scorecardresearch
 

CDS রাওয়াতের কপ্টার দুর্ঘটনার ত্রিমুখী তদন্ত হবে, জানালেন রাজনাথ

ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে ত্রিমুখী তদন্তের নির্দেশ দিল কেন্দ্র। তদন্তের নেতৃত্ব দেবেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। তদন্তকারী দল বুধবারই ওয়েলিংটনে পৌঁছে তদন্ত শুরু করেছে।" জানান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Advertisement
রাজনাথের ঘোষণা রাজনাথের ঘোষণা
হাইলাইটস
  • বিপিন রাওয়াত সহ ১৩ জনের মৃত্যু
  • হেলিকপ্টার ভেঙে পড়ার ঘটনার তদন্ত
  • নির্দেশ দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের

ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে ত্রিমুখী তদন্তের নির্দেশ দিল কেন্দ্র। তদন্তের নেতৃত্ব দেবেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। তদন্তকারী দল বুধবারই ওয়েলিংটনে পৌঁছে তদন্ত শুরু করেছে।" জানান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বুধবার তামিলনাড়ুতে আইএএফ হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়ে সংসদে এ বিষয়ে জানান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি গোটা ঘটনায় শোকপ্রকাশ করেন।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তামিলনাড়ুতে ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে সংসদকে ব্রিফ করবেন যা চিফ অফ ডিফেন্স জেনারেল স্টাফ বিপিন রাওয়াত এবং তার স্ত্রী সহ ১৪ জনের মধ্যে ১৩ জন নিহত হয়েছিল ৷ ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং অন্যান্য ১১ জন সশস্ত্র বাহিনীর কর্মী বুধবার তামিলনাড়ুর কুনুরের কাছে বিধ্বস্ত সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পরে মারা গিয়েছেন, ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে। একমাত্র জীবিত, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং বর্তমানে ওয়েলিংটনের একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে, এতে বলা হয়েছে। আইএএফ বলেছে যে দুর্ঘটনার তদন্তের আদেশ দেওয়া হয়েছে, একটি এমআই-17 ভিএইচ হেলিকপ্টার জড়িত যা নিকটবর্তী কোয়েম্বাটোরের সুলুর আইএএফ স্টেশন থেকে উড়ান শুরু করেছিল।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার তামিলনাড়ুর কুনুরে ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়ে সংসদকে অবহিত করেছেন। দুর্ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর খবর তিনি আনুষ্ঠানিকভাবে সংসদের উভয় কক্ষ -- লোকসভা এবং রাজ্যসভা --কে জানান। কুনুরে Mi-17V5 হেলিকপ্টার বিধ্বস্ত হলে ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং, যিনি দুর্ঘটনায় বেঁচে গিয়েছিলেন, তিনি ৪৫ শতাংশ পুড়েছিলেন এবং বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন।

সিডিএস জেনারেল বিপিন রাওয়াত এবং অন্যান্য ১২ জনের আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করে রাজনাথ সিং মৃত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি ঘটনার বিস্তারিতও জানান।

Advertisement

রাজনাথ সিংয়ের সম্পূর্ণ বিবৃতি এখানে পড়ুন :

জেনারেল বিপিন রাওয়াত ছাত্র অফিসারদের সাথে আলাপ করতে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজে একটি নির্ধারিত সফরে ছিলেন। এয়ার ফোর্সের Mi 17V5 হেলিকপ্টারটি গতকাল সকাল 11:48 AM এ Sulur Air Base থেকে উড্ডয়ন করেছে এবং দুপুর ১২:১৫  নাগাদ ওয়েলিংটনে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে।

প্রায় ১২:০৮ PM নাগাদ সুলুর বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোল হেলিকপ্টারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে। পরবর্তীকালে, কয়েকজন স্থানীয় মানুষ কুনুরের কাছে জঙ্গলে আগুন দেখতে পান এবং ঘটনাস্থলে ছুটে যান যেখানে তারা আগুনে নিমজ্জিত সামরিক হেলিকপ্টারের ধ্বংসাবশেষ দেখতে পান। আশেপাশের স্থানীয় প্রশাসনের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে এবং দুর্ঘটনাস্থল থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের উদ্ধারের চেষ্টা করে।

ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হওয়া সবাইকে ওয়েলিংটনের সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সর্বশেষ প্রতিবেদনগুলি নিশ্চিত করেছে যে দুর্ভাগ্যজনক হেলিকপ্টারটিতে মোট ১৪ জনের মধ্যে ১৩ জন আহত হয়ে মারা গিয়েছেন। মৃতদের মধ্যে সিডিএস-এর পত্নী মিসেস মধুলিকা রাওয়াত। তার প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার লখবিন্দর সিং লিডার, স্টাফ অফিসার লেফটেন্যান্ট কর্নেল হারজিন্দর সিং এবং বিমান বাহিনীর হেলিকপ্টার ক্রু সহ আরও নয়জন সশস্ত্র বাহিনীর কর্মী অন্তর্ভুক্ত রয়েছে। তাদের নাম উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান, স্কোয়াড্রন লিডার কুলদীপ সিং, জুনিয়র ওয়ারেন্ট অফিসার রানা প্রতাপ দাস, জুনিয়র ওয়ারেন্ট অফিসার আরক্কাল প্রদীপ, হাবিলদার সাতপাল রাই, নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার, ল্যান্স নায়েক বি সারি। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং ওয়েলিংটনের সামরিক হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন এবং তার জীবন বাঁচানোর জন্য সব ধরনের প্রচেষ্টা করা হচ্ছে।

এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ ট্রেনিং কমান্ড এয়ার মার্শাল মানবেন্দ্র সিং এর নেতৃত্বে ভারতীয় বিমান বাহিনী এই ঘটনার বিষয়ে একটি ত্রি-পরিষেবা তদন্তের নির্দেশ দিয়েছে। চিফ অফ ডিফেন্স স্টাফকে পূর্ণ সামরিক সম্মানের সাথে দাহ করা হবে।

 

Advertisement