scorecardresearch
 

India-US Military Exercise: হঠাত্‍ চিন সীমান্তে ভারত-আমেরিকা যৌথ সেনা মহড়া, প্ল্যান কী?

India-US Military Exercise: সদ্য মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ বেশ কিছু কর্তা তাইওয়ানে এসেছেন। সেই সময়েই তাইওয়ান সীমান্তে চিনের সামরিক মহড়াও করে বলে খবর। এমনকী বেশ কয়েকটি চিনা যুদ্ধবিমান তাওয়ান সীমান্তের কাছে চলে আসে বলে অভিযোগ। এরই মধ্যে এবার চিন সীমান্তে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা যৌথ ভাবে মহড়া চালাবে।

Advertisement
হাইলাইটস
  • হঠাত্‍ চিন সীমান্তে ভারত-আমেরিকা যৌথ সেনা মহড়া
  • প্ল্যান কী?
  • জানুন বিস্তারিত তথ্য

India-US Military Exercise: উত্তরাখণ্ডের আউলিতে যৌথ সেনা অনুশীলন শুরু করতে চলেছে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই এলাকাটি চিন সীমান্তের অনেকটা কাছেই। তাইওয়ান ইস্যুতে পারদ চড়ছে এশিয়ার দেশগুলিতে। সদ্য মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ বেশ কিছু কর্তা তাইওয়ানে এসেছেন। সেই সময়েই তাইওয়ান সীমান্তে চিনের সামরিক মহড়াও করে বলে খবর। এমনকী বেশ কয়েকটি চিনা যুদ্ধবিমান তাওয়ান সীমান্তের কাছে চলে আসে বলে অভিযোগ। এরই মধ্যে এবার চিন সীমান্তে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা যৌথ ভাবে মহড়া চালাবে।

কেন এমন পরিকল্পনা

বলা হচ্ছে যে, ভারত ও আমেরিকার সেনাবাহিনীর মধ্যে হতে চলা এই সামরিক মহড়াটি ১৮তম। প্রতিরক্ষা বিভাগের একটি সূত্র জানিয়েছে যে দুই সেনাবাহিনীর মধ্যে এই মহড়াটি ১৪ থেকে ৩১ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে। প্রসঙ্গত, দুই দেশের মধ্যে এমন কোনও সেনা অনুশীলনের ক্ষেত্রে কিছুটা নিয়ম থাকে। ভারত ও আমেরিকার মধ্যেও এমন কিছু নিয়ম কয়েছে। যেমন এক বছরের জন্য সেনা অনুশীলন ভারতে হলে, পরের বছর তা মার্কিন যুক্তরাষ্ট্রে হবে।

আলাস্কায় দুই দেশের সেনা মহড়া

২০২১ সালে দুই দেশের এমন সেনা মহড়া মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কায় হয়েছিল। ফলে নিয়ম অনুযায়ী এবার ভারতে হওয়ার কথা। এমন অবস্থায় বেছে নেওয়া হয়েছে চিনা সীমান্তের অত্যন্ত গুরুত্বপূর্ণ উত্তরাখণ্ডের আউলি এলাকাটিকে। মূলত দুই দেশের সেনাদের মধ্যে বোঝাপড়া বাড়াতেই এমন উদ্যোগ নেওয়া হয়।

প্রতিরক্ষা সম্পর্ক আরও দৃঢ়

গত কয়েক বছর ধরে ভারত-মার্কিন প্রতিরক্ষা সম্পর্ক আরও দৃঢ় হচ্ছে। ২০১৬ সালে জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে তাদের প্রধান প্রতিরক্ষা অংশীদার হিসাবে তকমা দিয়েছিল। দুই দেশের মধ্যে নিরাপত্তা এবং প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক চুক্তি-মউ সাক্ষর হয়েছে। ২০১৬ সালে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র সাক্ষর করেছিল Logistics Exchange Memorandum of Agreement। এর ফলে দুই দেশ একে অপরের অস্ত্র মেরামত, প্রতিস্থাপন এবং সেই সঙ্গে সেনাঘাটি ঘুরে দেখার কথাও বলা হয়েছে। ২০১৮ সালে সাক্ষর হয়েছে Communications Compatibility and Security Agreement। যা এককথায় যোগাযোগ ও নিরাপত্তা চুক্তি হিসাবে বলা হয়েছে। সেই সঙ্গে দুই দেশ একসঙ্গে বিভিন্ন সেনা মহড়াও চালাচ্ছে। এবার চিনা সীমান্তে আগামী অক্টোবর মাসে হতে চলেছে ভারত-মার্কিন যৌথ সেনা অনুশীলন। ফলে বিষয়টি নিয়ে চিন কোনও প্রতিক্রিয়া দেয় কিনা, সেই দিকেও রয়েছে নজর।

Advertisement

Advertisement