scorecardresearch
 

Independence Day 2024: ৭৭ নাকি ৭৮তম? এবার ভারত কোন স্বাধীনতা দিবস উদযাপন করবে, জেনে নিন

India Independence day 2024 77th or 78th: স্বাধীনতা দিবসের জন্য দেশ জুড়ে প্রস্তুতি চলছে পুরোদমে। এটিকে বিশেষ করে তুলতে মানুষ নানা রকম আয়োজন করছেন। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট আমাদের বীর সেনারা দেশকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করে। দেশকে স্বাধীন করতে কত বিপ্লবী জীবন উৎসর্গ করেছেন। দেশটি স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছে, যদিও বিপুল সংখ্যক মানুষ এখনও বিভ্রান্তিতে রয়েছে যে আমরা এবার কততম স্বাধীনতা দিবস উদযাপন করতে যাচ্ছি।

Advertisement
এবার দেশের কততম স্বাধীনতা? এবার দেশের কততম স্বাধীনতা?

Independence Day 2024: ভারতের স্বাধীনতাকে স্মরণ করে, আমরা প্রতি বছর ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উদযাপন করি, কিন্তু আপনি কি জানেন যে আমরা এই বছর কততম স্বাধীনতা দিবস উদযাপন করতে যাচ্ছি? আমাদের দেশ ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা লাভ করে, তারপর থেকে আমরা প্রতি বছর এই দিনটি পালন করি। এই স্বাধীনতার জন্য আমাদের দেশের অনেক বীর সৈনিক জীবন উৎসর্গ করেছেন। দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের পর ব্রিটিশ শাসন থেকে আমাদের দেশ স্বাধীনতা লাভ করে। এই দিনে মুক্তিযোদ্ধাদের স্মরণ করে স্বাধীনতা উদযাপন করা হয়, এখন স্বাধীনতা দিবস খুব সন্নিকটে, যার প্রস্তুতি তুঙ্গে রয়েছে।

যাইহোক, কেউ কেউ বিভ্রান্তিতে আছেন যে ভারতে এ বছর ৭৭তম স্বাধীনতা দিবস পালিত হচ্ছে নাকি ৭৮তম? উল্লেখ্য যে ভারত ১৫ অগাস্ট ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করে। এই ঐতিহাসিক দিন থেকে, ১৫ অগাস্ট ভারতের স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়। যেখানে আমরা যদি স্বাধীনতার তারিখ থেকে গণনা করি (১৫ অগাস্ট ১৯৪৭), এর অর্থ হল ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার প্রথম বছর এবং প্রথম স্বাধীনতা দিবস হিসাবে স্মরণ করা হবে। এর অর্থ হল আমাদের দেশ  ২০২৪ সালে তার ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপন করছে।

২০২৪ সালের স্বাধীনতা দিবসের থিম কী?
এ বছর ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। এবারের স্বাধীনতা দিবসের থিম ‘বিকশিত ভারত’।

আরও পড়ুন

ভারতে স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠান
স্বাধীনতা দিবসের আগের রাতে, অর্থাৎ ১৯৪৭ সালের ১৪ অগাস্ট ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু একটি ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণটি "Tryst with Destiny" নামে পরিচিত। মধ্যরাতে ভারত আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়। এই দিনে, সারা দেশে বাড়িতে এবং বাণিজ্যিক স্থানে তেরঙ্গা উত্তোলন করা হয় এবং জাতীয় সঙ্গীত গাওয়া হয়। এই দিনটি জাতীয় ছুটি হিসেবে পালিত হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের দেশাত্মবোধক অনুষ্ঠান ও কর্মকাণ্ডের আয়োজন করা হয়।

Advertisement

প্রধান স্বাধীনতা দিবস উদযাপন দিল্লির লালকেল্লায় অনুষ্ঠিত হয়। স্বাধীনতা দিবস পালনের মূল কর্মসূচিতে, দেশের প্রধানমন্ত্রী দিল্লির লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং ভাষণ দেন। এ সময় প্রধানমন্ত্রী দেশের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। এদিনে স্কুল, কলেজ, প্রতিষ্ঠান, অফিস ও সোসাইটি বা কলোনিতে সাংস্কৃতিক কর্মকাণ্ড, পাবলিক অনুষ্ঠানের মতো প্রগামের  আয়োজন করা হয়।

দেশ কততম  স্বাধীনতা দিবস উদযাপন করছে?
ভারত ২০২৪ সালে ৭৭তম বানা ৭৮ তম স্বাধীনতা দিবস উদযাপন করবে? তা নিয়ে দ্বন্দ্বে রয়েছেন অনেকেই। ১৯৪৭  সালের ১৫ অগাস্ট ভারতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসান ঘটে। সেই ঐতিহাসিক দিন থেকে, ১৫ অগাস্ট ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়। ১৯৪৮  সালের ১৫ অগাস্ট, ভারত তার স্বাধীনতার প্রথম বার্ষিকী উদযাপন করে। এভাবেই এ বছর স্বাধীনতার ৭৭তম বার্ষিকী। অন্যদিকে, যদি আমরা স্বাধীনতার প্রকৃত তারিখের কথা বলি তাহলে ১৫ অগাস্ট ১৯৪৭ থেকে গণনা করা যায়। এর মানে হল যে ১৯৪৭ সর্বদা ভারতের স্বাধীনতার প্রথম বছর এবং প্রথম স্বাধীনতা দিবস হিসাবে স্মরণ করা হবে। ফলস্বরূপ, ভারত ২০২৪ সালে তার ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। অতএব, এই বছর ভারত ১৫ অগাস্ট ২০২৪-এ তার ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। এটি স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ হওয়ার প্রতীক।

Advertisement