scorecardresearch
 

India Today Conclave 2024: সরকারের কাজকর্মের খতিয়ান দিলেন মোদী, প্রধানমন্ত্রীর ভাষণের ১০ বড় পয়েন্ট

মোদী বলেন,'আমি ২০২৯ সালের জন্য ভাবছি না, আমার প্রস্তুতি চলছে ২০৪৭ সালকে মাথায় রেখে। ভাষণে আজ তকের অনুষ্ঠানে 'সো সরি' এবং জনমত সমীক্ষা 'এমওটিএন: মুড অফ দ্য নেশন'-এর কথাও উল্লেখ করেন।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী

ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এর গ্র্যান্ড ফিনালে মঞ্চে তাঁর সরকারের কাজের কথা তুলে ধরে মোদী জানালেন, কীভাবে বিকশিত ভারতের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে দেশ। শুরুতেই সুর বেঁধে দেন মোদী। বলেন,'আমি ২০২৯ সালের জন্য ভাবছি না, আমার প্রস্তুতি চলছে ২০৪৭ সালকে মাথায় রেখে। ভাষণে আজ তকের অনুষ্ঠানে 'সো সরি' এবং জনমত সমীক্ষা 'এমওটিএন: মুড অফ দ্য নেশন'-এর কথাও উল্লেখ করেন। ১০ পয়েন্টে দেখে নিন কী কী বললেন প্রধানমন্ত্রী

১। পুরনো আইন বাতিল- প্রধানমন্ত্রী মোদী জানান, 'গত ১০ বছরে ১৫০০-র বেশি পুরনো আইন বাতিল করা হয়েছে, ব্রিটিশ আমলে এই আইনগুলি তৈরি হয়েছিল। মানুষের জীবনে সরকারের চাপ থাকাও উচিত নয়, আবার সরকারের অভাবও দরকার নেই। 

২। বিকশিত ভারতের লক্ষ্য- যখন গোটা বিশ্ব অনিশ্চয়তার ঘূর্ণিপাকে আটকে আছে, তখন স্পষ্ট আভাস, ভারতের দ্রুত উন্নতির ধারা অব্যাহত থাকবে। আজ মুড অব দ্য নেশন বিকশিত ভারত নির্মাণ।

আরও পড়ুন

৩। স্টার্টআপের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,'১০ বছর আগে পর্যন্ত মাত্র শখানেক স্টার্টআপ ছিল। আজ প্রায় ১.২৫ লক্ষ নিবন্ধিত স্টার্টআপ রয়েছে। মানুষ ভাবে, স্টার্টআপ মানেই বেঙ্গালুরু। ৬০০ জেলায় স্টার্টআপ মানে, টিয়ার ২, টিয়ার ৩ শহরের যুবকরাও স্টার্টআপ করছেন। ছোট শহরের যুবকদের এই সাফল্যই ভারতের স্টার্টআপ ক্রান্তি এগিয়ে নিয়ে গিয়েছে।

৪। রাস্তার বিক্রেতারা পিএম স্বনিধি থেকে উপকৃত- পিএম স্বনিধি স্কিমের মাধ্যমে রাস্তার বিক্রেতারা গ্যারান্টি ছাড়াই সস্তা এবং সহজ ঋণ পেয়েছেন। আমার স্বপ্ন ছিল রাস্তার বিক্রেতাদের সাহায্য করা। 

৫। আয়ুষ্মান ভারত যোজনা-  প্রধানমন্ত্রী মোদী বলেন,'আপনারা নিশ্চয় আয়ুষ্মান ভারত যোজনার কথা শুনেছেন। আপনি নিশ্চয়ই গ্রামে শুনেছেন যে আয়ুষ্মান আরোগ্য মন্দির। আমরা দেশের গ্রামে গ্রামে ১.৫ লক্ষেরও বেশি আয়ুষ্মান আরোগ্য মন্দির তৈরি করেছি। কিছু মানুষের সমস্ত সমস্যা এই মন্দিরেই সমাধান যাবে। এই মন্দিরগুলিতে শুধুমাত্র সাধারণ চিকিৎসা করা হয় না, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগের প্রাথমিক স্ক্রিনিংও করা হয়। আমরা গ্রামের দরিদ্রদের কাছে এই সেবা পৌঁছে দিয়েছি।

Advertisement

৬। সমবায় মন্ত্রক- সমবায় মন্ত্রকের কথা উল্লেখ করে মোদী বলেন,'এই মন্ত্রক বিশ্বের বৃহত্তম স্টোরেজ স্কিম শুরু করেছে। ২ লক্ষ নতুন গুদাম তৈরি করা হবে। কৃষকের সুবিধা হবে, কৃষিজাত পণ্য গুদামে রাখতে পারবেন। যেদিন বাজারে দাম পাবেন তাঁরা বেচবেন। এতে লাভ বাড়বে। 

৭। সরল কাজকর্ম- প্রধানমন্ত্রী মোদী বলেন,'আগের সরকারের আমলে ঝক্কিহীন সরকারি কাজের মতো শব্দ শুনতে পাননি। সেই জমানায় যাঁরা ক্ষমতায় থাকতেন তাঁরাই হয়ে উঠতেন সুযোগ-সুবিধার সবথেকে বড় সুবিধাভোগী। মাঝপথে আটকে পড়তেন দেশের সাধারণ নাগরিক। ঠিক যেমনটা আর কে লক্ষ্মণের কার্টুনে প্রতিফলিত হত। আমাদের সরকারও সাধারণ মানুষের স্বাচ্ছন্দ্যকে অগ্রাধিকার দিয়েছে। আগে পাসপোর্ট করতে গেলে গড়ে ৫০ দিন লাগত। আজ, গড়ে ৫-৬ দিনের মধ্যে একটি পাসপোর্ট আপনার বাড়িতে পৌঁছে যায়। 

৮। কর নিয়ে কী বললেন প্রধানমন্ত্রী? প্রধানমন্ত্রী মোদী বলেন,'২০২৪ সালে বার্ষিক ২ লক্ষ টাকা আয়ের উপর আয়কর দিতে হত, আজ একজন ব্যক্তি যাঁর বার্ষিক আয় ৭ লক্ষ টাকা, তাঁকে কর দিতে হয় না। এমনকি এক টাকাও! 

৯। স্বচ্ছ ভারত অভিযান-  স্বচ্ছ ভারত অভিযান দরিদ্র ও মধ্যবিত্তের অর্থ বাঁচাতেও সহায়ক হয়েছে। প্রতি বছর গরিব মানুষের ৬০ হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে। 

১০। স্বপ্নের আগে সংকল্প- এটা নির্বাচনের সময়। মোদী দৃঢ় সংকল্পের সঙ্গে স্বপ্নের বাইরে চলে যান। আমি নিশ্চিতভাবে বলতে পারি যে আগামী ৫ বছর ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তিতে পরিণত করব। আগামী পাঁচ বছর ভারতের পরিকাঠামোকে একটি নতুন দিকনির্দেশনা দেবে.. আগামী পাঁচ বছরে আপনি ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে নতুন উচ্চতা দেখতে পাবেন, আগামী পাঁচ বছরে আপনি ভারতে সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে বিপ্লব দেখতে পাবেন। এই সংকল্প পূরণই আমার লক্ষ্য। আমি এর জন্য অনেক আগে থেকেই কাজ করেছি।

Advertisement