scorecardresearch
 

'এক দেশ এক রেশন' কার্ড চালুর ডেডলাইন ৩১ জুলাই, নির্দেশ SC-র

আগামী ৩১ জুলাইয়ের মধ্য়ে 'one nation, one ration card' চালু করতে হবে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। আজ, এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • আগামী ৩১ জুলাইয়ের মধ্য়ে  'one nation, one ration card' চালু করতে হবে
  • আজ এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

আগামী ৩১ জুলাইয়ের মধ্য়ে  'one nation, one ration card' চালু করতে হবে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। আজ, এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের জন্য কমিউনিটি কিচেন চালু রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

এর আগে একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্টকে কেন্দ্র সরকার জানিয়েছিল, অসম, ছত্তিশগড়, দিল্লি ও পশ্চিমবঙ্গ- এই চার রাজ্য বাদে বাকি প্রায় সব রাজ্যই 'one nation, one ration card' চালু করবে বলে জানিয়েছে। কিন্তু, সুপ্রিম কোর্ট সেদিন জানিয়েছিল, সব রাজ্যে এই ব্যবস্থা চালু করা বাধ্যতামূলক। 

শীর্ষ আদালতের নির্দেশের পর গত ১৫ জুন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, এখানেও হবে  'one nation, one ration card'। তবে সময় লাগবে। তিনি বলেন, 'আমাদের খাদ্যসাথী প্রকল্পে ১০ কোটি ৩০ লক্ষ মানুষ রেশন পাচ্ছেন। ওয়ান নেশন, ওয়ান রেশনে আমাদের কোনও সমস্যা নেই। এর কাজ চলছে। তবে আমাদের কিছু আধার কার্ড বাকি আছে। সেটা করে ফেলতে হবে। আমরা তিন মাসের মধ্যে করে দেব।' 

আরও পড়ুন : নতুন বউকে কাঁধে তুলে বর পেরোচ্ছেন নদী! বিহার-বন্যার PHOTOS ভাইরাল

কিন্তু, আজ শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয় ৩১ জুলাইয়ের মধ্যে 'one nation, one ration card' সব রাজ্য ও সব কেন্দ্রশাসিত অঞ্চলকে চালু করতেই হবে। অর্থাৎ রাজ্য সরকারের হাতে এখন মাত্র মাসখানেকের সময় রয়েছে। এখন তারা কীভাবে এই প্রকল্প চালু করে সেটাই দেখার। 

আজ শুনানি ছিল বিচারপতি অশোক ভূষণ ও এমএ শাহর বেঞ্চে। বিচারপতিদ্বয়ের নির্দেশ, 'একটা পোর্টাল বানাতে হবে। সেখানে পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করতে হবে। আর তা ৩১ জুলাইয়ের মধ্যে। রাজ্যগুলিকেও এই প্রকল্প ৩১ জুলাইয়ের মধ্যেই চালু করতে হবে।'

Advertisement

দেশজুড়ে এখন করোনা পরিস্থিতি। এই পরিস্থিতি যতদিন থাকবে ততদিন পরিযায়ী শ্রমিকদের রেশন থেকে শুকনো খাবার দেওয়ার নির্দেশও দেয় শীর্ষ আদালত। পাশাপাশি কমিউনিটি কিচেন চালু রাখারও নির্দেশ দেওয়া হয়। 

Advertisement