scorecardresearch
 

India Today Conclave 2024: ধর্মনিরপেক্ষতার 'স্বর্ণযুগেও' জঙ্গি হামলা হয়েছিল, কটাক্ষ শেহলা রশিদের

ধর্মনিরপেক্ষতা নিয়ে দেশে আজকাল তুমুল বিতর্ক চলছে। বিরোধীদের অভিযোগ, ভারতে ধর্মনিরপেক্ষতার অবসান ঘটছে। যদিও সরকারি দলগুলো এ অভিযোগ সরাসরি অস্বীকার করছে। শুক্রবার ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এ একটি বিতর্কেরও আয়োজন করা হয়েছিল, যার বিষয় ছিল - 'ভারতে কি ধর্মনিরপেক্ষতা শেষ হয়ে গেছে?'

Advertisement
ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪। নিজস্ব ছবি ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪। নিজস্ব ছবি
হাইলাইটস
  • ধর্মনিরপেক্ষতা নিয়ে দেশে আজকাল তুমুল বিতর্ক চলছে।
  • বিরোধীদের অভিযোগ, ভারতে ধর্মনিরপেক্ষতার অবসান ঘটছে।

ধর্মনিরপেক্ষতা নিয়ে দেশে আজকাল তুমুল বিতর্ক চলছে। বিরোধীদের অভিযোগ, ভারতে ধর্মনিরপেক্ষতার অবসান ঘটছে। যদিও সরকারি দলগুলো এ অভিযোগ সরাসরি অস্বীকার করছে। শুক্রবার ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এ একটি বিতর্কেরও আয়োজন করা হয়েছিল, যার বিষয় ছিল - 'ভারতে কি ধর্মনিরপেক্ষতা শেষ হয়ে গেছে?'

ইস্যুটির পক্ষে কথা বলা প্যানেলে তৃণমূল মুখপাত্র ঋজু দত্ত, কলামিস্ট এবং লেখক আশুতোষ এবং কংগ্রেসের মুখপাত্র ডঃ শামা মোহাম্মদ অন্তর্ভুক্ত ছিলেন। যেখানে বিজেপির জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা, ইতিহাসবিদ ও লেখক হিন্দোল সেনগুপ্ত এবং মানবাধিকার কর্মী শেহলা রশিদ বিষয়টির বিরুদ্ধে কথা বলেছেন। প্রাক্তন সাংসদ ও লেখক স্বপন দাশগুপ্ত, ডিবেটিং সোসাইটি অফ ইন্ডিয়ার সভাপতি দীপক ভার্মা এবং সিনিয়র অ্যাডভোকেট আর্যমা সুন্দরম জুরি সদস্য হিসাবে বিতর্কে অংশ নিয়েছিলেন।

'ধর্মের ভিত্তিতে নাগরিক ও উদ্বাস্তুদের মধ্যে বৈষম্য'
টিএমসির মুখপাত্র ঋজু দত্ত বিষয়টির পক্ষে কথা বলে বিতর্ক শুরু করেন। তিনি বলেন, 'প্রবীণ বিজেপি নেতা অটল বিহারী বাজপেয়ী বলতেন, সরকার আসবে এবং যাবে, দল তৈরি হবে এবং অবনতি হবে, এই দেশ থাকতে হবে, এর গণতন্ত্র থাকতে হবে। দেশে ধর্মনিরপেক্ষতা শেষ হয়েছে কারণ আজ প্রধানমন্ত্রী মোদী রাম মন্দিরের পবিত্রতায় যান, কারণ শাসক দলে কোনও মুসলিম মন্ত্রী নেই কারণ আজ ১৪ ধারা বিপদে পড়েছে। দেশে ধর্মনিরপেক্ষতার অবসান ঘটছে কারণ আজ 'জয় শ্রী রাম' একটি ঘৃণাত্মক স্লোগানে পরিণত হয়েছে, কারণ তাবলিগী জামাতকে একটি সন্ত্রাসী গোষ্ঠী বলা হয়। করোনা ছড়ায় এবং কুম্ভ মেলা চলতে থাকে। তিনি বলেন, আজকে ধর্মের ভিত্তিতে বৈষম্য করা হচ্ছে আপনি এদেশের নাগরিক বা উদ্বাস্তু।

আরও পড়ুন

বিগত কংগ্রেস সরকারকে নিয়ে শেহলা রশিদের কটূক্তি:

প্রসঙ্গ বিরোধী বক্তব্যে শেহলা রশিদ বলেন, 'ভারতীয় ধর্মনিরপেক্ষতা মানে সব ধর্মের সমতা। যখন নতুন সংসদ উদ্বোধন করা হয়, সেখানে সকল ধর্মের প্রার্থনা অনুষ্ঠিত হয় এবং এতে মুসলিম ধর্মের আজানও অন্তর্ভুক্ত ছিল। আমি যেমন একজন গর্বিত মুসলিম তেমনি প্রধানমন্ত্রী মোদী একজন গর্বিত হিন্দু। তিনি বলেছিলেন যে ভারতে ধর্মনিরপেক্ষতা এখনও বেঁচে আছে কারণ সম্প্রতি একজন মুসলিম ক্রিকেটার অর্জুন পুরস্কার পেয়েছেন। আগের কংগ্রেস সরকারকে লক্ষ্য করে শেহলা বলেছিলেন যে সাচার কমিটির রিপোর্ট সেই সময়ে এসেছিল যাকে আপনি ধর্মনিরপেক্ষতার 'সুবর্ণ সময়' বলছেন। যেখানে আজ সবাই প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা এবং কিষাণ সম্মান নিধির সুবিধা পাচ্ছেন। ধর্মনিরপেক্ষতার তথাকথিত 'সোনার যুগে' সন্ত্রাসী বিস্ফোরণ ও গণহত্যা ছিল, যেখানে আজ কাশ্মীরে শান্তি রয়েছে। শুধুমাত্র সংখ্যালঘুরাই এর সর্বোচ্চ সুবিধা পাচ্ছে।

Advertisement

'প্রধানমন্ত্রী কপিল মিশ্রের বক্তব্যের নিন্দা করেননি'

পক্ষে কথা বলতে গিয়ে শামা মোহাম্মদ বলেছিলেন যে, ধর্মনিরপেক্ষতা মানে সবার জন্য সমান সুযোগ। নেহরুর ধর্মনিরপেক্ষতা কখনোই ধর্মের ভিত্তিতে ছিল না। তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদী সব জায়গায় শুধু ধর্মের কথা বলেন। ২০২৯ সালে প্রজ্ঞা ঠাকুরের বিতর্কিত বক্তব্যের পরে প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি তাঁকে ক্ষমা করতে পারবেন না। কিন্তু তবুও তিনি এমপি রয়ে গেছেন। কপিল মিশ্রের বক্তব্যের নিন্দাও করেননি প্রধানমন্ত্রী মোদী। 

হিন্দোল সেনগুপ্ত বিরোধিতায় বক্তব্য রেখে বলেন, 'দেশে ধর্মনিরপেক্ষতা শেষ হলে আজকে এ নিয়ে বিতর্ক হতো না। যদি ধর্মনিরপেক্ষতা শেষ হয়ে যেত, তবে প্যানেলের দুই মুসলিম সহকর্মীর মধ্যে আমিই একমাত্র হিন্দু হতাম না যে এই ইস্যুটির বিরুদ্ধে কথা বলছে। এই জাতীয় বিষয়ে কথা বলার সময় একজন ভারতীয়ের মতো চিন্তা করুন। ইকবাল আনসারি অযোধ্যায় প্রধানমন্ত্রী মোদী ও রাম মন্দিরে ফুল বর্ষণ করেন। প্রকৃত ধর্মনিরপেক্ষতা কাকে বলে ভারত দেখিয়ে দিচ্ছে।

'ধর্মনিরপেক্ষতায় কোনও বৈষম্য নেই'

প্যানেলের শেষ সদস্য আশুতোষ যিনি পক্ষে কথা বলেছিলেন। তিনি বলেছিলেন যে ধর্মনিরপেক্ষতায় কোনও বৈষম্য নেই। আজ মনোজ কুমার তোমর নামাজিদের হত্যা করে 'নায়ক' হয়। উদ্বেগের বিষয় এটি সরকারের অনুমোদন রয়েছে। সবশেষে শাহজাদ পুনাওয়ালা বিরোধিতা করে বলেন, 'দেশে নেহরুর ধর্মনিরপেক্ষতা শেষ হয়ে গেছে। তিন তালাকের ধর্মনিরপেক্ষতা, শাহ বানো শেষ হয়ে গেছে এবং আর ফিরে আসবে না। সেই ধর্মনিরপেক্ষতা শেষ হয়েছে যেটা বলত তাজিয়া রাস্তায় আসতে পারে কিন্তু দুর্গাপূজা যাত্রার অনুমতি নেই। সেই ধর্মনিরপেক্ষতা যা দেশভাগকে সমর্থন করে এবং সিএএর বিরোধিতা করে তা শেষ হয়ে গেছে।

'ভারত ধর্মনিরপেক্ষ কারণ হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ' পুনাওয়ালা বলেন, 'স্ট্যালিনের বক্তব্য ধর্মনিরপেক্ষতা এবং আমরা যদি বলি 'সার তান সে জুদা' না বলি তাহলে সেটা সাম্প্রদায়িক? ইফতার পার্টি ধর্মনিরপেক্ষ এবং প্রাণপ্রতিষ্ঠা সাম্প্রদায়িক। তিনি বলেছিলেন যে ভারত সবসময়ই ধর্মনিরপেক্ষ কারণ এখানে হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ এবং হিন্দুরা ধর্মনিরপেক্ষ। জুরির প্রশ্নোত্তরের পরে, দর্শকদের ভোট দেওয়া হয়েছিল যেখানে ২১ শতাংশ লোক একমত যে 'ভারতে ধর্মনিরপেক্ষতার অবসান হয়েছে' যেখানে ৭৬ শতাংশ ভিন্নমত পোষণ করেছেন। যেখানে ৩ শতাংশ কোনও পক্ষে ছিলোন না।

 

Advertisement