scorecardresearch
 

প্রধানমন্ত্রী বললে ইস্তফায় প্রস্তুত, হঠাৎ কী হল মুখ্য়মন্ত্রীর !

প্রধানমন্ত্রী বললে ইস্তফায় প্রস্তুত, হঠাৎ জানালেন মুখ্যমন্ত্রী। এই মুহূর্তে তিনি রয়েছেন দিল্লীতে। শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। শনিবার দেখা হয়েছে জেপি নাড্ডার সঙ্গেও। দেখা করার কথা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও। তৈরি হচ্ছে কোনও সমীকরণ !

Advertisement
পদত্যাগ করবেন ইয়েদুরাপ্পা ! পদত্যাগ করবেন ইয়েদুরাপ্পা !
হাইলাইটস
  • ইস্তফা দেবেন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা
  • তবে শর্ত আরোপ করা রয়েছে
  • পরবর্তী মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে দুজন

ইয়েদুরাপ্পার পরপর বৈঠক নিয়ে জল্পনা

কর্নাটকের মুখ্যমন্ত্রীত্ব নিয়ে বিজেপির মধ্যে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। আসলে কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা আপাতত দিল্লিতে রয়েছেন। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন তিনি। এরপর শনিবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও দেখা করেন ইয়েদুরাপ্পা। শনিবার তাঁর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করার কথা। একের পর এক মন্ত্রী তথা বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করায় জল্পনা তুঙ্গে উঠেছে।

প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করতে প্রস্তুত

জেপি নাড্ডার সঙ্গে দেখা করার পরে ইয়েদুরাপ্পা ইস্তফার প্রক্রিয়ার মধ্যে টুইস্ট নিয়ে এসেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কর্নাটকের উন্নয়নের বিষয়ে কথা হয়েছে। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, ইয়েদুরাপ্পা প্রধানমন্ত্রী মোদীকে বলেছেন, উনি তাঁর সমস্ত নির্দেশ পালন করবেন। যদি প্রধানমন্ত্রী বলেন, তাহলে তিনি ইস্তফা দিতে তৈরি।

ছেলেকে ভাল পদ দেওয়ার শর্ত আরোপ ইয়েদুরাপ্পার

পাশাপাশি সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, ইয়েদুরাপ্পার ইস্তফা নিয়ে আলোচনা চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা প্রসঙ্গে তিনি একটি বিষয় পরিষ্কার করে দেন, তিনি প্রধানমন্ত্রীর সমস্ত নির্দেশ মানতে প্রস্তুত। তিনি বলেন, প্রধানমন্ত্রী বললে তিনি ইস্তফা দেবেন। জানা যাচ্ছে, যে বেশ কিছু শর্ত রাখা হয়েছে ইয়েদুরাপ্পার তরফে। তার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে, সেই শর্তগুলি মেনে নেওয়া হলে তিনি ইস্তফা দেবেন বলে জানা গিয়েছে। ইয়েদুরাপ্পা বিজেপি নেতৃত্বের কাছে জানিয়েছেন, তিনি বিজেপির নীতি ও বিচারের প্রতি দায়বদ্ধ। পাশাপাশি বিজেপি নেতৃত্বের কাছে তার দাবি তাঁর ছেলেকে যেন কেন্দ্রীয় স্তরে ভালো পদ দেওয়া হয়। বিজেপির তরফে কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রীর খোঁজ শুরু হয়েছে।

ইস্তফার খবর গুজব দাবি মুখ্যমন্ত্রীর

সংবাদমাধ্যমের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে কন্নড় মুখ্যমন্ত্রী জানান, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছি। শুধুমাত্র রাজ্য়ের উন্নয়ন নিয়ে কথা হয়েছে। অগাস্টে আমি ফের দিল্লি আসব। ইস্তফার খবর ঠিক নয়। এগুলি মনগড়া।

Advertisement

বিএল সন্তোষ ও প্রহ্লাদ যোশী মুখ্যমন্ত্রীর দৌড়ে

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী মন্ডলের বিস্তার করতে গিয়ে কর্নাটকে সাংসদ শোভা করন্দলাজেকে জায়গা দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, কর্নাটকে পরিবর্তনের যোজনা তৈরি হচ্ছে বিজেপির তরফে। শোভা ইয়েদুরাপ্পার সবচেয়ে নির্ভরযোগ্য রাজনৈতিক শিষ্য বলে মনে করা হয়। অন্যদিকে নতুন মুখ্যমন্ত্রীর চর্চা নিয়ে বিজেপির মধ্যেও উৎসাহ রয়েছে। বিজেপি নেতা বিএল সন্তোষ এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী পরবর্তী মুখ্যমন্ত্রী পদে অন্যতম দাবিদার বলে মনে করা হচ্ছে।

 

Advertisement