scorecardresearch
 

XE variant of Covid-19 in India: ভারতে ঢুকল COVID-এর নয়া ভ্যারিয়েন্ট XE, প্রথম আক্রান্ত মুম্বইয়ে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে XE ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করেছে। এই ভ্যারিয়েন্টটি ওমিক্রনের সাবভেরিয়েন্ট যেমন BA.1 এবং BA.2 এর একটি সংমিশ্রণ স্ট্রেন। এটি BA.2 এর চেয়ে ১০% বেশি প্রাণঘাতী।

Advertisement
 XE এবং Kappa-র প্রথম কেস মুম্বাইয়ে পাওয়া গেছে XE এবং Kappa-র প্রথম কেস মুম্বাইয়ে পাওয়া গেছে
হাইলাইটস
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে XE ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করেছে
  • এই ভ্যারিয়েন্টটি ওমিক্রনের সাবভেরিয়েন্ট যেমন BA.1 এবং BA.2 এর একটি সংমিশ্রণ স্ট্রেন
  • এটি BA.2 এর চেয়ে ১০% বেশি প্রাণঘাতী

আবারও টেনশন বাড়িয়েছে করোনা। মুম্বাইতে করোনার নতুন ভ্যারিয়েন্ট XE এবং Kappa-এর একটি করে কেস পাওয়া গেছে। এটি দেশে XE ভ্যারিয়েন্টের প্রথম কেস। জিনোম সিকোয়েন্সিংয়ের সময় মোট ৩৭৬ টি নমুনা নেওয়া হয়েছিল, যার মধ্যে ২৩০ টি মুম্বাইয়ের ছিল। এটি ছিল জিনোম সিকোয়েন্সিং ট্রায়ালের ১১ তম ব্যাচ। ২৩০ টির মধ্যে,২২৮ টি নমুনা ওমিক্রন থেকে, বাকী - ১টি কাপা ভেরিয়েন্টের এবং ১টি XE ভ্যারিয়েন্টের।

BA.2 স্ট্রেইনের চেয়ে ১০ % বেশি প্রাণঘাতী 
করোনার একটি নতুন মিউট্যান্ট ভ্যারিয়েন্ট XE যা ওমিক্রনের সাবভেরিয়েন্ট BA.2 থেকে প্রায় ১০  শতাংশ বেশি সংক্রামক হতে পারে। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। XE হল ওমিক্রনের দুটি উপ-রেখা BA.1 এবং BA.2 এর একটি পুনঃসংযোজক স্ট্রেন। WHO বলেছে যে যতক্ষণ না এর সংক্রমণ হার এবং রোগের আচরণে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা না যায়, ততক্ষণ পর্যন্ত এটি ওমিক্রন ভ্যারিয়েন্টের সঙ্গে  যুক্ত থাকবে।

প্রথম যুক্তরাজ্যে পাওয়া যায় XE স্ট্রেন
XE স্ট্রেন  প্রথম ১৯ জানুয়ারি যুক্তরাজ্যে সনাক্ত করা হয়েছিল এবং তারপর থেকে ৬০০  টিরও বেশি XE কেস নিশ্চিত করা হয়েছে। ব্রিটেনের হেলথ প্রোটেকশন এজেন্সি (HSA)-র প্রধান চিকিৎসা উপদেষ্টা সুজান হপকিন্স বলেছেন যে এর সংক্রামকতা, তীব্রতা বা তাদের বিরুদ্ধে কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে উপসংহার টানতে এখনও যথেষ্ট প্রমাণ নেই।

 XD ভ্যারিয়েন্টের দিকেও নজর রাখছে WHO
 WHO রিপোর্টে বলেছে যে তারা  XE এর মত রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট থেকে হওয়া  বিপদের উপর ক্রমাগত নজর রাখছে। এই সম্পর্কিত প্রমাণ সামনে আসার সঙ্গে সঙ্গে  আপডেট করা হবে। XE ছাড়াও, WHO আরেকটি রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট, XD-এর দিকেও নজর রাখছে, যা ডেল্টা এবং ওমিক্রনের একটি হাইব্রিড। ফ্রান্স, ডেনমার্ক এবং বেলজিয়ামে বেশিরভাগ ক্ষেত্রে পাওয়া গেছে।

Advertisement

Advertisement