scorecardresearch
 

Cyclone Asani Alert: 'ল্য়ান্ডফল' কি করবে না অশনি? জানুন হাওয়া অফিসের লেটেস্ট পূর্বাভাস

Cyclone Asani Alert: উপকূল ধরে এগোবে ঘূর্ণিঝড়, সতর্কতা বাড়ানো হল ওড়িশা-বাংলা উপকূলে। কোথায় কখন আছড়ে পড়বে জানানো হল

Advertisement
অশনি সঙ্গেত অশনি সঙ্গেত
হাইলাইটস
  • উপকূল ধরে এগোবে ঘূর্ণিঝড়
  • কোথায় কী প্রভাব জানাচ্ছে আবহাওয়া দফতর
  • সতর্কতা ওড়িশা-বাংলা উপকূলে

Cyclone Asani updates দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে গভীর নিম্নচাপটি রবিবার সকালে ঘূর্ণিঝড় (cyclonic storm) অশনিতে (Cyclone Asani)পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে, ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে। আবহাওয়া ব্যবস্থা সন্ধ্যার পরে একটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

Cyclone Asani live status “পোর্ট ব্লেয়ারের প্রায় ৩০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে (Bay of Bengal) গভীর নিম্নচাপ (Deep depression in Bay of Bengal ) তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে এবং সকালের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় এবং সন্ধ্যা নাগাদ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে,” আইএমডি জানিয়েছে।

শনিবার,(Cyclone Asani live location) আবহাওয়া অফিস বলেছে যে ঘূর্ণিঝড় অশনি ওড়িশা বা অন্ধ্র প্রদেশের (Asani Cyclone Andhra Pradesh) কোনওটিতেই আছড়ে পড়বে না, তবে উপকূলের সমান্তরালে অগ্রসর হবে

মঙ্গলবার (Cyclone Asani path) (১০ মে) সন্ধ্যায় বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি সম্ভবত উত্তর-পশ্চিম দিকে উত্তর অন্ধ্র প্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে। এরপর এটি উত্তর দিকে ঘুরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে।

ওড়িশার উপকূলীয় জেলা এবং রাজ্যের রাজধানী কলকাতা সহ পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে মঙ্গলবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, আইএমডি জানিয়েছে।

Advertisement

কলকাতার আবহাওয়া বিভাগের প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, মৎস্যজীবীদের ১০ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রে এবং পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে এবং তার বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ওড়িশা উপকূলের কাছাকাছি সমুদ্রের অবস্থা ৯ মে রুক্ষ হবে এবং ১০ মে আরও রুক্ষ হবে। ১০ মে সমুদ্রে বাতাসের গতিবেগ ৮০-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বাড়বে। এই বাতাসের অবস্থা ১১ মে পর্যন্ত বিরাজ করবে এবং তারপরে হ্রাস পাবে।

এর প্রভাবে, ওডিশার উপকূলীয় জেলা যেমন গঞ্জাম, গজপতি, খুরদা, জগৎসিংহপুর এবং পুরীতে ১০ এবং ১১ মে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

ঘূর্ণিঝড় অশনি হবে মরসুমের প্রথম ঘূর্ণিঝড়। কারণ মার্চ মাসে একই ধরনের আবহাওয়ার ঘটনা ঘূর্ণিঝড়ের শক্তি অর্জন করার আগেই অদৃশ্য হয়ে গিয়েছিল।

ওড়িশা (Cyclone Asani Odisha) ঘূর্ণিঝড়ের জন্য প্রস্তুত

ওড়িশা এবং পশ্চিমবঙ্গ সরকার (Asani Cyclone) সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। ওড়িশার বিশেষ ত্রাণ কমিশনার (এসআরসি) পিকে জেনা বলেছেন যে আসন্ন ঘূর্ণিঝড়ের কারণে কোনও জরুরি পরিস্থিতি দেখা দিলে ১৮টি জেলার মোট ৭.৫ লক্ষ লোককে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এসআরসি বলেছে যে উদ্ধার ও ত্রাণ কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে এবং একটি পরিষ্কার চিত্র সামনে আসার পরে তাদের মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সতর্কবার্তায় পশ্চিমবঙ্গ (Cyclone Asani Kolkata)

পশ্চিমবঙ্গে, মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী ঘূর্ণিঝড় আসানির জন্য রাজ্য সরকারের প্রস্তুতির বিষয়ে রাজ্যের দুর্যোগ, কৃষি, সেচ এবং বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে একটি বৈঠক করেছেন।" এটি সোমবার থেকে পরিচালিত জেলাগুলিতে সচিবালয়ে একটি কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ কক্ষ এবং সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষ শুরু করার কথা ছিল," একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা গোষ্ঠীগুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে যখন জেলা প্রশাসন জনগণকে পাবলিক অ্যাড্রেস সিস্টেমে সতর্ক করবে, তিনি বলেছিলেন। ইতিমধ্যেই জেলাগুলিতে ত্রিপল, জলের পাউচ ও জরুরি ওষুধ পাঠানো হয়েছে। কলকাতায়, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের সতর্ক করা হয়েছে এবং ভারী বৃষ্টিপাতের ক্ষেত্রে অতিরিক্ত জল নিষ্কাশনের জন্য পাম্পিং স্টেশনগুলি প্রস্তুত রাখা হয়েছে৷

 

 

 


 

Advertisement