scorecardresearch
 

Gold Reserve : পশ্চিমবঙ্গের কাছেই রয়েছে দেশের সবচেয়ে বেশি সোনা, কোথায় ?

সোনার পরিমাণ ২২২.৮৮ মিলিয়ন টন। সংবাদসংস্থা PTI-এ প্রকাশিত খবর অনুযায়ী, এই তথ্য সামনে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেখানে জানানো হয়েছে, ২৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক সহ প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনা মজুত রয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • সোনার পরিমাণ ২২২.৮৮ মিলিয়ন টন
  • সংবাদসংস্থা PTI-এ প্রকাশিত খবর অনুযায়ী, এই তথ্য সামনে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া

সোনার পরিমাণ ২২২.৮৮ মিলিয়ন টন। সংবাদসংস্থা PTI-এ প্রকাশিত খবর অনুযায়ী,  এই তথ্য সামনে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেখানে জানানো হয়েছে, ২৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক সহ প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনা মজুত রয়েছে। 

শুনলে অবাক হবেন তা আছে আমাদের এই রাজ্যের কাছেই। জায়গাটির নাম হল জামুই জেলা। তা বিহারে অবস্থিত হলেও আমাদের বীরভূম জেলার রামপুরহাট থেকে ১৯৯ কিমি দূরে অবস্থিত। 

জানা গিয়েছে, বিহার সরকার জামুই জেলায় যে সোনার খনি রয়েছে তা অনুসন্ধানের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার এক আধিকারিক এই কথা জানিয়েছেন।

আরও পড়ুন : Interview Questions : কোন কাজ মানুষ শুধু রাতেই করে? জানুন উত্তর 

এক আধিকারিক জানিয়েছেন, 'রাজ্যর খনি ও ভূতত্ত্ব বিভাগ জামুইয়ে মজুত থাকা সোনা অনুসন্ধানের জন্য GSI এবং জাতীয় খনিজ উন্নয়ন কর্পোরেশনের সঙ্গে (NMDC) শলা-পরামর্শ করেছে।'

অতিরিক্ত মুখ্য সচিব হারজোত কৌর বামরাহ বলেছেন, 'GSI ফলাফলগুলি বিশ্লেষণ করার পরে কীভাবে গোটা কাজ সম্পন্ন হবে তা নিয়ে আলোচনা করেছে।'

বিহারের এই এলাকায় সোনার খনি রয়েছে তা নিয়ে দীর্ঘদিন ধরে জল্পনা চলছিল। জানা যায়, সেই রাজ্যের সরকার প্রথমদিকে এই  জল্পনাকে গুরুত্ব দেয়নি। এখন একে গুরুত্ব দিতে শুরু করেছে সরকার। সোনার খনি অন্বেষণের প্রক্রিয়াও শুরু করার অনুমতি দেওয়া হয়েছে। 

Advertisement