scorecardresearch
 

LPG Gas Price: আরও ক'দিন LPG সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি চালু? জানাল কেন্দ্র

নির্বাচনকে সামনে রেখে এবং নারী দিবসের প্রাক্কালে গ্যাসের দাম নিয়ে বড় খবর। কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকদের ৩০০ টাকা ভর্তুকি জারি রাখার অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ভর্তুকির অধীনে, আগামী ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।

Advertisement
 14.2 কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন নেই। এর দাম সর্বশেষ পরিবর্তন করা হয়েছিল 30 আগস্ট 14.2 কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন নেই। এর দাম সর্বশেষ পরিবর্তন করা হয়েছিল 30 আগস্ট

LPG Gas Price: নির্বাচনকে সামনে রেখে এবং নারী দিবসের প্রাক্কালে গ্যাসের দাম নিয়ে বড় খবর। কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকদের ৩০০ টাকা ভর্তুকি জারি রাখার অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ভর্তুকির অধীনে, আগামী ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১ মে ২০১৬-এ উজ্জ্বলা প্রকল্প শুরু করেছিলেন। এই প্রকল্পের আওতায় দরিদ্র মহিলাদের বিনামূল্যে এলপিজি গ্যাস সংযোগ দেওয়া হয়। এখন আবার মোদী সরকার আগামী এক বছরের জন্য উজ্জ্বলা প্রকল্পে ভর্তুকি ৩০০ টাকা বাড়িয়েছে। মহিলারা ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত উজ্জ্বলা প্রকল্পে ভর্তুকির সুবিধা পাবেন।

এতে সরকারের ওপর কতটা বোঝা বাড়বে?
কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবে ১০ কোটি পরিবার। এছাড়াও, এই সিদ্ধান্তের ফলে সরকারি কোষাগারে ১২ হাজার কোটি টাকা বোঝা বাড়বে। উল্লেখযোগ্য যে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে ৩০০ টাকা ভর্তুকি দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ মার্চ ২০২৪। যা আরও এক বছরের জন্য বাড়িয়ে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত বাড়ানো হয়।

আরও পড়ুন

পিএম উজ্জ্বলা স্কিমকে কীভাবে আবেদন করবেন?
- প্রথমে স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে যান https://www.pmuy.gov.in/index.aspx।
- হোমপেজে Apply অপশনে ক্লিক করুন এবং আপনার স্ক্রিনে একটি ডায়ালগ বক্স খুলবে।
- এখন আপনাকে এইচপি, ইন্ডেন বা ভারত গ্যাসের মতো একটি গ্যাস ডিস্ট্রিবিউটর নির্বাচন করতে হবে।
- এর পরে, প্রয়োজনীয় তথ্য যেমন নাম, আধার নম্বর, মোবাইল নম্বর এবং অন্যান্য বিবরণ দিতে হবে।
- সব তথ্য সঠিকভাবে পূরণ করুন, এতে কোনও ভুল তথ্য থাকা উচিত নয়।
- এখন ওয়েবসাইটে প্রয়োজনীয় নথিগুলির সফ্ট কপি আপলোড করুন, এর পরে যাচাইকরণ প্রক্রিয়া শুরু হবে।
- আপনার দেওয়া তথ্য পরীক্ষার পরে, নতুন গ্যাস সংযোগ প্রদান করবে।
- PM উজ্জ্বলা যোজনার সুবিধা পেতে অফলাইনেও আবেদন করতে পারেন।

Advertisement

Advertisement