scorecardresearch
 

Indian Railway Jobs 2023: ভারতীয় রেলে ২.৪ লক্ষেরও বেশি চাকরির সুযোগ, কারা-কীভাবে আবেদন করবেন?

ভারতীয় রেলওয়ে খুব শীঘ্রই ২.৪ লক্ষেরও বেশি শূন্যপদে নিয়োগ হচ্ছে। নিরাপত্তা স্টাফ, সহকারী স্টেশন মাস্টার (ASM), নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (NTPC) এবং টিকিট কালেক্টর (TC) সহ প্রচুর চাকরির সুযোগ।

Advertisement
রেলে চাকরির খবর রেলে চাকরির খবর
হাইলাইটস
  • ভারতীয় রেলওয়ে খুব শীঘ্রই ২.৪ লক্ষেরও বেশি শূন্যপদ নিয়োগ হচ্ছে
  • নিরাপত্তা স্টাফ, সহকারী স্টেশন মাস্টার (ASM), নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (NTPC) এবং টিকিট কালেক্টর (TC) সহ প্রচুর চাকরির সুযোগ
  • রেলওয়ের সমস্ত জোনে গ্রুপ সি পদে ২,৪৮,৮৯৫ টি পদ খালি রয়েছে

Indian Railway Jobs 2023: ভারতীয় রেলওয়ে খুব শীঘ্রই ২.৪ লক্ষেরও বেশি শূন্যপদে নিয়োগ হচ্ছে। নিরাপত্তা স্টাফ, সহকারী স্টেশন মাস্টার (ASM), নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (NTPC) এবং টিকিট কালেক্টর (TC) সহ প্রচুর চাকরির সুযোগ।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যসভায় লিখিত উত্তরে বলেছেন, রেলওয়ের সমস্ত জোনে গ্রুপ সি পদে ২,৪৮,৮৯৫ টি পদ খালি রয়েছে। গ্রুপ A এবং B পদে ২,০৭০ টি পদ খালি রয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, মোট ১,২৮,৩৪৯ জন প্রার্থীকে গ্রুপ 'সি' পদের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, লেভেল-১ পদের জন্য মোট ১,৪৭,২৮০ জন প্রার্থীকে শর্টলিস্ট করা হয়েছে। ভারতীয় রেলে গ্রুপ 'A' পরিষেবাগুলিতে সরাসরি নিয়োগ প্রধানত UPSC দ্বারা করা হয়।

রেলওয়ে বিভাগ সম্প্রতি ৯৭৩৯ কনস্টেবল এবং সাব ইন্সপেক্টর ২৭০১৯ সহকারী লোকো পাইলট (ALP) এবং টেকনিশিয়ান গ্রেড পোস্ট, ৬২৯০৭ গ্রুপ ডি পোস্ট, ৯৫০০ RPF নিয়োগ শূন্যপদ এবং ৭৯৮ RPF পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আরও পড়ুন

জেনে নিন কোন পদের জন্য কী যোগ্যতা?
গ্রুপ A: এই পদে সাধারণত UPSC দ্বারা সিভিল পরিষেবা পরীক্ষা, ইঞ্জিনিয়ারিং পরিষেবা পরীক্ষা এবং সম্মিলিত চিকিৎসা পরিষেবা পরীক্ষাতে নিয়োগ করা হয়।
গ্রুপ B: গ্রুপ বি-এর পদগুলি ডেপুটেশনের ভিত্তিতে গ্রুপ 'সি' রেলওয়ের কর্মচারীদের থেকে সেকশন অফিসার গ্রেড-আপগ্রেডেড পোস্টে নিয়োগ করা হয়।
গ্রুপ C: এই গ্রুপের পদগুলি সাধারণত স্টেশন মাস্টার, টিকিট কালেক্টর, ক্লার্ক, বাণিজ্যিক শিক্ষানবিশ, নিরাপত্তা কর্মী, ট্রাফিক শিক্ষানবিশ, ইঞ্জিনিয়ারিং পদ ইত্যাদি।
গ্রুপ D: এই গ্রুপের পদগুলির মধ্যে রয়েছে ট্র্যাক-ম্যান, হেল্পার, অ্যাসিস্ট্যান্ট পয়েন্টস ম্যান, সাফাইকর্মী, পিয়ন এবং রেলওয়ে বিভাগের বিভিন্ন সেল ও বোর্ডের বিভিন্ন পদ।

ভারতীয় রেলওয়ে চাকরি ২০২৩-এ কীভাবে আবেদন করবেন

- ভারতীয় রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট " Indianrailways.gov.in" খুলুন।
- RRB এলাকা বা RRC বা মেট্রো রেল নির্বাচন করুন।
- যে বিভাগটির জন্য আবেদন করতে চান সেটি বেছে নিন।
- নিয়োগ বিভাগে ক্লিক করুন এবং বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ুন।
- এর পরে অনলাইনে আবেদন করুন এবং আবেদনপত্র পূরণ করুন।
- আবেদন ফি দিন, তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।
- জমা দেওয়া আবেদনপত্রের প্রিন্টআউট নিয়ে রাখুন।

Advertisement

Advertisement