scorecardresearch
 

Justice Sanjiv Khanna: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন বিচারপতি সঞ্জীব খান্না, কবে দায়িত্ব নেবেন?

বিচারপতি সঞ্জীব খান্না ভারতের ৫১তম প্রধান বিচারপতি হচ্ছেন । তিনি ১১ নভেম্বর শপথ নেবেন। এর একদিন আগে, বর্তমান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ৬৫ বছর বয়স হওয়ায় পদ ছাড়বেন। বিচারপতি চন্দ্রচূড় ৮ নভেম্বর, ২০২২-এ সিজেআই হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

Advertisement
বিচারপতি সঞ্জীব খান্না হচ্ছেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি বিচারপতি সঞ্জীব খান্না হচ্ছেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি

দেশের পরবর্তী প্রধান বিচারপতি হবেন বিচারপতি সঞ্জীব খান্না। তিনি ১১ নভেম্বর দায়িত্ব গ্রহণ করবেন। তিনি দেশের ৫১তম প্রধান বিচারপতি হবেন বলে ঘোষণা করেছেন আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় তার উত্তরসূরি হিসেবে সুপ্রিম কোর্টের সবচেয়ে সিনিয়র বিচারক সঞ্জীব খান্নার নাম সুপারিশ করেছিলেন। সরকার বিদায়ী CJI কে একটি চিঠি লিখেছিল যাতে তাকে মেমোরেন্ডাম অফ প্রসিডিউর অনুযায়ী  সুপারিশ পাঠাতে বলা হয়। আসলে, ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় দুই বছরের মেয়াদের পর ১০ নভেম্বর অবসর নিচ্ছেন।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ৬৫ বছর পূর্ণ হওয়ার একদিন পরে ১১ নভেম্বর সঞ্জীব খান্না  শপথ নেবেন। বিচারপতি চন্দ্রচূড় ৮ নভেম্বর, ২০২২2-এ CJI হিসাবে দায়িত্ব নেন। প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি খান্নার মেয়াদ প্রায় ছয় মাস হবে এবং তিনি ১৩ মে, ২০২৫-এ অবসর নেবেন।

 

আরও পড়ুন

 

আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল বলেছেন, "ভারতের সংবিধান প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে, মাননীয় রাষ্ট্রপতি, ভারতের মাননীয় প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার পর, বিচারপতি সঞ্জীব খান্নাকে, ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে ১১ নভেম্বর, ২০২৪-এ নিয়োগ করবেন।"

Advertisement