scorecardresearch
 

Monsoon 2023: সুখবর, ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকছে কেরলে, বাংলা নিয়ে কী পূর্বাভাস IMD-র?

Monsoon Update বর্ষার অপেক্ষায় থাকা দেশবাসীর জন্য সুখবর এসেছে। মৌসুমী বায়ু কতদূর পৌঁছেছে এবং ভারতে পৌঁছানোর অবস্থা কী তা জানিয়েছে আবহাওয়া দফতর। IMD বলছে, বর্ষার জন্য পরিস্থিতি সম্পূর্ণ অনুকূল। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কেরল উপকূলে বর্ষা নামবে।

Advertisement
আগামী  ৪৮ ঘণ্টায় কেরল  উপকূলে বর্ষা নামবে আগামী ৪৮ ঘণ্টায় কেরল উপকূলে বর্ষা নামবে

Monsoon 2023: বর্ষার অপেক্ষায় থাকা মানুষের জন্য সুখবর এসেছে। মৌসুমী বায়ু কতদূর পৌঁছেছে এবং ভারতে পৌঁছানোর অবস্থা কী তা জানিয়েছে আবহাওয়া দফতর। IMD  বলছে, বর্ষার জন্য পরিস্থিতি সম্পূর্ণ অনুকূল। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কেরলে উপকূলে বর্ষা নামবে।

জেলেদের জন্য জারি করা হয়েছে সতর্কতা
ভারতীয় মৌসম বিভাগ (IMD) বর্ষা সংক্রান্ত একটি নতুন আপডেট প্রকাশ করেছে। বর্ষা আগামী ৪৮ ঘন্টার মধ্যে কেরল উপকূলে উপস্থিত হবে এবং মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ষা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জেলেদের সমুদ্রে না যেতে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

প্রসঙ্গত জুন মাস শুরু থেকেই গরমের দাপট বেড়েছে বাংলায়। একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। হাওয়া অফিস বলেই দিয়েছে আগামী শনিবার পর্যন্ত অবস্থার পরিবর্তনের সম্ভাবনা নেই। একই পরিস্থিতি দিল্লিসহ গোটা উত্তর ভারতেও।  পূর্ব ঝাড়খণ্ড, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং তামিলনাড়ুতেও তাপপ্রবাহের অবস্থা বিরাজ করবে। পূর্ব রাজস্থানের অনেক এলাকায় বজ্রপাতসহ ঝড়ো হাওয়া (৫০-৬০ কিমি প্রতি ঘণ্টা) বয়ে যেতে পারে। কেরলেও বৃষ্টিপাত চলবে। ১০ জুন পর্যন্ত এমন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আইএমডি জানিয়েছে, দেশে বর্ষা শুরু হতে আর  ২-৩ দিন দেরি হতে পারে। সব কিছু ঠিক থাকলে আগামী ৪৮ ঘণ্টাতেই কেরলে বর্ষার প্রবেশ ঘটতে চলেছে। 

আরও পড়ুন

আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের কারণে ভারী বৃষ্টি হবে

  • IMD  জানিয়েছে যে আরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে উত্তর দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার খুব সম্ভাবনা রয়েছে। এর কারণে উপকূলীয় এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।
  • IMD ১০  জুন পর্যন্ত কেরলে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে।
  • ৬, ৭ এবং ১০  জুন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি।
  • কর্ণাটকে ৯ এবং ১০  জুন ভারী বৃষ্টিপাত হবে।
  • ৭ জুন লাক্ষাদ্বীপে ভারী বৃষ্টির পূর্বাভাস।
  • ৬ জুন মণিপুরে প্রবল বৃষ্টি
  • ৭ জুন মণিপুর ও মিজোরামে ভারী বৃষ্টি
  • ১০  জুন অরুণাচল এবং অসমে  ভারী বৃষ্টির সতর্কতা।

এইসব এলাকায় তাপপ্রবাহ
আইএমডি ১০  জুন পর্যন্ত বিহারে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহ চলবে ১০ জুন পর্যন্ত। সাব -হিমালয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি ৯ জুন পর্যন্ত অব্যাহত থাকবে। পূর্ব ঝাড়খণ্ড, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা  এবং তামিলনাড়ুতেও তাপপ্রবাহের অবস্থা বিরাজ করবে। ৭ জুন পূর্ব ও পশ্চিম রাজস্থানে ৫০-৬০ কিলোমিটার বেগে বাতাসের সঙ্গে ঝড়বৃষ্টি হতে পারে।

Advertisement

বাংলায় কবে বর্ষা?
বর্তমানে দক্ষিণ-পূর্ব আরব সাগরে একটি নিম্নচাপ রয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে, ঘূর্ণিঝড় বাতাসের কারণে, বর্ষা কেরল উপকূলের দিকে দ্রুত অগ্রসর হবে। আইএমডি কেরালায় বর্ষা পৌঁছানোর জন্য ৪  জুন তারিখ দিয়েছিল প্রথমে, তারপর আরও  তিন দিন পিছিয়ে দেওয়া হয়।  বর্ষা শুরুর সেই তারিখও মিস করে কেরল। সাধারণভাবে ১ জুন কেরলে বর্ষা প্রবেশ করে। আবহাওয়া দফতর জানিয়েছিল, এবার একটু দেরি করে, ৪ জুন নাগাদ কেরলে বর্ষার প্রবেশ হতে পারে। কিন্তু গত রবিরারেও তা হয়নি। এবার আবহাওয়া দফতর জানিয়েছে বর্ষা আগামী ৪৮ ঘন্টার মধ্যে কেরল উপকূলে উপস্থিত হবে। করেল বর্ষা ঢুকলে  বাংলাতেও বর্ষা আসার রাস্তা অনুকূল হবে। 

Advertisement