scorecardresearch
 

হার্ট অ্যাটাক ও COVID টিকার সঙ্গে সম্পর্ক রয়েছে? স্পষ্ট করল ICMR

২০২১ সালের পয়লা অক্টোব থেকে ২০২৩ সালে ৩১ মার্চ পর্যন্ত দেশের ৪৭টি বড় হাসপাতালে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের মধ্যে একটি গবেষণা করে ICMR। মূলত, শারীরিক ভাবে সুস্থদের উপরেই এই সমীক্ষা চালায় আইসিএমআর। দেখা গিয়েছে, যারা টিকার দুটি ডোজই নিয়েছেন, তাঁদের আকস্মিক মৃত্যুর প্রবণতা অনেক কম।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি

COVID টিকা নেওয়ার পরে হার্ট অ্যাটাকে মৃত্যুর প্রবণতা বাড়ছে। যুব সম্প্রদায়ের মধ্যে হার্ট অ্যাটাক বাড়ছে। এ রকম একটি দাবি উঠেছিল বিভিন্ন মহলে। এবার সেই ধারণাকে সম্পূর্ণ ভ্রান্ত বলে জানিয়ে দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। ICMR-এর একটি গবেষণার রেজাল্ট বলছে, COVID-19 টিকায় যুব সম্প্রদায়ের হঠাত্‍ মৃত্যু বাড়েনি। বরং কম বয়সে মৃত্যুর ঝুঁকি কমেছে এই টিকাকরণে।

আকস্মিক মৃত্যুর প্রবণতা অনেক কম

২০২১ সালের পয়লা অক্টোব থেকে ২০২৩ সালে ৩১ মার্চ পর্যন্ত দেশের ৪৭টি বড় হাসপাতালে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের মধ্যে একটি গবেষণা করে ICMR। মূলত, শারীরিক ভাবে সুস্থদের উপরেই এই সমীক্ষা চালায় আইসিএমআর। দেখা গিয়েছে, যারা টিকার দুটি ডোজই নিয়েছেন, তাঁদের আকস্মিক মৃত্যুর প্রবণতা অনেক কম। যারা একটি ডোজ নিয়েছেন, তাঁদের প্রতিরোধ ক্ষমতা দুটি ডোজ নেওয়া ব্যক্তিদের চেয়ে কম।

আরও পড়ুন

কো-মর্বিডিটির কারণে মৃত্যু

হঠাত্‍ মৃত্যুর একাধিক কারণ উঠে এসেছে স্টাডিতে। তার মধ্যে Covid-19 নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, বংশোগত ভাবে হঠাত্‍ মৃত্যুর প্রবণতা রয়েছে ওই পরিবারে অথবা অনিয়ন্ত্রিত মদ্যপান করতেন বা কড়া ডোজের ওষুধ খেতেন বা অতিরিক্ত জিম করতেন।

নানা অভিযোগ জমা পড়ছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্ডভিয়ার পরামর্শেই ICMR এই সমীক্ষাটি চালায়। কারণ, করোনার টিকা নেওয়ার পরে কম বয়সে একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে বলে একটি প্রচার চলছিল। নানা অভিযোগ জমা পড়ছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছেও।

ICMR-এর সমীক্ষায় তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে আকস্মিক মৃত্যুর কারণগুলি খতিয়ে দেখা হয়েছে। COVID-19 টিকাদান এবং এই জাতীয় ঘটনার মধ্যে কোনও সংযোগকে অস্বীকার করেছে। পরিবর্তে, এটি এই অপ্রত্যাশিত ঘটনাগুলিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য অন্যান্য স্বাস্থ্য এবং জীবনধারার কারণগুলির দিকে নির্দেশ করে।

Advertisement

 

 

Advertisement