scorecardresearch
 

Modi 3.0: তৃতীয় মোদী ক্যাবিনেটে কত জন SC-ST ও OBC? রইল হিসেব

OBC, আদিবাসীদের সংরক্ষণ নিয়ে নির্বাচনী প্রচারে বারবার ঝড় তুলেছিল বিজেপি। কেন্দ্রে NDA জোট ক্ষমতায় আসার পর, OBC, SC, ST-দের প্রতিনিধিত্বে কোনও খামতি রাখা হল না। বিভিন্ন শ্রেণী-ক্যাটাগরি থেকে বেছে নিয়ে সাজানো হল মন্ত্রিসভা। এবারের মন্ত্রিসভায় বিভিন্ন রাজ্যের বন্টন গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে সংরক্ষিত ক্ষেত্র থেকে মন্ত্রিত্বে প্রতিনিধিত্বও সমানভাবে গুরুত্বপূর্ণ।

Advertisement
তৃতীয় মন্ত্রিসভায় সমাজের বিভিন্ন অংশের প্রতিনিধিত্বের হিসাব। তৃতীয় মন্ত্রিসভায় সমাজের বিভিন্ন অংশের প্রতিনিধিত্বের হিসাব।
হাইলাইটস
  • OBC, আদিবাসীদের সংরক্ষণ নিয়ে নির্বাচনী প্রচারে বারবার ঝড় তুলেছিল বিজেপি।
  • কেন্দ্রে NDA জোট ক্ষমতায় আসার পর, OBC, SC, ST-দের প্রতিনিধিত্বে কোনও খামতি রাখা হল না।
  • বিভিন্ন শ্রেণী-ক্যাটাগরি থেকে বেছে নিয়ে সাজানো হল মন্ত্রিসভা।

OBC, আদিবাসীদের সংরক্ষণ নিয়ে নির্বাচনী প্রচারে বারবার ঝড় তুলেছিল বিজেপি। কেন্দ্রে NDA জোট ক্ষমতায় আসার পর, OBC, SC, ST-দের প্রতিনিধিত্বে কোনও খামতি রাখা হল না। বিভিন্ন শ্রেণী-ক্যাটাগরি থেকে বেছে নিয়ে সাজানো হল মন্ত্রিসভা। এবারের মন্ত্রিসভায় বিভিন্ন রাজ্যের বন্টন গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে সংরক্ষিত ক্ষেত্র থেকে মন্ত্রিত্বে প্রতিনিধিত্বও সমানভাবে গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, পরবর্তী বিভিন্ন বিধানসভা নির্বাচনগুলি মাথায় রেখেই ঘুঁটি সাজানো হয়েছে।

উল্লেখযোগ্য বিষয়টি হল, মোদী সরকারের তৃতীয় মেয়াদের মন্ত্রিসভায় এবার জেনারেল ক্যাটাগরি থেকে আছেন ২৮ জন। OBC থেকে ২৭ জন। ১০ জন তফসিলি জাতি এবং ৫ জন তফসিলি উপজাতির। সামাজিক ও আর্থিকভাবে অনগ্রসর গোষ্ঠী থেকে আছেন ২ জন। 

এছাড়াও, বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায়ের ৫ জন সাংসদকে মন্ত্রী পদ দেওয়া হয়েছে। NDA-র প্রথম ও দ্বিতীয় মেয়াদের তুলনায় এবার মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে অনেক বেশি সংখ্যায় অভিজ্ঞ রাজনীতিবিদরা রয়েছেন। 

আরও পড়ুন

মোদি 3.0-তে বিভিন্ন ক্ষেত্র থেকে মন্ত্রী
মোদি 3.0-তে বিভিন্ন ক্ষেত্র থেকে মন্ত্রী

উত্তরপ্রদেশ থেকেই সবচেয়ে বেশি মন্ত্রী

২৪-এর নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি তেমন ভাল ফল করতে পারেনি। তবে সেই রাজ্য থেকেই এবার ৯ জনকে মন্ত্রী করা হয়েছে। অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির তুলনায় যা অনেকটাই বেশি৷ বিহারে ৮ জন, মহারাষ্ট্র এবং গুজরাটে ৬ জনকে মন্ত্রী করা হয়েছে। কর্ণাটক থেকে ৫ জন মন্ত্রী হয়েছেন।

বিহার বড় বালাই

আগামী বছর বিহারে বিধানসভা নির্বাচন। আর সেটা বিজেপি জেডিইউ এবং অন্যান্য স্থানীয় শরিকদের পাশে নিয়ে জয়ের লক্ষ্যে এগোচ্ছে। তাই সেখান থেকে মন্ত্রী করার ক্ষেত্রে কোনও ফাঁক রাখা হয়নি। JDU, LJP এবং HAM মিলিয়ে শুধুমাত্র বিহার থেকেই ৮ জনকে মন্ত্রী করা হয়েছে।

Advertisement

মন্ত্রিসভার ৭২ জন মন্ত্রীর মধ্যে বেশিরভাগই যদিও সিনিয়র প্লেয়ার বলা যেতে পারে। ৪৩ জন মন্ত্রীর ৩ মেয়াদেরও বেশি মন্ত্রিত্বের অভিজ্ঞতা রয়েছে। ৩৯ মন্ত্রীর অতীত অভিজ্ঞতা রয়েছে। ৩৪ জন ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে বিধানসভায় কাজ করেছেন।

মহিলা মন্ত্রীর সংখ্যা কমেছে

মোদী 3.0-র মন্ত্রিসভায় মোট সাতজন মহিলা মন্ত্রী রয়েছেন। তাঁরা হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন; বিজেপি সাংসদ অন্নপূর্ণা দেবী, শোভা করন্দলাজে, রক্ষা খড়সে, সাবিত্রী ঠাকুর, এবং নিমুবেন বামহানিয়া; এবং আপনা দলের সাংসদ অনুপ্রিয়া প্যাটেল। আগের মন্ত্রী পরিষদে ১০ জন মহিলা মন্ত্রী ছিলেন।
 

TAGS:
Advertisement