scorecardresearch
 

India China Clash In Tawang : অরুণাচলে ভারত-চিন সংঘর্ষ পূর্বপরিকল্পিত? প্রকাশ্যে উপগ্রহ চিত্র

ঘটনাটি ঘটেছে গত ৯ ডিসেম্বর। জানা গিয়েছে, পরিকল্পনা করেই তাওয়াংয়ের ইয়াঙ্গাটস এলাকা থেকে ভারতীয় সেনাবাহিনীর ছাউনি সরাতে আসে প্রায় ৩০০ চিনা সেনা। তাহের হাতে ছিল, কাঁটাযুক্ট লোহার লাঠি। তবে দ্রুত পরিস্থিতি সামাল দেয় ভারতীয় সেনা। এরপরেই উভয় পক্ষের মধ্যে শুরু হয়ে যায় সংঘর্ষ। কিছুক্ষণ পর পিছু হটে চিন সেনা।

Advertisement
তাওয়াংয়ে ভারত-চিন সংঘর্ষ তাওয়াংয়ে ভারত-চিন সংঘর্ষ
হাইলাইটস
  • ফের সীমান্তে উত্তেজনা
  • তাওয়াংয়ে ভারত-চিন সংঘর্ষ
  • প্রকাশ্যে এল স্যাটেলাইট ফুটেজ

LAC-তে ফের একবার চিনের যড়যন্ত্র বানচাল করে দিয়েছে ভারতীয় সেনা। অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের ইয়াঙ্গাটসে অঞ্চলে ভারত এবং চিনা সেনাবাহিনীর মধ্যে মারাত্মক সংঘর্ষ হয়। ভারতীয় সেনা ছাউনি সরিয়ে দেওয়ার জন্য এসেছিল চিন। কিন্তু ভারতীয় সেনার তৎপরতায় চিনের সেই পরিকল্পনা ভেস্ত যায়। সংঘর্ষে দু'পক্ষেরই কয়েকজন সেনা আহত হয়েছেন। এরই মাঝে এবার সামনে এল সেই জায়গায় স্যাটেলাইট ফুটেজ, যেখানে ঘটে এই সংঘর্ষ। উপগ্রহ চিত্রে স্পষ্ট দেখা যাচ্ছে যে তাওয়াং সীমান্তের কাছে কার্যত গ্রাম তৈরি করে ফেলছে চিন। শুধু তাই নয়, ওই পাশে একটি রাস্তাও তৈরি করেছে চিনা সেনাবাহিনী। 

প্রসঙ্গত, ঘটনাটি ঘটেছে গত ৯ ডিসেম্বর। জানা গিয়েছে, পরিকল্পনা করেই তাওয়াংয়ের ইয়াঙ্গাটস এলাকা থেকে ভারতীয় সেনাবাহিনীর ছাউনি সরাতে আসে প্রায় ৩০০ চিনা সেনা। তাহের হাতে ছিল, কাঁটাযুক্ট লোহার লাঠি। তবে দ্রুত পরিস্থিতি সামাল দেয় ভারতীয় সেনা। এরপরেই উভয় পক্ষের মধ্যে শুরু হয়ে যায় সংঘর্ষ। কিছুক্ষণ পর পিছু হটে চিন সেনা। চিন সেনা পাথর ছুঁড়েছে বলেও শোনা যাচ্ছে। ভারতীয় ৬ জওয়ানকে চিকিৎসার জন্য গুয়াহাটিতে নিয়ে যাওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রায় ১৫ দিন ধরে এই হামলার প্রস্তুতি নিয়েছিল চিন সেনা। এরপর নির্ধারিত পরিকল্পনা মতোই ওই জায়গায় পৌঁছায় তারা। তবে প্রথমেই সতর্ক হয়ে যাওয়ার পরিস্থিতি তৎপরতার সঙ্গে সামাল দেয় ভারতীয় সেনা। সংঘর্ষে দুই তরফের সেনারাই আহত হন।

উপগ্রহ চিত্র
উপগ্রহ চিত্র

২০০৬ থেকে চলছে পেট্রোলিং -ভারতীয় সেনা
এই ঘটনায় বিবৃতি জারি করছে ভারতীয় সেনা। ভারতীয় সেনা জানাচ্ছে, 'আমার চিনের ষড়যন্ত্র ভেস্তে দিয়েছি। অরুণাচল প্রদেশে এলএসি সংলগ্ন কিছু এলাকা রয়েছে , যেগুলি সমস্ত সেক্টরের মধ্যে আসে। এখানে দুই দেশের মধ্যে ভিন্ন উপলব্ধি তৈরি হয়েছে। উভয় দেশই তাদের নিজ নিজ এলাকা দাবি করা লাইন পর্যন্ত টহল দেয়। ২০০৬ সাল থেকেই এই প্রবণতা রয়েছে। ৯ ডিসেম্বর ২০২২-এ, চিনা সেনা এলএসি সেক্টরে অগ্রসর হয়েছিল, যেটি আমাদের সেনাবাহিনী অত্যন্ত জোরের সঙ্গে মোকাবিলা করেছে। পরে উভয় দেশের সেনারা সেখান থেকে পিছু হটে। ফলোআপ হিসেবে ভারত ও চিনা কমান্ডারদের মধ্যে একটি ফ্ল্যাগ বৈঠক হয়। শান্তি আলোচনা হয়েছে।' 

Advertisement

আরও পড়ুন - এখনও স্বাভাবিকের ওপরে সর্বনিম্ন তাপমাত্রা, আর কতদিন?

 

Advertisement