scorecardresearch
 

India Today Conclave 2024: ৩৭০টি আসন পাওয়া BJP-র পক্ষে কঠিন না সহজ? বিশেষজ্ঞদের মতে...

India Today Conclave 2024: ইন্ডিয়া টুডে কনক্লেভের দুই দিনের প্রোগ্রামে শুক্রবার আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে আলোচনা করা হয়েছিল। বিষয় ছিল ২০২৪ সালের নির্বাচনে কে জিতবে?

Advertisement
India Today Conclave 2024 India Today Conclave 2024
হাইলাইটস
  • আঞ্চলিক দলগুলোর প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে বিজেপি
  • দক্ষিণে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে বিজেপি

India Today Conclave 2024: ইন্ডিয়া টুডে কনক্লেভের দুই দিনের প্রোগ্রামে শুক্রবার আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে আলোচনা করা হয়েছিল। বিষয় ছিল ২০২৪ সালের নির্বাচনে কে জিতবে? এবং এই বিষয়ে, CVoter-এর প্রতিষ্ঠাতা-পরিচালক যশবন্ত দেশমুখ, AxisMyIndia-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ গুপ্ত, রাজনৈতিক কৌশলবিদ, নির্বাচন বিশ্লেষক এবং গবেষক অমিতাভ তিওয়ারি এবং বিজেপি রাজ্যসভার সদস্য জিভিএল নরসিমা রাও উপস্থিত ছিলেন। নানা দিক নিয়ে আলোচনা হয়েছে। এই সমস্ত রাজনৈতিক বিশ্লেষকরা লোকসভা নির্বাচন নিয়ে অনেক দিক নিয়ে কথা বলেছেন। জিভিএল বলেছেন, এমন লোকসভা নির্বাচন দেখিনি। যেখানে একটি বড় বিজয় অর্জিত হতে চলেছে। তিনি বলেছিলেন যে আসল লক্ষ্য ২০১৪ নয়, আসল লক্ষ্য ২০৪৭ এবং এটি উন্নত ভারতের লক্ষ্যের জন্য।

আঞ্চলিক দলগুলোর প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে বিজেপি

ইন্ডিয়া টুডে কনক্লেভে নির্বাচন বিশেষজ্ঞরা বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্য ৪০০ আসন অর্জন করা। এই স্বপ্ন পূরণ করতে, বিজেপিকে পূর্ব ও দক্ষিণ ভারত-সহ তাদের শক্ত ঘাঁটিগুলি সুরক্ষিত করতে হবে। তিনি বলেছিলেন যে বিজেপিকে আঞ্চলিক দলগুলির কাছ থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। এই সময়ে, AxisMyIndia-এর সভাপতি প্রদীপ গুপ্তা জোর দিয়েছিলেন যে অন্যান্য গুরুত্বপূর্ণ রাজ্যগুলিতে জয় নিশ্চিত করার সঙ্গে সঙ্গে যে রাজ্যগুলি ভাল পারফরম্যান্স করেছে সেখানে বিজেপির স্ট্রাইক রেট বজায় রাখতে হবে।

আরও পড়ুন

কর্নাটকে পরিস্থিতি পাল্টেছে

বিজেপির নির্বাচনী পারফরম্যান্সের ভিত্তিতে রাজ্যগুলিকে তিনটি বড় দলে ভাগ করেছেন তিনি। প্রথম গোষ্ঠীতে, যার মধ্যে রয়েছে মহারাষ্ট্র, বিহার এবং কর্নাটক। যেখানে বিজেপি গত লোকসভা নির্বাচনে প্রায় ৯০ শতাংশ আসন জিতেছিল, দলটিকে ৪০০ অতিক্রম করতে এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে হবে। তবে, গুপ্তা বলেছেন যে ইন্ডিয়া জোটের আগমন এবং কর্নাটকে ক্ষমতার পরিবর্তনের সঙ্গে পরিস্থিতি বদলেছে। উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গের পরিবেশ কেমন? দ্বিতীয় গ্রুপে রয়েছে উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ, যেখানে বিজেপি গত নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়েছিল। এখানে দলটিকে তার কর্মক্ষমতা উন্নত করতে হবে এবং ৮০ শতাংশ স্ট্রাইক রেট অর্জন করতে হবে। গুপ্তা সতর্ক করে দিয়েছিলেন যে নির্বাচনের ফলাফল পরিবর্তন হতে পারে, বিশেষ করে পশ্চিমবঙ্গে, যেখানে বিধানসভা নির্বাচনে বিজেপি বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছিল। তামিলনাড়ু এবং পাঞ্জাবের মতো রাজ্যগুলির তৃতীয় গোষ্ঠী, যেখানে গত নির্বাচনে বিজেপি চ্যালেঞ্জের মুখোমুখি। নির্বাচনী কৌশলবিদ অমিতাভ তিওয়ারি বলেছেন যে প্রধানমন্ত্রী মোদীর ৪০০ আসনের লক্ষ্যে 'অর্জিত আসন ধরে রাখার' মন্ত্র প্রয়োজন।

Advertisement

দক্ষিণে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে বিজেপি

তিনি বলেছেন যে বিজেপি পূর্ব এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে পারে। বিজেপির পারফরম্যান্সের ভিত্তিতে তিনি রাজ্যগুলিকে এ-বি-সি গ্রুপে রেখেছেন এবং বলেছেন যে দলটি এ বিভাগে আরও সুরক্ষিত। যেখানে তারা গত তিনটি নির্বাচনে তিনটি-দুটি করে আসন জিতেছে। তিওয়ারি বলেছেন, 'এ ক্যাটাগরিতে ২৬২টি আসন রয়েছে এবং তাদের অর্ধেকেরও বেশি উত্তর বেল্টে রয়েছে, যা বিজেপির জন্য একটি নিরাপদ স্থান। তাই, ৪০০ চিহ্ন অতিক্রম করার জন্য তাদের অন্যান্য এলাকায় ফোকাস করতে হবে৷'

৪০০ আসনে কোন বাধা থাকবে কোথায়?

তিনি বলেছেন যে বি ক্যাটাগরির রাজ্যগুলিতে ৮২টি আসন রয়েছে, যার মধ্যে অর্ধেকটি পূর্বাঞ্চলে রয়েছে - ওড়িশা এবং পশ্চিমবঙ্গ, যেখানে দলটি কঠিন লড়াইয়ের জন্য প্রস্তুত। সি ক্যাটাগরির ১৯৯টি আসনের কথা বললে এর মধ্যে ৯৮টি আসনের অর্ধেক দক্ষিণের, বাকি ৬১টি পূর্বাঞ্চলের। এমন পরিস্থিতিতে, এইগুলি বিজেপির জন্য দুর্বল এলাকা, যা বিজেপির ৪০০ আসনের যাত্রায় বাধা হয়ে দাঁড়াতে পারে।

সি-ভোটার ডিরেক্টর যশবন্ত দেশমুখ বলেছেন যে আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থীদের চেয়ে বিজেপি আঞ্চলিক দলগুলির থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে পারে। দেশমুখ বলেন যে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ১০০টি আসনে যেখানে বিজেপি ২০১৪ সালে ১০ শতাংশেরও কম ভোট ভাগ নিয়ে অনুপস্থিত ছিল, এইবার কঠোর পরিশ্রমটি আসনগুলিতে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা নেই, যদিও কিছু ব্যতিক্রম থাকতে পারে।

পশ্চিমবঙ্গে কঠিন লড়াই?

২০০টি আসনে যেখানে প্রতিদ্বন্দ্বিতা প্রধানত বিজেপি এবং কংগ্রেসের মধ্যে, সেখানে বিজেপি প্রায় ১৯০টি আসন পর্যন্ত জিততে পারে। তিনি ২৪৩ আসনের তৃতীয় অংশের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, যেখানে লড়াই বিজেপি এবং আঞ্চলিক দলগুলির মধ্যে রয়েছে। তিনি যোগ করেছেন যে বিজেপির ৪০০ আসনের স্বপ্নও এই আসনগুলিতে তাদের পরিবর্তনের উপর নির্ভর করবে। দেশমুখ আরও বলেছেন যে যেখানে বিরোধী হিসাবে কংগ্রেস রয়েছে, সেখানে বিজেপির জয়ের সম্ভাবনা বেশি, বিশেষত বিহার এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে, যেখানে বিজেপি প্রার্থীরা তাদের এনডিএ মিত্রদের চেয়ে জয়ী হতে চলেছে। তিনি পশ্চিমবঙ্গকে একমাত্র রাজ্য হিসাবে তুলে ধরেন, যেখানে প্রতিটি আসনের জন্য কঠিন লড়াই হবে।

বিজেপি কয়টি আসন পাবে?

শেষ পর্যন্ত, আগামী লোকসভা নির্বাচনে বিজেপি কয়টি আসন পাবে এই প্রশ্নে যখন বিষয়টি থমকে দাঁড়াল, তখন চারজন বিশ্লেষকই ভিন্ন মত প্রকাশ করেছেন, যদিও নিজ নিজ অনুমানে তাঁরা বিজেপিকে জয়ী ঘোষণা করেছেন। তবে তাঁদের মতে, জয়ী হওয়ার সম্ভাব্য আসন সংখ্যার পার্থক্য রয়েছে। যশবন্ত দেশমুখ নিশ্চিত হিসাবে ৩৩৫টি আসন ঘোষণা করেছেন, তবে বাকিগুলিকে এগিয়ে রেখেছিলেন। অমিতাভ তিওয়ারির মতে, বিজেপির সরাসরি ৪০০টি আসন জেতার সম্ভাবনা রয়েছে। রাজ্যসভার সাংসদ জিভিএল নরসিমা রাও ৪০৪ আসনের একটি বড় পরিসংখ্যান তুলে ধরেন। যদিও প্রদীপ গুপ্ত সরাসরি কোনও নম্বর দিতে অস্বীকার করেন, তবে তিনি শক্তিশালী জয়ের সম্ভাবনার সঙ্গে সম্পূর্ণ একমত বলে মনে হচ্ছে।

Advertisement

Advertisement