scorecardresearch
 

Monkypox Guidelines: Monkeypox রুখতে কী করবেন-কী করবেন না, নয়া গাইডলাইন কেন্দ্রের

Monkeypox Guidelines: দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই রোগ এড়াতে কী করণীয় এবং কী করবেন না তার একটি তালিকা তৈরি করেছে। মন্ত্রক আরও জানিয়েছে, কোনও সুস্থ ব্যক্তি যদি বারবার সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে তিনিও সংক্রমিত হতে পারেন।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা
  • কোনও সুস্থ ব্যক্তি যদি বারবার সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন
  • এ ছাড়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, বা সাবান-জল দিয়ে হাত ধোয়া, মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখা

Monkeypox Guidelines: দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই রোগ এড়াতে কী করণীয় এবং কী করবেন না তার একটি তালিকা তৈরি করেছে। মন্ত্রক আরও জানিয়েছে, কোনও সুস্থ ব্যক্তি যদি বারবার সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে তিনিও সংক্রমিত হতে পারেন। মন্ত্রক সংক্রমিত ব্যক্তিকে অন্যদের থেকে বিচ্ছিন্ন থাকার পরামর্শ দিয়েছে যাতে রোগটি ছড়িয়ে না পড়ে।

এ ছাড়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, বা সাবান-জল দিয়ে হাত ধোয়া, মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখা এবং রোগীর কাছে ডিসপোজেবল গ্লাভস দিয়ে হাত ঢেকে যাওয়া এবং আশেপাশের পরিবেশ পরিষ্কার করার জন্য স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দিয়েছে। মন্ত্রক জনগণকে রোগ সম্পর্কিত কোনও গুজব এড়াতে পরামর্শ দিয়েছে।

আপনারও যদি এমন লক্ষণ থাকে তবে চেকআপ করান

কেন্দ্রের জারি করা 'মাঙ্কিপক্স ডিজিজের ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দেশিকা' বলছে যে কোনও বয়সের কোনও ব্যক্তি যদি গত ২১ দিনের মধ্যে এমন কোনও দেশে ভ্রমণ করেন, যেখানে মাঙ্কিপক্সের কেস রিপোর্ট করেছে এবং সেই ব্যক্তির মধ্যে এই লক্ষণগুলি দেখা যায়। সে দেশ থেকে এলে, আপনার চেকআপ করানো উচিত। এই লক্ষণগুলির মধ্যে রয়েছে ফুসকুড়ি এবং ত্বকে ফুসকুড়ি, জ্বর, মাথাব্যথা। এ ছাড়া কারও শরীরে ব্যথা ও দুর্বলতার মতো উপসর্গ থাকলে তাকে মাঙ্কিপক্সের 'সন্দেহজনক কেস' হিসেবে বিবেচনা করা উচিত।

কী করবেন না?

আক্রান্ত ব্যক্তির জামাকাপড় ধোয়ার সময় সুস্থ ব্যক্তির কাপড়ের সঙ্গে মেশাবেন না। এর সঙ্গে তাদের ব্যবহৃত জিনিসপত্র যেমন বিছানার চাদর, তোয়ালে ইত্যাদি আলাদা করে রাখুন।

কোনও ধরনের গুজবে কান দেবেন না। শুধুমাত্র অফিসিয়াল সোর্স দ্বারা জারি করা নির্দেশিকা অনুসরণ করুন।

আপনি যদি গত ২১ দিনে মাঙ্কিপক্স সম্পর্কিত লক্ষণগুলি দেখান তবে নিজেকে আলাদা করুন এবং একটি চেকআপ করান।

যারা সংক্রামিত কিন্তু লক্ষণ দেখাচ্ছে না, তাদের রক্ত, কোষ, টিস্যু, অঙ্গ দান করা উচিত নয়।

প্রাক-স্কুল শিশুদের ডে কেয়ার, নার্সারি বা অন্যান্য গ্রুপ সেটিং থেকে দূরে রাখা উচিত।

মাঙ্কিপক্স একটি বিশ্বব্যাপী জরুরি অবস্থা

উল্লেখযোগ্যভাবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সম্প্রতি মাঙ্কিপক্সকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে। WHO এর মতে, মাঙ্কিপক্স একটি ভাইরাল জুনোসিস। একটি ভাইরাস যা প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়ায়। যার লক্ষণগুলি গুটিবসন্তের মতো, যদিও ক্লিনিক্যালভাবে কম গুরুতর। মাঙ্কিপক্সে, রোগীর সাধারণত জ্বর, ফুসকুড়ি এবং লিম্ফ নোড ফোলা শুরু হয়। এটি সাধারণত দু থেকে চার সপ্তাহ স্থায়ী একটি রোগ।