scorecardresearch
 

Bomb Threat On Iran-China Flight: ভারতের আকাশসীমায় ইরানের বিমানে বোমাতঙ্ক, বিপদ এড়াতে উড়ল সুখোই

ভারতের আকাশসীমায় থাকাকালীন ইরানের যাত্রীবাহী বিমানে (Iranian Plane) বোমা হামলার হুমকি (Bomb Threat)। মাহান এয়ারের (Mahan Air) ওই বিমানটি ইরানের তেহরান (Tehran) থেকে চিনের গুয়াংজু (Guangzhou) যাচ্ছিল।

Advertisement
ভারতের আকাশসীমায় ইরানের বিমানে বোমাতঙ্ক ভারতের আকাশসীমায় ইরানের বিমানে বোমাতঙ্ক
হাইলাইটস
  • ভারতের আকাশে ইরানের বিমানে বোমা হামলার হুমকি
  • বায়ু সেনা দুটি যুদ্ধ বিমান আকাশে ওড়ায়

ভারতের আকাশসীমায় থাকাকালীন ইরানের যাত্রীবাহী বিমানে (Iranian Plane) বোমা হামলার হুমকি (Bomb Threat)। মাহান এয়ারের (Mahan Air) ওই বিমানটি ইরানের তেহরান (Tehran) থেকে চিনের গুয়াংজু (Guangzhou) যাচ্ছিল। বোমা হামলার হুমকি পেতেই বিমানটি দিল্লিতে (Delhi) অবতরণের অনুমতি চেয়েছিল। কিন্তু প্রযুক্তিগত কারণে জয়পুরের দিকে বিমানটি ঘুরিয়ে দেওয়া হয়েছিল। পাইলট জয়পুরে (Jaipur) বিমান অবতরণ করাতে অস্বীকার করেন এবং ভারতীয় আকাশসীমা ছেড়ে চলে যান। বিমানে বোমা হামলার হুমকি খবর পেতেই ভারতীয় বায়ু সেনা (Indian Air Force) দুটি যুদ্ধ বিমান আকাশে ওড়ায়। জানা যাচ্ছে, বর্তমানে বিমানটি চিনা আকাশসীমায় প্রবেশ করেছে।

পুলিশ জানিয়েছে, সকাল ৯টা ২০ মিনিটে ফ্লাইটে বোমা হামলার হুমকি সংক্রান্ত একটি ফোন আসে। দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষকে সঙ্গে সঙ্গে সতর্ক করা হয়। বোমা হামলার হুমকি পাওয়ার পরে মাহান এয়ার দিল্লি বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেছিল। দিল্লিতে অবতরণের অনুমতি চায় বিমানটি। যদিও সেই অনুরোধ রাখা হয়নি। পরিবর্তে জয়পুরে বিমান নামানোর কথা বলা হয়। দুটি সুখোই (Su-30MKI) ফাইটার জেট বিমানটিকে আটকাতে আকাশে ওড়ে। নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র মেলার পরই বিমানটিকে তার গন্তব্য চিনের দিকে যাওয়ার অনুমতি দেওয়া হয়। নিরাপত্তা সংস্থাগুলি ভারতীয় আকাশসীমার উপরে থাকা বিমান দিকে নজরদারি চালাচ্ছিল। ভারতের বায়ুসেনার সমস্ত এয়ার স্টেশন এবং এভিয়েশন ইউনিটগুলিকে সতর্ক করা হয়েছিল।

ভারতের বায়ুসেনা এক বিবৃতিতে জানিয়েছে, '৩ অক্টোবর ইরানের একটি বিমানে বোমা হামলার আতঙ্কের খবর পাওয়া যায়, বিমানটি তখন ভারতীয় আকাশসীমা দিয়ে যাচ্ছিল। দুটি যুদ্ধ বিমান পাঠানো হয়েছিল, নিরাপদ দূরত্বে থেকে তারা ইরানের বিমানটিকে অনুসরণ করেছিল। বিমানটিকে জয়পুরে এবং তারপর চণ্ডীগড়ে অবতরণের বিকল্প দেওয়া হয়েছিল। কিন্তু পাইলট বিমান নামাতে রাজি হননি। কিছুক্ষণ পর তেহরান থেকে বোমা হামলার হুমকি ভুয়ো বলে খবর পাওয়া যায়। এরপর বিমানটি তার চূড়ান্ত গন্তব্যের দিকে যাত্রা করে।

Advertisement

 

Advertisement