scorecardresearch
 

মোদী যেভাবে ইমেজ বদলেছেন, হয়তো রাহুলও নিজেকে বদলাবেন: PK

২০০২ সালে নরেন্দ্র মোদীর যে ইমেজ দেশমানসে ছিল, সেটা ২০২২ সালে আর নেই। যেভাবে তিনি ইমেজ বদলেছেন, হয়তো রাহুলও নিজেকে বদলাবেন, এমন বড় বয়ান দিয়েছেন খোদ ভোট কৌশলী প্রশান্ত কিশোর।

Advertisement
পিকে পিকে
হাইলাইটস
  • রাহুলও নিজেকে বদলাবেন
  • মোদীরও ইমেজ বদলে গিয়েছে
  • কংগ্রেসের কাছে আমি কৃতজ্ঞ

২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেস ভোট রণকৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)কে দলে শামিল করার প্রস্তাব দিয়েছিল। প্রশান্ত কিশোর (PK)-এর তরফেও তাতে সদর্থক মনোভাব দেখানো হয়েছিল। কিন্তু শেষমেশ কংগ্রেসে যোগ দেওয়া হচ্ছে না। প্রশান্ত কিশোরের পরামর্শে কংগ্রেস একটি সমিতি গঠন করেছিল। পার্টি পিকে-কে এই সদস্য করতে চেয়েছিল। কিন্তু তিনি প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

আসলে পিকে চাইছিলেন যে তিনি তাহার পরামর্শ ১০ দিনের মধ্যে কাজ শুরু করতে হবে। এর মধ্যে কংগ্রেসের কার্যকরী অধ্যক্ষের নিযুক্তি, মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধীকে সঠিক ভূমিকা দেওয়া এবং সংসদীয় বোর্ডের পুনর্গঠন শামিল রয়েছে। সূত্র অনুযায়ী কংগ্রেস কমিটি এটি মঞ্জুর করেনি। এই সমস্ত চর্চার মধ্যে আজতককে একটি সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর জানায়, কেন কংগ্রেসের সঙ্গে তার আলোচনা শেষ হয়ে গেল?

শুধু সোনিয়া গান্ধী দেখেছেন, ৯ ঘন্টার প্রেজেন্টেশন

পিকে জানিয়েছেন বৈঠক হয়েছে। এর মধ্যে রাহুল গান্ধীও ছিলেন। তিনি এবং অন্যান্য নেতারা তাঁর পরামর্শকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে তিনি যে প্রেজেন্টেশন দিয়েছেন, তা সোনিয়া গান্ধী ছাড়া পুরনো কেউ দেখেননি।  প্রশান্ত কিশোর বলেন, মিডিয়া তাঁর ভূমিকাকে বাড়িয়ে দেখায়। আমার উচ্চতা, আমার ভূমিকা এতটা বড়ো নয় যে, রাহুল গান্ধী আমাকে গুরুত্ব দেবেন।

লিডারশিপ এর ফর্মুলা তে রাহুল এবং প্রিয়াঙ্কা নেই

পিকে জানিয়েছেন যে কংগ্রেসকে দেওয়া লিডারশিপের ফর্মুলাতে না রাহুল গান্ধী ছিল, না প্রিয়াঙ্কা।  প্রশান্ত কিশোর জানিয়েছেন যে তিনি কংগ্রেসকে আগে জানিয়ে দিয়েছিলেন যে পাঁচ রাজ্যে কংগ্রেসের জয়ের কোনও সম্ভাবনা নেই। পিকের কাছে যখন জিজ্ঞাসা করা হয় যে ২০২৪ লোকসভা নির্বাচনের মোদীকে কে চ্যালেঞ্জ করবেন? তিনি বলেন যে তিনি সেটা জানেন না।

কংগ্রেস এর কাছে কৃতজ্ঞ, রাহুল ভালো বন্ধু

পিকে জানিয়েছেন যে কংগ্রেস কাছে আমি কৃতজ্ঞ যে তাঁরা আমাকে ডাকেন এবং আমার কথা শোনেন। প্রশান্ত কিশোর জানিয়েছেন রাহুল গান্ধীর সঙ্গে তার খুব ভালো বন্ধুত্ব রয়েছে। তিনি মনে করেন যে রাহুল তাঁর পরামর্শ গুরুত্ব দিয়ে দেখছেন। পিকে জানিয়েছেন যে তিনি শুধু কিছু পরামর্শ দিয়েছেন। এখন পার্টি তার ওপর আমল করবে কিনা সেটা তাদের ব্যাপার।

Advertisement

মমতার সঙ্গে কাজ করতে পিকের কোন সমস্যা হয়নি

পিকেকে জিজ্ঞাসা করা হয়েছে যে মমতা ব্যানার্জির সঙ্গে কার সঙ্গে কাজ করতে তার বেশি ভালো লেগেছে নাকি নরেন্দ্র মোদীর সঙ্গে। কারা তাঁর প্ল্যানকে ইমপ্লিমেন্ট করতে চেয়েছেন? তিনি জানিয়েছেন, তিনি দুজনের সঙ্গেই কাজ করে কোনও রকম সমস্যায় পড়েননি। লোক বলে যে দিদি সঙ্গে কাজ করা মুশকিল। কিন্তু তিনি মমতার সঙ্গে কাজ করতে কোন সমস্যায় পড়েননি। পিকে মমতার সঙ্গে কখনো বাদানুবাদ বা তর্ক হয়নি বলে তিনি জানান।

তিনি আরজেডি ছাড়েননি, তাঁরাই তাঁকে মেরে তাড়িয়ে দিয়েছেন

প্রশান্ত কিশোর এর সঙ্গে তারা আলাদা আলাদা পার্টি তে থাকা ভূমিকার এবং ইনিংস নিয়ে প্রশ্ন করা হয়। এরপর পিকে জানিয়ে দেন, তিনি আরজেডি ছাড়ার পর (যদিও তিনি দল ছাড়েননি বলে দাবি), তারপর থেকে একবার ও এমন কোনও প্রস্তাব দেওয়া হয়নি। বরং তাকে মেরে তাড়িয়েছে দল। প্রশান্ত কিশোর এর বয়ান অত্যন্ত গুরুত্ব রাখে। কারণ আরজেডি একমাত্র দল যাতে প্রশান্ত কিশোর সক্রিয়ভাবে সামিল ছিলেন। তিনি কিছু সময়ের জন্য পার্টিতে রাষ্ট্রীয় উপাধ্যক্ষ পর্যন্ত ছিলেন। তিনি ২০১৮ সালে জেডিইউ সদস্যপদ নিয়েছিলেন। কিন্তু নীতিশ কুমার সঙ্গে তাঁর রাজনৈতিক ইনিংস বেশি লম্বা চলেনি এবং তিনি ২০২০তে পার্টি ছেড়ে দেন।

পিএম মোদীর ছবি বদলে গিয়েছে রাহুল এদের বদলাতে পারে

প্রশান্ত কিশোর জানিয়েছেন যে, ২০০২ সালে নরেন্দ্র মোদীর যে ছবি ছিল দেশমানসে, ২০২২ সালে তাঁর ছবিতে অনেক পার্থক্য রয়েছে। পিকে জানিয়েছেন, যে হতে পারে এমনভাবে রাহুল গান্ধীর ইমেজও অফ বদলে যাবে।

 

Advertisement