scorecardresearch
 

Nitish Kumar: নীতীশ আবার NDA-তে ফিরছেন? শাহের মন্তব্যে হঠাত্‍ জল্পনা জোরাল

বিহারের রাজনীতিতে ফের পট পরিবর্তন? আবার কি এনডিএ-র সঙ্গে হাত মেলাবেন জেডিইউ নেতা নীতীশ কুমার? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এক মন্তব্যে বিহারের রাজনীতিতে এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

Advertisement
হাইলাইটস
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এক মন্তব্যে বিহারের রাজনীতিতে নয়া জল্পনা।
  • অতীতে এনডিএ-র শরিক ছিল জেডিইউ।
  • ২০২২ সালে বিজেপির সঙ্গ ছেড়ে এনডিএ ত্যাগ করেন নীতীশ।

বিহারের রাজনীতিতে ফের পট পরিবর্তন? আবার কি এনডিএ-র সঙ্গে হাত মেলাবেন জেডিইউ নেতা নীতীশ কুমার? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এক মন্তব্যে বিহারের রাজনীতিতে এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। এক সাক্ষাৎকারে শাহ জানিয়েছেন, এনডিএ-তে ফেরার প্রস্তাব যদি দেয় জেডিইউ, তা হলে তা বিবেচনা করা হবে। শাহের এই মন্তব্য প্রকাশ্যে আসতেই নীতীশকে ঘিরে জোর জল্পনা দানা বেঁধেছে। অতীতে এনডিএ-র শরিক ছিল জেডিইউ। ২০২২ সালে বিজেপির সঙ্গ ছেড়ে এনডিএ ত্যাগ করেন নীতীশ। হাত মেলান লালুপ্রসাদ যাদবের আরজেডির সঙ্গে। বিহারে তৈরি হয় জোট সরকার। তার ঠিক প্রায় ২ বছরের মাথায় আবার নীতীশকে ঘিরে জল্পনা তৈরি হল। নীতীশের জন্য এনডিএ-র দরজা বন্ধ বলে জানিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। তবে সম্প্রতি শাহের বক্তব্যে অন্য সুর শোনা গেল। 

শাহের ওই মন্তব্য প্রকাশ্যে আসতেই বিহার রাজনীতিতে বিভিন্ন দলের মধ্যে নানা সক্রিয়তা দেখা দিয়েছে। বিহার বিধানসভার বিরোধী দলনেতা বিজয় কুমার সিনহার বাড়িতে বৈঠক করেছেন বিজেপি বিধায়কেরা। অন্য দিকে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দলের সমস্ত বিধায়ক এবং সাংসদকে পটনায় থাকার বার্তা দিয়েছেন নীতীশ। অন্য দিকে, দলের সমস্ত বিধায়ককে ২৫ জানুয়ারি পর্যন্ত পটনায় থাকার নির্দেশ দিয়েছেন বিহারে বিজেপির জোটসঙ্গী হ্যাম প্রধান জীতন রাম মাঝি। 

এই আবহে সক্রিয়তা দেখা গিয়েছে আরজেডি-র অন্দরেও। পুত্র তথা উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে নীতীশের বাসভবনে গিয়েছিলেন লালু। যদিও এই বৈঠককে গুরুত্ব দিতে চাননি তেজস্বী। তিনি জানিয়েছেন, সকলেই নীতীশের নেতৃত্বে কাজ করছেন। তাঁর কথায়, 'আমাদের মধ্যে বৈঠক হতেই থাকে।'বিজেপিকে নিশানা করে তিনি বলেছেন, 'বিহার থেকে বিজেপি মুছে যাবে।' তবে শাহের মন্তব্যের পর নীতীশের বাড়িতে লালু-তেজস্বীর বৈঠক এই পর্বে ভিন্ন মাত্রা যোগ করেছে। 

আরও পড়ুন

অন্য দিকে, সম্প্রতি বিহারের রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করেছেন নীতীশ সরকারের মন্ত্রী অশোক চৌধরি। যা আরও জল্পনা বাড়িয়েছে। যদিও নির্মাণ কাজ সংক্রান্ত ব্যাপারে রাজভবনে অশোক গিয়েছিলেন বলে সূত্রের দাবি। নীতীশের বাড়িতে লালু-তেজস্বীর বৈঠককে কটাক্ষ করেছে বিজেপি। পদ্ম শিবিরের নেতা দিলীপ জয়সওয়াল বলেছেন, 'লালু-নীতীশ কেউই একে অপরকে বিশ্বাস করেন না। তাই তাঁরা সবসময় বৈঠক করেন। দেখা যাক কী হয়।' বিহারে বিজেপির শীর্ষ নেতা প্রেম কুমার জানিয়েছেন, দলের শীর্ষ নেতৃত্ব চাইলে এনডিএ-তে জেডিইউ-এর ফেরা নিয়ে কোনও সমস্যা হবে না। 

Advertisement

নীতীশ ফের এনডিএ-র সঙ্গে হাত মেলাতে পারেন বলে আগেই জল্পনা ছড়িয়েছিলেন লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাসওয়ান। তার পরে শাহের এই মন্তব্য এই পর্বে নয়া মাত্রা যোগ করেছে। 
 

Advertisement