scorecardresearch
 

GDP: ভারতীয় অর্থনীতিতে স্বস্তির খবর, দ্বিতীয় ত্রৈমাসিকে GDP দাঁড়িয়ে ৬.৩ শতাংশে

India GDP: বিশ্বব্যাপী মন্দা এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির আশঙ্কার মধ্যে ভারতীয় অর্থনীতি তার গতি বজায় রেখেছে। বুধবারের রিপোর্টে জিডিপির পরিসংখ্যান সেটাই প্রমাণ করছে। তথ্য অনুসারে, সেপ্টেম্বর ২০২২ ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিশ্বব্যাপী মন্দা এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির আশঙ্কার মধ্যে ভারতীয় অর্থনীতি তার গতি বজায় রেখেছে
  • বুধবারের রিপোর্টে জিডিপির পরিসংখ্যান সেটাই প্রমাণ করছে

India GDP: বিশ্বব্যাপী মন্দা এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির আশঙ্কার মধ্যে ভারতীয় অর্থনীতি তার গতি বজায় রেখেছে। বুধবারের রিপোর্টে জিডিপির পরিসংখ্যান সেটাই প্রমাণ করছে। তথ্য অনুসারে, সেপ্টেম্বর ২০২২ ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। যদিও কিছু সংস্থা এর চেয়ে ভালো পরিসংখ্যান অনুমান করেছিল।

অনুমান করা হচ্ছিল ৭ শতাংশ। আরবিআই (RBI) অবশ্য বলেছিল, আর্থিক বৃদ্ধির হার এই ত্রৈমাসিকে ৬.১ শতাংশ থেকে ৬.৩ শতাংশের মধ্যে থাকবে।

ভারতীয় অর্থনীতিতে চলতি আর্থিক বর্ষে এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপির হার হার ছিল ১৩.৫ শতাংশ। স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখা এসবিআই (SBI) রিসার্চের অনুমান ছিল, এবার জিডিপি ৫.৮ শতাংশ হতে পারে। 

এই মাসের শুরুতে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) বুলেটিনে প্রকাশিত একটি নিবন্ধে, এই আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ৬.১-৬.৩ শতাংশ অনুমান করা হয়েছিল। 

বিশ্বের উন্নত দেশগুলিতে অর্থনৈতিক সমস্যায় জর্জরিত। অর্থনৈতিক মন্দায় আটকে আছে ব্রিটেন। আমেরিকা মুদ্রাস্ফীতিতে বিপর্যস্ত। চিন এখনও তাদের পরিসংখ্যান প্রকাশ করেনি।

দেশে বেকারের সংখ্যা বৃদ্ধি, দারিদ্রের সংখ্যা বৃদ্ধি, কর্মসংস্থানের অভাব রয়েছে। তবে বিশ্বের অন্যদেশগুলি যেভাবে মুখ থুবড়ে পড়েছে তার তুলনায় খানিকটা স্বস্তির খবর ভারতে।