scorecardresearch
 

IRCTC Hacked: IRCTC ওয়েবসাইট হ্যাক, ৩০ লক্ষ টাকার টিকিট বিক্রি!

দিল্লিতে এক ব্যক্তির দ্বারা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) এর ওয়েবসাইট হ্যাক করার ঘটনা প্রকাশ্যে এসেছে। অভিযুক্ত শুধু ওয়েবসাইটই হ্যাক করেনি, ৩০ লক্ষ টাকার তৎকাল টিকিটও বিক্রি করেছে। এই ঘটনায় রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) ৪৭ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে যে IRCTC ওয়েবসাইট হ্যাক করেছিল।

Advertisement
হ্যাক  IRCTC ওয়েবসাইট হ্যাক IRCTC ওয়েবসাইট


দিল্লিতে এক ব্যক্তির দ্বারা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) এর ওয়েবসাইট হ্যাক করার  ঘটনা প্রকাশ্যে এসেছে। অভিযুক্ত শুধু ওয়েবসাইটই হ্যাক করেনি, ৩০ লক্ষ টাকার তৎকাল টিকিটও বিক্রি করেছে। এই ঘটনায় রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) ৪৭ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার  করেছে যে IRCTC ওয়েবসাইট হ্যাক করেছিল। 

অভিযুক্ত রেলের টিকিট বুকিংয়ের দোকান চালায়
গোটা ঘটনার তথ্য জানিয়েছে পুলিশ। IRCTC ওয়েবসাইট হ্যাক করার অভিযোগে অভিযুক্ত মইনুদ্দিন চিশতি উত্তরপ্রদেশের দাদরির বাসিন্দা। তিনি গ্রেটার নয়ডার অযোধ্যা গঞ্জে একটি রেলের টিকিট বুকিং দোকান চালান। পুলিশ বলছে, চিশতি দুই বছর ধরে এই কেলেঙ্কারি চালিয়ে আসছিল।

অবৈধ সফটওয়্যার দিয়ে টিকিট বুকিং করা হতো
পুলিশ যখন অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে, তখন জানা  যায় যে সে IRCTC পোর্টালে বেনামি ব্যক্তিগত প্রোফাইল তৈরি করতে Nexus, Sikka V2 এবং Big Boss-এর মতো বেআইনি সফ্টওয়্যার ব্যবহার করেছিল।  এই অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে নাম, ভ্রমণের বিবরণ, ট্রেন নির্বাচন এবং এমনকি টিকিট বুকিংয়ের জন্য অর্থ প্রদানের মতো তথ্য পূরণ করতে স্ক্রিপ্ট ব্যবহার করে। 

আরও পড়ুন

কেলেঙ্কারিটি পরিচালনাকারী ব্যক্তি আইআরসিটিসি-তে তৎকাল এবং ভিআইপি কোটার টিকিট অ্যাক্সেস করতে এই হ্যাকগুলি ব্যবহার করেছিলেন। এর সাহায্যে, মঈনুদ্দিন অন্যান্য সাধারণ যাত্রীদের তুলনায় দ্রুত টিকিট বুক করতে পারতেন। এরপর তিনি প্রকৃত বুকিং মূল্যের চারগুণ দামে এসব টিকিট বিক্রি করতেন। 
 
পুলিশ বলছে অভিযুক্ত ভারতীয় রেলের বেশ কিছু আইন লঙ্ঘন করেছে। IRCTC এজেন্টদের টিকিট বুক করার জন্য কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা নিষিদ্ধ এবং IRCTC দ্বারা জারি করা অফিসিয়াল এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করে IRCTC পোর্টালকে কঠোরভাবে অনুসরণ করতে হবে। পুলিশ বলছে যে আইপি ঠিকানার সন্ধান করে আমরা অযোধ্যা গঞ্জ, দাদরি, গৌতম বুদ্ধ নগরে পৌঁছেছি, যেখানে সোমবার সন্ধ্যায় চিশতিকে গ্রেপ্তার করা হয়েছিল। পুলিশ আরও বলেছে যে জিজ্ঞাসাবাদের সময়, সন্দেহভাজন ব্যক্তির থেকে  আগামী দিনের জন্য বুক করা ৮৮টি ই-টিকিট পাওয়া গেছে, যার দাম ১.৫৫ লক্ষ টাকা।

Advertisement


দুই বছরে বিক্রি হয়েছে ৩০ লাখ টিকিট
অভিযুক্ত এই অবৈধ উপায়গুলি ব্যবহার করে গত দুই বছরে ৩০ লক্ষ টাকার টিকিট বিক্রি করেছে। বলা হচ্ছে ওই ব্যক্তির অঙ্কে  বিএসসি ডিগ্রিও রয়েছে। অভিযুক্ত তার অবৈধ কার্যকলাপের কারণে স্থানীয় সাইবার ক্রাইম ইউনিটের নজরে আসে। এরপর সাইবার সেল রেলওয়ে পুলিশ ফোর্সকে সতর্ক করে, এরপর মইনুদ্দিন চিশতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

Advertisement