scorecardresearch
 

J&K And Haryana Vote: ৩৭০ হঠার পর তিন দফায় ভোট জম্মু-কাশ্মীরে, হরিয়ানার এক দফায়

জম্মু-কাশ্মীর এবং হরিয়ানার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। হরিয়ানা বিধানসভায় ৯০টি আসন। সে রাজ্যে নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

Advertisement
জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় ভোটগ্রহণ ২০২৪ জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় ভোটগ্রহণ ২০২৪
হাইলাইটস
  • জম্মু-কাশ্মীর এবং হরিয়ানায় ভোটের নির্ঘণ্ট ঘোষণা।
  • জম্মু-কাশ্মীরে ৩ দফায় নির্বাচনের নির্ঘণ্ট।

১০ বছর পর বিধানসভা নির্বাচন হতে চলেছে জম্মু ও কাশ্মীরে। শেষবার ভোটগ্রহণ হয়েছিল ২০১৪ সালে। তারপর ২০১৯ সালে সে রাজ্য থেকে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করে নেয় কেন্দ্রীয় সরকার। ৩৭০ ওঠার পর এই প্রথম ভোট হতে চলেছে জম্মু-কাশ্মীরে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভোট করানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ওই নির্ধারিত সময়েই ৩ দফায় ভোটগ্রহণ হবে ভূস্বর্গে। এর পাশাপাশি ভোটগ্রহণ হবে হরিয়ানাতেও।   

জম্মু-কাশ্মীর এবং হরিয়ানায় ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। হরিয়ানা বিধানসভার ৯০টি আসন। সে রাজ্যে নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। হরিয়ানার ৯০টি আসনের জন্য এক দফায় ভোট হবে। ১ অক্টোবর ৯০টি আসনে ভোটগ্রহণ। জম্মু-কাশ্মীরে ৩ দফায় নির্বাচনের নির্ঘণ্ট- ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। ৪ অক্টোবর ভোটগণনা। 

জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোটগ্রহণ

আরও পড়ুন

নির্বাচন কমিশন আজ মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন,'জম্মু ও কাশ্মীরের মানুষ ছবি বদলাতে চায়। সবাই নির্বাচনের জন্য আগ্রহী। জম্মু কাশ্মীর ও হরিয়ানায় গিয়েছে কমিশনের দল। আমরা আবহাওয়ার উন্নতির জন্য অপেক্ষা করছিলাম। অমরনাথ যাত্রাও শেষ। বর্তমানে জম্মু ও কাশ্মীরে ৮৭.০৯ লাখ ভোটার রয়েছে। এখানে ২০ লাখের বেশি যুবক। ২০ অগাস্ট চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এবার জম্মু ও কাশ্মীরে বিধানসভা আসনের সংখ্যা বেড়ে হয়েছে ৯০। জম্মুতে ৪৩টি এবং কাশ্মীরে ৪৭টি আসনে হবে ভোটগ্রহণ। এছাড়া ২৪টি আসন পাক অধিকৃত কাশ্মীরের জন্য সংরক্ষিত। লাদাখ এখন কেন্দ্রশাসিত অঞ্চল। মোট ১১৪টি আসন রয়েছে রাজ্যে। এর মধ্যে ৯০ আসনে নির্বাচন হবে। জম্মু অঞ্চলে সাম্বা, কাঠুয়া, রাজৌরি, কিশতওয়ার, ডোডা এবং উধমপুরে একটি করে আসন বাড়ানো হয়েছে।  একটি আসন বাড়ানো হয়েছে কাশ্মীর অঞ্চলের কুপওয়ারা জেলায়। 

Advertisement

হরিয়ানায় ভোটগ্রহণ

হরিয়ানায় দুই কোটির বেশি ভোটার রয়েছে। ৯০টি আসনের মধ্যে ৭৩টি সাধারণ। হরিয়ানায় ২৭ অগাস্ট প্রকাশিত হবে ভোটার তালিকা। হরিয়ানায় ২০ হাজার ২৬৯টি ভোটকেন্দ্র রয়েছে। ১৫০ মডেল ভোটকেন্দ্র থাকবে।

Advertisement