scorecardresearch
 

PM Modi Speech in Parliament: ৩৭০ ধারা থেকে তৃতীয় বৃহত্তম অর্থনীতি, কী কী বললেন মোদী? ১০ পয়েন্টে

PM Modi Speech in Parliament: আজ নতুন সংসদে হাউসের কার্যকলাপ শুরু হচ্ছে আজ থেকে। নতুন সংসদে সংসদের কার্যক্রম শুরুর আগে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক নজরে দেখে নেওয়া যাক সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের উল্লেখযোগ্য, আলোচ্য বিষয়গুলি...

Advertisement
নতুন সংসদে সংসদের কার্যক্রম শুরুর আগে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন সংসদে সংসদের কার্যক্রম শুরুর আগে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • আজ নতুন সংসদে হাউসের কার্যকলাপ শুরু হচ্ছে আজ থেকে।
  • নতুন সংসদে সংসদের কার্যক্রম শুরুর আগে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi Speech in Parliament: আজ নতুন সংসদে হাউসের কার্যকলাপ শুরু হচ্ছে আজ থেকে। আজ নতুন সংসদে মহিলা সংরক্ষণ বিল পেশ হতে পারে। প্রধানমন্ত্রী মোদীর মন্ত্রিসভা মহিলা সংরক্ষণ বিলের অনুমোদন করেছে। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে লোকসভা এবং বিধানসভার মতো নির্বাচিত সংস্থাগুলিতে ৩৩ শতাংশ ক্ষেত্রে মহিলাদের জন্য সংরক্ষণের অনুমোদন দেওয়া হয়েছে।

আজ সকালে সব সংসদ সদস্য সংসদের পুরনো ভবনে একত্রিত হন এবং সেখানে ফটোসেশন হয়। এরপর নতুন সংসদে সংসদের কার্যক্রম শুরুর আগে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক নজরে দেখে নেওয়া যাক সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের উল্লেখযোগ্য, আলোচ্য বিষয়গুলি...

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের আলোচ্য অংশ:
এই ভবনটিতেই সংবিধান রূপ নিয়েছিল: পুরনো সংসদের সেন্ট্রাল হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, আজ নতুন সংসদে নতুন ভবিষ্যতের সূচনা হচ্ছে। আবেগে পরিপূর্ণ সংসদের সেন্ট্রাল হল। এই ভবনটিতেই সংবিধান রূপ নিয়েছিল।

আরও পড়ুন

চার হাজার আইন পাস হয়েছে এই সংসদে: প্রধানমন্ত্রী মোদী বলেন, এ পর্যন্ত চার হাজার আইন পাস হয়েছে এই সংসদে। তিন তালাকের বিরুদ্ধে আইনও তৈরি হয়েছে এখানে। ১৯৫০ সালের পর, ৪১ জন রাষ্ট্রপ্রধান এখানে ভাষণ দিয়েছেন।

ব্রিটিশ সরকারের ক্ষমতা হস্তান্তরের সাক্ষী সেন্ট্রাল হল: প্রধানমন্ত্রী মোদী বলেন যে, এই ভবন এবং এই সেন্ট্রাল হল আমাদের আবেগপ্রবণ করে তোলে এবং দায়িত্ব পালনের জন্য অনুপ্রাণিত করে। স্বাধীনতার আগে এই অংশটি লাইব্রেরি হিসেবে ব্যবহৃত হত। স্বাধীনতার পর এখানে গণপরিষদের সভা অনুষ্ঠিত হয় এবং গণপরিষদের বৈঠকের মাধ্যমে গভীর আলোচনার পর আমাদের সংবিধান এখানে রূপ নেয়। এখানেই ১৯৪৭ সালে ব্রিটিশ সরকার ক্ষমতা হস্তান্তর করে। এই সেন্ট্রাল হল সেই প্রক্রিয়ার সাক্ষী।

Advertisement

তেরঙা এবং জাতীয় সঙ্গীত এই এই সেন্ট্রাল হলে গৃহীত হয়েছিল: আমাদের তেরঙ্গা এবং জাতীয় সঙ্গীত এই সেন্ট্রাল হলে গৃহীত হয়েছিল।

আজ ভারত শীর্ষ পঞ্চম অর্থনীতিতে পৌঁছেছে: সেন্ট্রাল হলে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে ভারতীয়রা যেখানেই গেছে তাদের ছাপ রেখে গেছে। আজ ভারত পঞ্চম অর্থনীতিতে পৌঁছেছে কিন্তু প্রথম তিনের সংকল্প নিয়ে এগিয়ে চলেছে। আমি যেখানে আছি, সেখান থেকে আমার কাছে থাকা তথ্যের উপর ভিত্তি করে এবং বিশ্বের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আমার কথোপকথন হয়েছে, আমি বলছি যে গোটা বিশ্ব আত্মবিশ্বাসী যে, ভারত শীর্ষ ৩-এ থাকবে।

চন্দ্রযান-৩, G-20-এর সাফল্যে দেশবাসীকে অভিনন্দন: প্রধানমন্ত্রী মোদী বলেন যে, নতুন সংসদের প্রথম অধিবেশন ঐতিহাসিক। চন্দ্রযান-৩-এর সাফল্যে আমরা গর্বিত। G-20-এর সাফল্যে দেশবাসীকে অভিনন্দন।

সমৃদ্ধ ভারতের অনুপ্রেরণা নিয়ে এগিয়ে যাওয়ার প্রস্তাব মোদীর: প্রধানমন্ত্রী মোদী বলেন যে, তিনি নতুন ভবনে একটি নতুন ভবিষ্যতের প্রস্তাব নিয়ে এসেছেন। সমৃদ্ধ ভারতের অনুপ্রেরণা নিয়ে এগিয়ে যাওয়া। অতীতের প্রতিটি তিক্ততা ভুলে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

বিশ্বের সবাই ভারতকে বন্ধু বানাতে চায়: প্রধানমন্ত্রী মোদী বলেন, আজ বিশ্বের সবাই ভারতকে বন্ধু বানাতে চায়। আমরা বিশ্বামিত্রের মতো এগিয়ে যাচ্ছি। ছোট ক্যানভাসে বড় ছবি সম্ভব নয়। বিশাল ভারতের জন্য ভাবনা-চিন্তার পরিধি বাড়াতে হবে। একটি নতুন ভারত গড়ে তোলার জন্য সময়ের প্রয়োজন।

পুরনো সংসদকে সংবিধান ভবন: প্রধানমন্ত্রী মোদী বলেন, পুরনো সংসদকে শুধু পুরনো সংসদ বলা চলবে না। আমার আহ্বান, পুরনো সংসদকে সংবিধান ভবন হিসেবে বলা হোক।

Advertisement