লা, ওড়িশার রসমালাই সহ আরও অনেক দেশ ও বিশ্বে বিখ্যাত খাবার।

আরও পড়ুন

আসাদো
দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনাও এই সম্মেলনের একটি অংশ, এখান থেকে দিল্লি পৌঁছেছেন রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ। থাকছে আর্জেন্টিনার বিখ্যাত খাবার আসাদো। এতে বিফ, পর্ক, চিকেন, চোরিজো এবং মরসিলা গ্রিল করে রান্না করা হয়। 

ক্যাঙ্গারু স্টার ফ্রাই
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় ক্যাঙ্গারুর মাংস খুবই পছন্দের। স্বাদ ছাড়াও, এটি স্বাস্থ্যের দিক থেকেও ভাল বলে বিবেচিত হয়। ক্যাঙ্গারুতে ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে, এতে প্রোটিন, আয়রন, জিঙ্ক এবং রক্তচাপ কমায় লিনোলিক অ্যাসিড ভাল পরিমাণে থাকে। ক্যাঙ্গারু স্টার ফ্রাই, ক্যাঙ্গারু টেইল স্যুপ থেকে শুরু করে ক্যাঙ্গারু লাজানিয়া, অন্যতম প্রিয় খাবার।

Advertisement

ব্রাজিলিয়ান খাবার
অনেক ব্রাজিলিয়ান খাবার ম্যানিওক (কাসাভা) এই দেশে বিখ্যাত। ট্যাপিওকা পার্লস, ট্যাপিওকা আটা, মণি, ম্যান্ডিওকা এবং আরও অনেক কিছু থাকছে।

চিনের ডাম্পলিং
চিনের খ্যাত স্টার ফ্রাই নুডলস, ডাম্পলিং, মোমো থাকছে মেনুতে। 

ইতালির জনপ্রিয় 
আপনি ইতালির খাবার এবং পানীয়ের সঙ্গে পরিচিত হতে পারেন। এখানে অনেক খাবার রয়েছে যা সারা দেশে এবং বিশ্বজুড়ে বিখ্যাত। তাদের খাবার ভারতেও বিখ্যাত। লাসাগনিয়া, পাস্তা, রাভিওলি ইত্যাদি ইতালির উপহার, যা আজ দেশ ও বিশ্বে খাওয়া হয়।

উটের মাংস-কাবসা
সৌদি খাবারের উটের মাংস খুবই বিখ্যাত। একই সঙ্গে কাবসাকে সৌদির জাতীয় খাবার হিসেবে বিবেচনা করা হয়। এটি মাংস, মশলা এবং ভাত দিয়ে রান্না করা হয়, যার অনুপ্রেরণা ভারতীয় বিরিয়ানি থেকে নেওয়া হয়েছে। আরব উপদ্বীপের সব দেশেই এটি খুব ভালোভাবে খাওয়া হয়। 

Advertisement