scorecardresearch
 

Mood Of The Nation poll 2022: আজ নির্বাচন হলে ইউপিতে BJP কটা সিট পাবে? দেশে TMC-র জনপ্রিয়তা কতটা

দেশে আজ ভোট হলে কারা সরকার গঠন করবে.. কে কত ভোট পাবে? এই বিষয়ে ইন্ডিয়া টুডে এবং সি ভোটার যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছে যাতে এই সময়ে ভোটারদের মনে কী চলছে তা সামনে এসেছে।

Advertisement
আজ দেশে নির্বাচন হলে কী হবে? আজ দেশে নির্বাচন হলে কী হবে?
হাইলাইটস
  • প্রতি বছর দু’বার করে দেশের মেজাজ জানতে জরিপ করা হয়
  • আজ দেশে নির্বাচন হলে কী হবে?
  • উত্তরপ্রদেশেরই বা কী অবস্থা?

Mood Of The Nation poll 2022: দেশে এখন ভোট হলে কার সরকার গঠিত হতে পারে... কে কত ভোট পাবে? এই বিষয়ে ইন্ডিয়া টুডে এবং সি ভোটার যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছে, যাতে এই সময়ে ভোটারদের মনে কী চলছে তা সামনে এসেছে।

ইন্ডিয়া টুডে ও সি ভোটারের সমীক্ষায় দেশের প্রথম পছন্দ হিসেবে উঠে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর সোনিয়া গান্ধীর দিকেও ভোটারদের ঝোঁক দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে যদি আমরা পরিসংখ্যানের কথা বলি, তাহলে আজ যদি লোকসভা নির্বাচন হয়, তাহলে NDA-র খাতায় ২৯৬টি আসন আসবে। অন্যদিকে ইউপিএ-র খাতায় ১২৬টি আসন, অন্যদের খাতায় ১২০টি আসন যাবে বলে ধারণা করা হচ্ছে।

 

 

অন্যদিকে, আমরা যদি উত্তরপ্রদেশে লোকসভা নির্বাচনের কথা বলি, তাহলে এখানে এনডিএ ৬৭ আসন, এসপি ১০, বিএসপি ২ এবং কংগ্রেস একটি আসন পাবে বলে আশা করা হচ্ছে। প্রতি বছর দেশের মেজাজ জানার জন্য  দুবার সার্ভে করা হয়। যেটিতে গত বছরের অগাস্টে, যেখানে ৫৩  শতাংশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মশৈলীতে সন্তুষ্ট, সেখানে ১৭  শতাংশ অসন্তুষ্ট পাওয়া গিয়েছিল। কিন্তু এবার জানুয়ারি মাসে করা সার্ভে পরিসংখ্যানে পরিবর্তন এসেছে। যার মধ্যে ৫৯  শতাংশ মানুষ প্রধানমন্ত্রী মোদির কর্মক্ষমতা নিয়ে সন্তুষ্ট এবং ২৬ শতাংশ মানুষ অসন্তুষ্ট।

এই পর্বে, নরেন্দ্র মোদী ৫৩  শতাংশ নিয়ে পরবর্তী প্রধানমন্ত্রীর হিসাবে দৌড়ে এগিয়ে রয়েছেন। একই সময়ে, সমীক্ষায় রাহুল গান্ধীকে ৭ শতাংশ, যোগী আদিত্যনাথকে ৬ শতাংশ এবং অমিত শাহকে ৪  শতাংশ মানুষ পছন্দ করেছেন।

 

 

Advertisement

সার্ভেতে একটি বিশেষ তথ্যও উঠে এসেছে, এতে বিরোধী দলের ভূমিকায় কাকে সবচেয়ে বেশি পছন্দ হয়েছে? প্রতিক্রিয়ায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৭  শতাংশ নিয়ে এগিয়ে, অরবিন্দ কেজরিওয়াল ১৬  শতাংশ নিয়ে দুই নম্বরে এবং রাহুল গান্ধী ১১  শতাংশ নিয়ে তিন নম্বরে ছিলেন জনগণের পছন্দে।

Advertisement