scorecardresearch
 

Manipur Issue: মণিপুরে ২ ছাত্র খুনে ফের উত্তেজনা, ৫ দিনের জন্য বন্ধ নেট পরিষেবা

মণিপুরে কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে শুরু হওয়া সংঘাত এখনও অব্যাহত। মণিপুরে ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধারের মাত্র ২ দিন পরে, আবার নিষিদ্ধ করা হয়েছে। গত ৬ জুলাই থেকে নিখোঁজ দুই শিক্ষার্থী হত্যার পর এই সিদ্ধান্ত।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • মণিপুরে কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে শুরু হওয়া সংঘাত এখনও অব্যাহত
  • মণিপুরে ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধারের মাত্র ২ দিন পরে, আবার বন্ধ করা হয়েছে

Manipur Issue: মণিপুরে কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে শুরু হওয়া সংঘাত এখনও অব্যাহত। মণিপুরে ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধারের মাত্র ২ দিন পরে, আবার বন্ধ করা হয়েছে। গত ৬ জুলাই থেকে নিখোঁজ দুই শিক্ষার্থী হত্যার পর এই সিদ্ধান্ত। সরকারের জারি করা আদেশে বলা হয়েছে, মণিপুরে ১ অক্টোবর সন্ধে ৭টা ৪৫ মিনিট পর্যন্ত পাঁচ দিনের জন্য ইন্টারনেট পরিষেবা নিষিদ্ধ থাকবে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দুই মেইতি ছাত্রের মৃতদেহের ছবি ভাইরাল হওয়ার পরে মঙ্গলবার ইম্ফলে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছিল। এর পরে, মণিপুর সরকার রাজ্যে ইন্টারনেট পরিষেবা সাময়িকভাবে বন্ধ করার নির্দেশ দেয়।

সরকারি আদেশে বলা হয়েছে মণিপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, রাজ্য সরকার হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স (আগের টুইটার) এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ভুল তথ্য, মিথ্যা গুজব এবং অন্যান্য ধরনের হিংসা জনিত কার্যকলাপের বিস্তার রোধ করবে। বিষয়টি খুব গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলা বিঘ্নিত করে এমন প্রতিটি কর্মকাণ্ডে সরকার নজর রাখছে।

আরও পড়ুন

এদিকে, মুখ্যমন্ত্রী এন বীরেন সিং দুই পড়ুয়ার মৃত্যুর বিষয়ে ট্যুইট করে নিখোঁজ শিক্ষার্থীদের মর্মান্তিক মৃত্যুর বিষয়ে বলেন, আমি রাজ্যের জনগণকে আশ্বস্ত করতে চাই যে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার উভয়ই অপরাধীদের ধরতে একসঙ্গে কাজ করছে। এই তদন্তকে আরও ত্বরান্বিত করতে সিবিআই ডিরেক্টর কাল সকালে একটি বিশেষ দল নিয়ে ইম্ফল পৌঁছবেন।

২৮ এপ্রিল চুরাচাঁদপুর এবং ফিরজাওয়ালে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। ৩ মে সমগ্র রাজ্যে নিষিদ্ধ করা হয়। কিছু শর্ত এবং ব্যবহারকারীদের উদ্যোগে জুলাই মাসে ব্রডব্যান্ড পরিষেবাগুলি পুনরায় চালু করা হয়। কিন্তু সে সময়ও মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ ছিল। গত শনিবার, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ঘোষণা করেছিলেন রাজ্যে ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা হবে। মুখ্যমন্ত্রী বলেন, পরিস্থিতির উন্নতি হচ্ছে, তারপরেই ইন্টারনেট ফের চালু করা হয়েছিল।

Advertisement

মঙ্গলবার, মণিপুরের দুই ছাত্রের ছবি, যারা ৬ জুলাই থেকে নিখোঁজ বলে জানা গেছে, তা ভাইরাল হয়। তাতে ছাত্রদের মাটিতে বসে থাকতে দেখা যায়, তাদের পিছনে দুজন অস্ত্রধারী ব্যক্তিকে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া আরেকটি ছবিতে দুই ছাত্রের মৃতদেহ দেখা যায়। ১৭ বছর বয়সী হিজাম লিন্থোইঙ্গাম্বি এবং ২০ বছর বয়সী ফিজাম হেমজিৎ ছাত্রদের চিহ্নিত করা হয়।

Advertisement