scorecardresearch
 

Gujarat: হিন্দুরা ধর্ম পরিবর্তন করলে সরকারের অনুমোদন বাধ্যতামূলক, সার্কুলার জারি গুজরাতে

হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হতে চাইলে জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। এমনই সার্কুলার জারি করল গুজরাত সরকার। সার্কুলার অনুযায়ী স্পষ্ট করা হয় বৌদ্ধ "ভিন্ন ধর্ম"। তাই ধর্মান্তরণে অনুমোদন বাধ্যতামূলক। সরকার এও উল্লেখ করেছে, যদি কোনও ব্যক্তি তার ধর্ম পরিবর্তন করে এবং হিন্দু, বৌদ্ধ, শিখ বা জৈন ধর্ম গ্রহণ করে তবে তাকে গুজরাত ধর্মীয় স্বাধীনতা আইন ২০০৩-এর অধীনে জেলা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে অনুমতি নিতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হতে চাইলে জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। এমনই সার্কুলার জারি করল গুজরাত সরকার। সার্কুলার অনুযায়ী স্পষ্ট করা হয় বৌদ্ধ "ভিন্ন ধর্ম"। তাই ধর্মান্তরণে অনুমোদন বাধ্যতামূলক। 

সরকার এও উল্লেখ করেছে, যদি কোনও ব্যক্তি তার ধর্ম পরিবর্তন করে এবং হিন্দু, বৌদ্ধ, শিখ বা জৈন ধর্ম গ্রহণ করে তবে তাকে গুজরাত ধর্মীয় স্বাধীনতা আইন ২০০৩-এর অধীনে জেলা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে অনুমতি নিতে হবে। গত ৮ এপ্রিল গুজরাতের স্বরাষ্ট্র দফতর এই বিজ্ঞপ্তি জারি করেছিল।

এতে লেখা ছিল, "সরকার লক্ষ্য করেছে যে নিয়ম অনুযায়ী বৌদ্ধ ধর্মে ধর্মান্তরের আবেদন করা হচ্ছে না। গুজরাতে প্রতি বছর দশেরা ও অন্যান্য উৎসবের সময় মানুষ বৌদ্ধ ধর্মে দীক্ষিত হয় এবং এই নিয়ম মানা হয়নি।"

আরও পড়ুন

এও লেখা হয়, "আবেদনকারীদের মাঝে মাঝে দেখা গেছে যে হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ ধর্মে রূপান্তরের জন্য পূর্ব অনুমতির প্রয়োজন নেই।"

বিজ্ঞপ্তি অনুসারে, যেসব ক্ষেত্রে ধর্মান্তরের পূর্ব অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল, সংশ্লিষ্ট দফতরগুলি সংবিধানের ২৫ (২) অনুচ্ছেদের অধীনে শিখ, জৈন এবং বৌদ্ধ ধর্ম হিন্দুধর্মের অধীনে পড়ে বলে ধরে নিয়ে এই জাতীয় আবেদনগুলি নিষ্পত্তি করে।

সরকার স্পষ্ট করেছে যে গুজরাত ধর্মীয় স্বাধীনতা আইন অনুসারে, বৌদ্ধধর্ম একটি পৃথক ধর্ম হিসাবে বিবেচিত হবে। যে ব্যক্তি অন্য কোনও ব্যক্তিকে হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ, শিখ বা জৈন ধর্মে ধর্মান্তরিত করেন তাকে জেলা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে পূর্বানুমতি নিতে হবে। এ ছাড়া ধর্মান্তরিত ব্যক্তিকে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে নির্ধারিত ফরম্যাটে তথ্য দিতে হবে।
 

Advertisement

Advertisement