scorecardresearch
 

India-Egypt: আজ মিশরের রাষ্ট্রপতি ও PM মোদির শীর্ষ বৈঠক, আধ ডজন চুক্তি স্বাক্ষরিত

India-Egypt Trade: দ্বিপাক্ষিক আলোচনার জন্য আজ হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। তিনি স্থানীয় মুদ্রায় দুই দেশের মধ্যে ব্যবসা করার প্রস্তাব দেবেন। প্রসঙ্গত মিশরের আর্থিক অবস্থা খুবই খারাপ এবং দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভও ক্রমাগত কমছে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে স্থানীয় মুদ্রায় ব্যবসা করা তার জন্য সঠিক প্রমাণিত হতে পারে।

আজ মিশরের রাষ্ট্রপতি ও PM মোদির শীর্ষ বৈঠক আজ মিশরের রাষ্ট্রপতি ও PM মোদির শীর্ষ বৈঠক

India-Egypt Trade: দ্বিপাক্ষিক আলোচনার জন্য আজ হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন মিশরের প্রেসিডেন্ট  আবদেল ফাত্তাহ আল-সিসি। তিনি স্থানীয় মুদ্রায় দুই দেশের মধ্যে ব্যবসা করার প্রস্তাব দেবেন। প্রসঙ্গত মিশরের আর্থিক অবস্থা খুবই খারাপ এবং দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভও ক্রমাগত কমছে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে স্থানীয় মুদ্রায় ব্যবসা করা তার জন্য সঠিক প্রমাণিত হতে পারে।

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করবেন প্রেসিডেন্ট আল-সিসি
প্রধানমন্ত্রী মোদী এবং আল-সিসির মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর করার বিষয়েও কথা হবে। আল-সিসি ২৪ জানুয়ারি সন্ধ্যা ৬টায় তার সরকারি বিমানে নয়াদিল্লি পৌঁছন। ২৫ জানুয়ারি সকালে রাষ্ট্রপতি প্রাসাদে একটি রাষ্ট্রীয় অনুষ্ঠানে আল-সিসিকে স্বাগত জানানো হবে। বিদেশমন্ত্রী  এস. জয়শঙ্করের সঙ্গেও আলাদা কথা হবে প্রেসিডেন্ট আল-সিসির।

অর্ধ ডজন চুক্তি স্বাক্ষর হবে
তিনি প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ব্যক্তিগত আলোচনা করবেন এবং তারপরে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক আলোচনা করবেন। এরপর উভয় দেশের পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি জারি করা হবে এবং প্রায় অর্ধ ডজন চুক্তিও স্বাক্ষরিত হবে। সূত্র জানাচ্ছে, শীর্ষ পর্যায়ের বৈঠকের পর জারি করা বিবৃতি এবং সেইসঙ্গে দুই দেশের ভবিষ্যত সম্পর্কের জন্য একটি রোডম্যাপ তৈরি করা হবে।

মিশরের সঙ্গে ব্যবসা বাড়ানো ভারতের জন্য গুরুত্বপূর্ণ
মিশরের সঙ্গে বাণিজ্য বাড়ানো ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইতিমধ্যেই মিশর বেশ কয়েকটি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করেছে। ভারত মিশরের মাধ্যমে তার সহযোগী দেশগুলিতে পণ্য ও পরিষেবা নিয়ে যাওয়ার চেষ্টা করছে। কোভিডের পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য দ্রুত বেড়েছে। ২০২১-২২ সালে তাদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হয়েছে ৭.২৬ বিলিয়ন ডলার, যা এক বছর আগের তুলনায় ৭৫ শতাংশ বেশি। এতে ভারতের রফতানি হয়েছে ৩.৭৪ বিলিয়ন ডলার।

আলোচনায় প্রতিরক্ষা সহযোগিতাও খুবই গুরুত্বপূর্ণ হবে
উভয় দেশ ২০২৬-২৭ সালের মধ্যে ১২ বিলিয়ন মার্কিন ডলার দ্বিপাক্ষিক বাণিজ্যের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ভারতীয় কোম্পানিগুলোও মিশরে ৩.৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। মিশরও সুয়েজ খাল সম্প্রসারণ করছে এবং ভারত এতে বিনিয়োগ করতে চাইছে। দুই নেতার আলোচনায় প্রতিরক্ষা সহযোগিতাও অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এ বছর প্রথমবারের মতো ভারত ও মিশরের তিন বাহিনীর মধ্যে সামরিক মহড়া হতে যাচ্ছে। ভারতের কাছ থেকে বিভিন্ন ধরনের প্রতিরক্ষা সরঞ্জাম ও যুদ্ধবিমান কেনার আগ্রহ দেখিয়েছে মিশর। একসঙ্গে যুদ্ধ বিমানের ইঞ্জিন তৈরিতে দুই দেশের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার কথাও রয়েছে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আল-সিসি
মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি ২৬ জানুয়ারি, ২০২৩-এ ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। এই প্রথম প্রজাতন্ত্র দিবসে মিশরের কোনো রাষ্ট্রপতিকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। আবদেল ফাত্তাহ আল-সিসি ২০১৪ সাল থেকে মিশরের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।