scorecardresearch
 

Mamata Banerjee Orissa Visit : ওড়িশা যেতে পারেন মমতা, নবীনের সঙ্গে বৈঠক-জল্পনা; নয়া সমীকরণ?

বিজেডি-র নবীন পট্টনায়ক দীর্ঘদিন ধরে বিজেপি এবং কংগ্রেস সঙ্গে সমদূরত্ব বজায় রাখার কৌশল নিয়েছেন। সেক্ষেত্রে এবার মমতা যদি ওড়িশায় গিয়ে নবীনের সঙ্গে সাক্ষাৎ করেন, তাহলে সেখান থেকে নতুন কোনও সমীকরণ তৈরি হয় কি না সেদিকেই নজর রাখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।  

Advertisement
নবীন পট্টনায়ক ও মমতা বন্দ্যোপাধ্যায় নবীন পট্টনায়ক ও মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • মমতার ওড়িশা যাওয়ার সম্ভাবনা
  • পুজো দেবেন জগন্নাথ মন্দিরে
  • সাক্ষাৎ হতে পারে নবীনের সঙ্গেও

কলকাতায় এসেছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)। এদিকে এই মাসই আবার ওড়িশা যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ওড়িশা যাত্রা মূলত ব্যক্তিগত সফর হলেও, নবীন পট্টনায়কের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন তিনি। সূত্রের খবর, ২১ মার্চ ভুবনেশ্বর পৌঁছতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২২ তারিখ পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দিতে যেতে পারেন মুখ্যমন্ত্রী। এরপর ২৩ তারিখ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের (Naveen Patnaik) সঙ্গে একটি বৈঠক হতে পারে তাঁর। যদিও ওই বৈঠক হবে কি না তা একেবারেই জল্পনাস্তরে।

প্রসঙ্গত ওড়িশা সফরে গিয়ে প্রায় প্রতিবারই জগন্নাথদেবের দর্শন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে ২০২০ সালে ভুবনেশ্বরে আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে যোগ দেওয়ার সময়েও পুরী ঘুরে গিয়েছিলেন তিনি। তার আগে ২০১৭ সালে মমতাকে পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল সেবাইতদেরই কারও কারও বিরুদ্ধে, যা নিয়ে সেই সময় বিস্তর বিতর্কও তৈরি হয়। এছাড়া ওড়িশায় প্রশাসনিক সফরে গিয়েও ঝটিকা সফরে শ্রীক্ষেত্র গিয়েছিলেন তিনি। তবে এবার ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে মমতার বৈঠকের জল্পনাকে ঘিরে চাপা গুঞ্জন শুরু হয়েছে রাজনীতির অন্দরে।

আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে রুখতে সমমনোভাবাপন্ন দলগুলিকে একছাতার তলায় আনার চেষ্টা অনেকদিন ধরেই করছে তৃণমূল। সেই বিষয়ে আম আদমি পার্টি বা সমাজবাদী পার্টির মতো দলের সঙ্গে যোগাযোগও রাখছে তৃণমূল। এদিকে আজ কলকাতায় এসেছেন সমাজবাদী পার্টির শীর্ষ নেতা অখিলেশ যাদব। মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতেও যাওয়ার কথা তাঁর। সেক্ষেত্রে সেখানে উভয়ের মধ্যে কী কথা হতে পারে, তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। অন্যদিকে বিজেডি-র নবীন পট্টনায়ক দীর্ঘদিন ধরে বিজেপি এবং কংগ্রেস সঙ্গে সমদূরত্ব বজায় রাখার কৌশল নিয়েছেন। সেক্ষেত্রে এবার মমতা যদি ওড়িশায় গিয়ে নবীনের সঙ্গে সাক্ষাৎ করেন, তাহলে সেখান থেকে নতুন কোনও সমীকরণ তৈরি হয় কি না সেদিকেই নজর রাখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।  
 

Advertisement

আরও পড়ুন - 'এই ট্যুইটটার জন্য জেলে যেতেও রাজি,' বিস্ফোরক দাবি মহুয়ার

 

Advertisement