scorecardresearch
 

মণিপুর হিংসা: কেন্দ্রের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল INDIA জোট

মণিপুর হিংসাকে কেন্দ্র করে উত্তাল সংসদের বাদল অধিবেশন। শাসক দল এবং বিরোধীদের মধ্যে অচলাবস্থা অব্যাহত রয়েছে। এরই মধ্যে বুধবার মোদী সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাবের নোটিশ পেশ করলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। 'ইন্ডিয়া'-র হয়ে তাঁর এই অনাস্থা প্রস্তাব।

Advertisement
বাদল অধিবেশন (ফাইল ছবি) বাদল অধিবেশন (ফাইল ছবি)
হাইলাইটস
  • মণিপুর হিংসাকে কেন্দ্র করে উত্তাল সংসদের বাদল অধিবেশন
  • শাসক দল এবং বিরোধীদের মধ্যে অচলাবস্থা অব্যাহত রয়েছে
  • 'ইন্ডিয়া'-র হয়ে তাঁর এই অনাস্থা প্রস্তাব

No-confidence Motion against Government: মণিপুর হিংসাকে কেন্দ্র করে উত্তাল সংসদের বাদল অধিবেশন। শাসক দল এবং বিরোধীদের মধ্যে অচলাবস্থা অব্যাহত রয়েছে। এরই মধ্যে বুধবার মোদী সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাবের নোটিশ পেশ করলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। 'ইন্ডিয়া'-র হয়ে তাঁর এই অনাস্থা প্রস্তাব।

এই অনাস্থা প্রস্তাব বিরোধী দলকে সরকারের সংখ্যাগরিষ্ঠতাকে চ্যালেঞ্জ করার এবং প্রস্তাবটি পাস হলে সরকারকে পদত্যাগ করানোর ক্ষমতা রাখে।

লোকসভার স্পিকার প্রস্তাবটি ক্রমানুযায়ী খুঁজে পেলে, আর তা সংসদে পড়ে শোনালে, তারপরে তিনি প্রস্তাবের পক্ষে সদস্যদের তাদের মতামত দিতে বলবেন। এতে বিরোধী দলের ৫০ জন সদস্য সহমত দেবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

মণিপুর হিংসা নিয়ে সংসদের বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই বিরোধী দলগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরোধিতায় ঝাঁপিয়ে পড়েছে। 

মঙ্গলবার অধীর রঞ্জন চৌধুরী সংবাদ সংস্থা এএনআইকে আগেই বলেছিলেন, “মণিপুর ইস্যুতে সরকার বিরোধী দলগুলোর দাবি মেনে না নেওয়ায় অনাস্থা প্রস্তাবে আসা ছাড়া আমাদের আর কোনও উপায় থাকবে না।  অন্তত প্রধানমন্ত্রীর উচিত সংসদে কড়া বক্তব্য দেওয়া কারণ ভারতের প্রধানমন্ত্রী ছাড়াও তিনি সংসদে আমাদের নেতা,  কিন্তু তিনি আমাদের দাবি প্রত্যাখ্যান করছেন। প্রধানমন্ত্রী আমাদের দাবি মানছেন না। এ কারণে আমরা অনাস্থা প্রস্তাব আনার কথা ভেবেছি।" সেই মতো এদিন 'ইন্ডিয়া'-র হয়ে অনাস্থা প্রস্তাবের নোটিশ পেশ করলেন গৌরব গগৈ।

Advertisement