scorecardresearch
 

G20 Summit 2023: G20-তে অতিথিদের উপহারে ডোকরা-কাঁসার শিল্প, দিন-রাত এক করে খাটছেন ২০০ পরিবার

ছত্তিশগড়ের জন্য গর্বের দিন। জি২০-তে তারা  যে কোন্ডাগাঁও জেলার কারিগররা এখন শুধু দেশেই নয় বিদেশেও তাদের প্রতিভা ছড়িয়ে পড়বে। জি২০-এর সভাপতিত্বে ভারত যখন সমস্ত দেশের শীর্ষ রাষ্ট্রপ্রধানদের নয়াদিল্লিতে আমন্ত্রণ জানিয়েছে। সেই বিদেশি অতিথিদের বস্তর ডোকরা শিল্পের উপহার দিয়ে স্বাগত জানাবে।

Advertisement
ডোকরা শিল্প ডোকরা শিল্প
হাইলাইটস
  • ছত্তিশগড়ের জন্য গর্বের দিন
  • জি২০-তে কোন্ডাগাঁও জেলার কারিগররা এখন শুধু দেশেই নয় বিদেশেও তাদের প্রতিভা ছড়িয়ে পড়বে
  • জি২০-এর সভাপতিত্বে ভারত যখন সমস্ত দেশের শীর্ষ রাষ্ট্রপ্রধানদের নয়াদিল্লিতে আমন্ত্রণ জানিয়েছে

G20 Summit 2023: ছত্তিশগড়ের জন্য গর্বের দিন। জি২০-তে কোন্ডাগাঁও জেলার কারিগররা এখন শুধু দেশেই নয় বিদেশেও তাদের প্রতিভা ছড়িয়ে পড়বে। জি২০-এর সভাপতিত্বে ভারত যখন সমস্ত দেশের শীর্ষ রাষ্ট্রপ্রধানদের নয়াদিল্লিতে আমন্ত্রণ জানিয়েছে। সেই বিদেশি অতিথিদের বস্তর ডোকরা শিল্পের উপহার দিয়ে স্বাগত জানাবে। কোন্ডাগাঁওয়ের ভেলভাপাদার পাড়ায় প্রায় ২০০ পরিবার কারুশিল্পের সঙ্গে যুক্ত। তার সঙ্গে ৬০০ জনেরও বেশি কারিগরেরা এগুলি তৈরিতে কাজ করছেন।

বস্তরের বেল মেটাল কাঠের শিল্প এবং ডোকরা শিল্প সারা দেশে বিখ্যাত। বস্তরের ডোকরা শিল্প সারা দেশে বিখ্যাত। বিশেষ করে ডোকরা শিল্পের প্রতিমার চাহিদা অনেক। দেশের বড় বড় শহরেও ডোকরা আর্টের শোরুম রয়েছে। এসব শোরুমে আদিবাসীদের তৈরি ডোকরা শিল্পের প্রতিমার চাহিদা রয়েছে। বস্তরের ডোকরা শিল্পের চাহিদা কেন?

স্থানীয় কারিগর প্রদীপ সাগর জানান, ডোকরা শিল্পে অনেক পরিশ্রম করতে হয়। আর্টওয়ার্ক তৈরি করতে প্রায় ১৫টি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। বেশিরভাগ ডোকরা কারুশিল্পে আদিবাসী সংস্কৃতির ছাপ রয়েছে। দেবতা ও প্রাণীর নিদর্শন হাতি, ঘোড়া, হরিণ, নন্দী, গরু এবং মানুষের আকৃতির। এ ছাড়া সিংহ, মাছ, কচ্ছপ, ময়ূরও রয়েছে।

আরও পড়ুন

তাঁর মতে, ডোকরা শিল্পের একটি ভাস্কর্য তৈরি করতে একদিন সময় লাগে। প্রথম ধাপে, মাটি ব্যবহার করা হয় এবং মাটি থেকে একটি কাঠামো প্রস্তুত করা হয়। খড়ের সঙ্গে কালো মাটি মিশিয়ে ভিত্তি তৈরি করা হয় এবং মাটি শুকিয়ে গেলে লাল মাটির প্রলেপ দেওয়া হয়। জি২০-এ মাহোবার 'পদ্ম ফুল'... এই বিশেষ উপহার দেওয়া হবে জো বাইডেন, ঋষি সুনক সহ বিদেশি রাষ্ট্রপ্রধানদের।

ক্রাফট রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন
জেলার বেল মেটাল ও আয়রন আর্টে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন ৬ জন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সুখচাঁদ ঝাড়ওয়া, জয়দেব বাঘেল, রাজেন্দ্র বাঘেল, পঞ্জু সাগর, সোনাধর বিশ্বকর্মা এবং তিজুরাম বিশ্বকর্মা।

Advertisement

ভারতের সভাপতিত্বে ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথম বিশ্বের ক্ষমতাশালী দেশের প্রধানরা দিল্লিতে একত্রিত হবেন। শীর্ষ সম্মেলনের জন্য, রাজধানীর প্রগতি ময়দানে নির্মিত 'ভারত মণ্ডপে' বস্তর ডোকরা শিল্পের সঙ্গে অতিথিদের স্বাগত জানানো হবে।

Advertisement