scorecardresearch
 

BrahMos Missile Test: জয় জওয়ান! ব্রহ্মসের সফল পরীক্ষা, আরও শক্তিশালী ভারত

আবার সুপারসনিক ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারতীয় নৌসেনা। বুধবার বঙ্গোপসাগরে একটি ডেস্ট্রয়ার থেকে ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে তারা।

Advertisement
ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা
হাইলাইটস
  • সুপারসনিক ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারতীয় নৌসেনা
  • ডেস্ট্রয়ার থেকে ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে তারা

আবার সুপারসনিক ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারতীয় নৌসেনা। বুধবার বঙ্গোপসাগরে একটি ডেস্ট্রয়ার থেকে ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে তারা। মিসাইলটি সফলভাবে তার লক্ষ্যবস্তুকে আঘাত করে ধ্বংস করেছে।

এর আগে অক্টোবরে ভারতীয় সেনাবাহিনী ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের একাধিক পরীক্ষা সফলভাবে চালিয়েছিল। বর্ধিত-পাল্লার সারফেস-টু-সারফেস মিসাইলগুলি তাদের লক্ষ্যবস্তুকে নির্ভুলভাবে আঘাত করেছিল বলে সেই সময় জানিয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা।

ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল হল ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগ তৈরি। এই মিসাইল সাবমেরিন, জাহাজ, বিমান বা স্থল প্ল্যাটফর্ম থেকে উৎক্ষেপণ করা যেতে পারে। এই মিসাইল ২০০ কেজি ওজনের পারমাণবিক বোমা বহন করতে সক্ষম। চিন ও পাকিস্তানের পুরো এলাকা তার পরিধির মধ্যে চলে এসেছে। ব্রহ্মসের গ্রাউন্ড-টু-গ্রাউন্ড সংস্করণের স্ট্রাইক রেঞ্জ এখন বেড়ে হয়েছে ৪৫০ কিলোমিটার। ইতিমধ্যে ব্রহ্মস মিসাইল অন্য দেশকে বিক্রিও শুরু হয়েছে। ফিলিপিন্সকে এই মিসাইল বিক্রির জন্য চুক্তি করেছে ভারত।

আরও পড়ুন

Advertisement