scorecardresearch
 

INDIA জোটের বৈঠক বাতিল, মমতা-নীতীশ-স্ট্যালিনদের যোগ না দেওয়ার জন্যই?

INDIA Alliance Meeting Canceled: আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে I.N.D.I.A জোটের বৈঠক ডেকেছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। তবে সেই বৈঠক পিছিয়ে দেওয়ার ঘোষণা করা হল। ইন্ডিয়া জোটের বেশিরভাগ বড় নেতারাই ৬ ডিসেম্বরের বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়েছিলেন। সম্ভবত সেই কারণেই বৈঠক মুলতুবি করা হল। 

Advertisement
ইন্ডিয়া জোটের বৈঠক বাতিল ইন্ডিয়া জোটের বৈঠক বাতিল
হাইলাইটস
  • আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে I.N.D.I.A জোটের বৈঠক ডেকেছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। তবে সেই বৈঠক পিছিয়ে দেওয়ার ঘোষণা করা হল।
  • সম্ভবত সেই কারণেই আপাতত বৈঠক মুলতুবি করা হল। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে কংগ্রেস।
  • বিধানসভায় অন্য দলগুলির সঙ্গে জোট না করায় ভোট ভাগাভাগি হয়েছে বলে দাবি বিরোধীদের একাংশের।

INDIA Alliance Meeting Canceled: আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে I.N.D.I.A জোটের বৈঠক ডেকেছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। তবে সেই বৈঠক পিছিয়ে দেওয়ার ঘোষণা করা হল। ইন্ডিয়া জোটের বেশিরভাগ বড় নেতারাই ৬ ডিসেম্বরের বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়েছিলেন। সম্ভবত সেই কারণেই আপাতত বৈঠক মুলতুবি করা হল। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে কংগ্রেস। বিধানসভায় অন্য দলগুলির সঙ্গে জোট না করায় ভোট ভাগাভাগি হয়েছে বলে দাবি বিরোধীদের একাংশের। এমন পরিস্থিতিতে কংগ্রেসের ডাকা বৈঠকে যোগ দিতে না যাওয়া ও তা ভেস্তে যাওয়া বেশ তাৎপর্যপূর্ণ। সমালোচকদের প্রশ্ন, তবে কি INDIA জোটে কংগ্রেসের প্রতি আস্থা হারাচ্ছে বিরোধী দলগুলি?

কারা যোগ দেবেন না বলে জানিয়েছিলেন?
বৈঠকে যোগ দিচ্ছেন না বলে জানিয়েছিলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু তিনিই নন। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং সমাজবাদী পার্টি সভাপতি অখিলেশ যাদবও বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়েছিলেন। তবে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে যোগ দেবেন বলে জানিয়েছিলেন। 

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনও INDIA জোটের বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়ে দেন।

সম্প্রতি বিধানসভা নির্বাচনে ভরাডুবি। তার প্রায় পরপরই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ৬ ডিসেম্বর কেন্দ্র বিরোধী জোটের বৈঠক ডেকেছিলেন। তবে এই বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়ে দেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তাঁদের জায়গায় জেডিইউ-এর লঙ্কান সিং এবং সঞ্জয় ঝা বৈঠকে যোগ দেবেন। অখিলেশে যাদবের উপস্থিতি নিয়েও সংশয় ছিল।

মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য
বৈঠকে যে তিনি যোগ দিচ্ছেন না, তা আগেই জানিয়ে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, INDIA জোটের বৈঠক সম্পর্কে তাঁর কাছে কোনও তথ্য নেই। মমতা বন্দ্যোপাধ্যায় জানেন, 'এই বৈঠকের কথা কেউ আমাকে বলেনি বা ফোন করেও এই বিষয়ে জানানো হয়নি। উত্তরবঙ্গে আমার ৬ থেকে ৭ দিনের কর্মসূচি আছে। অন্যান্য পরিকল্পনাও করেছি। এখন যদি তাঁরা আমাকে একটি বৈঠকের জন্য ডাকেন, আমি কীভাবে আমার প্ল্যান বদল করব?'

আবার কবে বৈঠক?
সূত্রের খবর, সবার সঙ্গে আলোচনা করে ২ সপ্তাহ পর ফের বৈঠক আয়োজনের চেষ্টা করা হবে।

কংগ্রেস যা বলছে
কংগ্রেসের তরফে এই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়েনি। খালি এটুকুই বলা হয়েছে যে, চেন্নাই বিমানবন্দর বন্ধ থাকায় এম কে স্টালিন আসতে পারছেন না। নীতীশ কুমার অসুস্থ। মমতা বন্দ্যোপাধ্যায় ব্যক্তিগত কারণে ব্যস্ত। এর পরিবর্তে তাই আপাতত INDIA জোটের সংসদীয় দলের বৈঠক ডাকা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

জোটে কংগ্রেসের গুরুত্ব কি কমে গিয়েছে?
একের পর এক রাজ্যে পরাজয়ের পরে, বিরোধী দলগুলি কংগ্রেসকেই নিশানা করেছে। রাজ্যগুলিতে বিরোধী দলগুলির সঙ্গে কংগ্রেসের জোট গঠন না করাকেই এর কারণ বলে উল্লেখ করেছেন তাঁরা। ভারত জোটের অংশ হওয়া সত্ত্বেও, সমাজবাদী পার্টি মধ্যপ্রদেশে নির্বাচনে আলাদা করে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তারা প্রায় ৭০টি আসনে প্রার্থী দিয়েছিল। কিন্তু কমলনাথ এসপি-র সঙ্গে জোট গড়তে অস্বীকার করেছিলেন। সেই কারণে ভোট ভাগাভাগি হয়ে বিজেপি লাভবান হয়েছে বলে দাবি বিরোধীদের। 

অখিলেশ যাদব এই বিষয়ে তার ক্ষোভ প্রকাশ করেন। তিনি তো বলেই ফেললেন, লোকসভা নির্বাচনে একসঙ্গে থাকবেন কি না, তাই নিয়ে ভাবনাচিন্তা করবেন। অখিলেশের দলের কারণে মধ্যপ্রদেশে বেশ কিছু আসনে কংগ্রেসের সঙ্গে ভোট ভাগ হয়ে গিয়েছে। বিশ্লেষকরা বলছেন, এটাই যদি কংগ্রেস জোট করে লড়ত, তাহলেই ফলাফল পাল্টে যেতে পারত। 

নীতীশকে জোটের মুখ বানানোর দাবি তুলেছে JDU 
তিন রাজ্যে কংগ্রেসের পরাজয়ের পর নীতীশ কুমারকে INDIA জোটের মুখ বানানোর দাবি তুলেছে JDU। জেডিইউ নেতা নিখিল মণ্ডল বলছেন, 'INDIA জোটের এখন নীতিশ কুমারকে অনুসরণ করা উচিত। ৫টি রাজ্যে নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় INDIA জোটের দিকে নজরই দিতে পারেনি কংগ্রেস। কংগ্রেস নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করেছে, ফলাফলও বেরিয়ে গিয়েছে। মনে রাখবেন, নীতীশ কুমার INDIA জোট তৈরি করেছেন। একমাত্র তিনিই এটি এগিয়ে নিয়ে যেতে পারবেন।'

Advertisement