scorecardresearch
 

PM Modi-Joe Biden Talk: প্রধানমন্ত্রীর বাসভবনে মোদী-বাইডেনের বৈঠক, আলোচনায় যে যে বিষয়

G20 Summit, Modi-Biden Talk: ভারত বর্তমানে G-20 শীর্ষ সম্মেলনের আয়োজন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে অংশ নিতে বহু দেশের রাষ্ট্রপ্রধান ভারতে পৌঁছেছেন। একই কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও দিল্লি এসেছেন এবং বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে।

Advertisement
G-20 শীর্ষ সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দিল্লি এসেছেন এবং বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে। G-20 শীর্ষ সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দিল্লি এসেছেন এবং বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে।
হাইলাইটস
  • ভারত বর্তমানে G-20 শীর্ষ সম্মেলনের আয়োজন করছে।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে অংশ নিতে বহু দেশের রাষ্ট্রপ্রধান ভারতে পৌঁছেছেন।
  • একই কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও দিল্লি এসেছেন এবং বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে।

G20 Summit, Modi-Biden Talk: ভারত বর্তমানে G-20 শীর্ষ সম্মেলনের আয়োজন করছে। দেশের রাজধানী দিল্লিকে রাজকীয় জৌলুসে সাজানো হয়েছে। G-20 শীর্ষ সম্মেলন হল ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের একটি দল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে অংশ নিতে বহু দেশের রাষ্ট্রপ্রধান ভারতে পৌঁছেছেন। একই কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও দিল্লি এসেছেন এবং বিমানবন্দর থেকে সরাসরি প্রধানমন্ত্রীর বাসভবনে যান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে। তাদের বৈঠকের ভিডিও প্রকাশ্যে এসেছে। পিএমও টুইট করে দ্বিপাক্ষিক বৈঠকের তথ্য দিয়েছে। 

প্রধানমন্ত্রীর বাসভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট জো বাইডেন বৈঠক করেন। এরপর G-20 সম্মেলন ছাড়া অন্য অনেক বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেন তারা। প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি বাইডেনের বৈঠকের বিষয়ে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এই ভিডিওতে দেখা যাচ্ছে দিল্লি বিমানবন্দর থেকে সরাসরি প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছেছেন বাইডেন। গাড়ি থেকে নামার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে করমর্দন করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এরপর দ্বিপাক্ষিক বৈঠকে যাওয়ার সময় দুজনেই একে অপরের সঙ্গে কথা বলছিলেন। এদিকে, বাইডেন প্রধানমন্ত্রী মোদীর কাঁধে হাত রেখে করমর্দন করেন।

এরপর দিল্লিতে G-20 সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিপাক্ষিক বৈঠক করেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের বিষয়ে টুইট করেছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। পিএমও একটি টুইটে লিখেছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দিল্লির ৭ লোক কল্যাণ মার্গে আলোচনা করেছেন। তাদের আলোচনায় বিস্তৃত বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এটি ভারত ও আমেরিকার সম্পর্ককে আরও গভীর করবে।

Advertisement

৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে, প্রধানমন্ত্রী মোদী সারা বিশ্বের নেতাদের সঙ্গে ১৫টিরও বেশি দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তিনি বলেন, দ্বিপাক্ষিক বৈঠক বন্ধুত্ব ও ও সহযোগিতার বন্ধনকে আরও গভীর করবে। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে, দিল্লির ভারত মণ্ডপমে ১৮তম G20 শীর্ষ সম্মেলন আয়োজন করতে পেরে আমি খুশি। তিনি টুইট করেছেন, আমি আগামী ২ দিনের মধ্যে বিশ্বের শীর্ষ নেতাদের সঙ্গে অর্থপূর্ণ আলোচনার জন্য অপেক্ষা করছি। এটা আমার দৃঢ় বিশ্বাস যে, নয়াদিল্লিতে অনুষ্ঠিত হওয়া G20 শীর্ষ সম্মেলন মানবকেন্দ্রিক এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের একটি নতুন পথ নির্ধারণ করবে।

আরও পড়ুন

৯ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী মোদি যুক্তরাজ্য, জাপান, জার্মানি এবং ইতালির নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়াও, ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদী ফরাসি রাষ্ট্রপতি ম্যাক্রোঁর সঙ্গে মধ্যাহ্নভোজের বৈঠক করবেন। প্রধানমন্ত্রী মোদী কোমোরোস, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, ইইউ/ইসি, ব্রাজিল এবং নাইজেরিয়ার নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এর পাশাপাশি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে একটি অতিরিক্ত বৈঠক করবেন।

Advertisement