scorecardresearch
 

Kalyan Singh Passes Away: প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং

চলে গেলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা BJP-র প্রবীণ নেতা কল্যাণ সিং (kalyan singh)। শনিবার লখনউ শহরের SGPGI হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল, ৮৯ বছর। গত দেড় মাস ধরে অসুস্থ ছিলেন কল্যাণ সিং।

Advertisement
কল্যাণ সিং কল্যাণ সিং
হাইলাইটস
  • চলে গেলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা BJP-র প্রবীণ নেতা কল্যাণ সিং
  • শনিবার লখনউ শহরের SGPGI হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন
  • মৃত্যুকালে বয়স হয়েছিল, ৮৯ বছর

চলে গেলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা BJP-র প্রবীণ নেতা কল্যাণ সিং (kalyan singh)। শনিবার লখনউ শহরের SGPGI হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল, ৮৯ বছর। গত দেড় মাস ধরে অসুস্থ ছিলেন কল্যাণ সিং। তাঁর অবস্থার ক্রমশ অবনতি হচ্ছিল। তাঁর চিকিৎসার জন্য চিকিৎসকদের একটি দলও বানানো হয়েছিল। কল্যাণ সিংয়ের শারীরিক অবস্থার নিয়মিত খোঁজখবর নিতেই সেই রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু, শেষরক্ষা হল না। অঙ্গ-প্রত্যঙ্গে পচন ধরা এবং অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়ার কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। 

শুক্রবার SGPGI হাসপাতালে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ। কল্যাণ সিংয়ের শারীরিক অবস্থার খোঁজ-খবরও নেন তিনি। তবে চিকিৎসকরা জানান, রাজস্থানের প্রাক্তন রাজ্যপালের শারীরিক অবস্থা মোটেও ভালো নয়। চিকিৎসকরা এও জানান, তাঁকা লাগাতার চেষ্টা করেও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার উন্নতি ঘটাতে পারছেন না। 

৪ জুলাই SGPGI হাসপাতালে ভর্তি করা হয় কল্যাণ সিংকে। প্রথম প্রথম চিকিৎসায় বেশ ভালোই সাড়া দিচ্ছিলেন। গত মাসে কল্যাণ সিংয়ের শারীরিক অবস্থার উন্নতি হতে শুরু করে। তবে তারপর ফের তিনি চিকিৎসায় সাড়া দেওয়া বন্ধ করে দেন। 

Advertisement

অযোধ্যায় রাম মন্দির আন্দোলনের অন্যতম মুখ ছিলেন কল্যাণ সিং। এই নিয়ে বিভিন্ন সময় বিতর্কের মুখে পড়তে হয়েছে তাঁকে। তবে BJP-র অন্যতম মুখ ছিলেন তিনি। 

শোকপ্রকাশ 

কল্যাণ সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন BJP-র প্রথম সারির নেতাদের প্রায় সবাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটবার্তা, একের পর এক প্রজন্ম কল্যাণ সিংয়ের কাছে ঋণী থাকবে।

এছাড়াও অমিত শাহ, রাজনাথ সিং, উমা ভারতী, নীতিন গড়করি, যোগী আদিত্যনাথরা কল্যাণ সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেন।    

 

Advertisement