scorecardresearch
 

Jammu and Kashmir: জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার, নতুন সরকার গঠনের পথে ওমর আবদুল্লাহ

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর নতুন সরকার গঠনের প্রস্তুতি চলছে। যে কারণে উপত্যকায় গত ছ'বছর ধরে জারি থাকা রাষ্ট্রপতি শাসনের অবসান হতে চলেছে। জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে ন্যাশনাল কনফারেন্স জোট ৪৯টি আসন জিতেছে, অন্যদিকে বিজেপি ২৯টি আসন জিতেছে।

Advertisement
জম্মু-কশ্মীরে রাষ্ট্রপতি শাসনের অবসান, ওমর আবদুল্লাহ জম্মু-কশ্মীরে রাষ্ট্রপতি শাসনের অবসান, ওমর আবদুল্লাহ

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর নতুন সরকার গঠনের প্রস্তুতি চলছে। যে কারণে উপত্যকায় গত ছ'বছর ধরে জারি থাকা রাষ্ট্রপতি শাসনের অবসান হতে চলেছে। জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে ন্যাশনাল কনফারেন্স জোট ৪৯টি আসন জিতেছে, অন্যদিকে বিজেপি ২৯টি আসন জিতেছে। ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ শুক্রবার লেফটেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) মনোজ সিনহার সঙ্গে সাক্ষাত করেন। 

জম্মু ও কাশ্মীরে সর্বশেষ বিধানসভা নির্বাচন হয়েছিল ১০ বছর আগে ২০১৪ সালে। নির্বাচনের পর বিজেপি ও পিডিপি জোট গঠন করে সরকার গঠন করে। কিন্তু ২০১৮ সালে, বিজেপি তার সমর্থন প্রত্যাহার করার পরে, সরকার পতন হয় এবং মেহবুবা মুফতি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। এরপর থেকে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল, যা এখন প্রত্যাহার করা হয়েছে।

NC স্বতন্ত্র বিধায়কদের সমর্থন পাচ্ছে
ন্যাশনাল কনফারেন্স, যা নির্বাচনে বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছে। স্বতন্ত্র বিধায়কদের সমর্থনও পেতে শুরু করেছে। স্বাধীন নেতা সতীশ শর্মা, যিনি জম্মুর ছাম্ব বিধানসভা থেকে নির্বাচনে জয়ী হয়েছেন, যোগ দিয়েছেন ন্যাশনাল কনফারেন্সে। রবিবার ডোডায় একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময়, AAP জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, আম আদমি পার্টি এনসিকে সরকার গঠনে সম্পূর্ণ সাহায্য করবে।

আরও পড়ুন

১৬ অক্টোবর শপথ গ্রহণ হতে পারে
জম্মু ও কাশ্মীরে সরকার গঠনের পথ এখন পরিষ্কার। ওমর আবদুল্লাহর নেতৃত্বাধীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান ১৬ অক্টোবর শ্রীনগরে হতে পারে। তবে শপথ গ্রহণের শেষ তারিখ এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। 

বৃহস্পতিবার অনুষ্ঠিত জাতীয় সম্মেলনের সভায় সর্বসম্মতিক্রমে ওমর আবদুল্লাহকে আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়। দলের সভাপতি ফারুক আবদুল্লাহ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দলের আইনসভা দলের একটি বৈঠক অনুষ্ঠিত হয়, যেখানে ওমর আবদুল্লাহকে সর্বসম্মতিক্রমে দলের নেতা নির্বাচিত করা হয়।

Advertisement

Advertisement