scorecardresearch
 

Monsoon: অবশেষে বর্ষা এল, কেরলে মুষলধারে বৃষ্টি শুরু, বাংলায় কবে ঢুকছে?

বর্ষা শুরু হয়ে গেল কেরলে। ভারতীয় মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, যার প্রভাবে দেশে হয় বর্ষা। ক্রমে দক্ষিণ বঙ্গোপসাগরের উপর দিয়ে স্থলভাগের দিকে এগিয়ে চলেছে মৌসুমি বায়ু।

Advertisement
বর্ষা ঢুকল দেশে। ফাইল ছবি বর্ষা ঢুকল দেশে। ফাইল ছবি
হাইলাইটস
  • বর্ষা শুরু হয়ে গেল কেরলে।
  • ভারত কৃষিনির্ভর দেশ। সে কারণেই বর্ষার উপরেও অনেকটাই নির্ভরশীল দেশ এবং দেশের অর্থনীতি।

বর্ষা শুরু হয়ে গেল কেরলে। ভারত কৃষিনির্ভর দেশ। সে কারণেই বর্ষার উপরেও অনেকটাই নির্ভরশীল দেশ এবং দেশের অর্থনীতি। সময়ে বর্ষা আসার কারণে খুশি কৃষক থেকে সরকার, সকলেই। ইতিমধ্যেই কেরালায় বর্ষা শুরু হয়েছে। এবং উত্তর-পূর্বের বেশিরভাগ অংশে এগোচ্ছে। 

বৃহস্পতিবার মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরলের ওপর দিয়ে প্রবেশ করেছে এবং আজ ৩০ মে উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে অগ্রসর হয়েছে। এর আগে ১৫ মে আবহাওয়া অফিস ঘোষণা করেছিল যে ৩১ শে মে কেরালায় বর্ষা শুরু হবে। বুধবার আইএমডি বলেছিল, "আগামী ২৪ ঘন্টার মধ্যে কেরলেয় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর জন্য বর্ষা পরিস্থিতি অনুকূল হতে চলেছে।" 

মৌসম ভবন আরও বলে, "দক্ষিণ আরব সাগরের আরও কিছু অংশ, মালদ্বীপের অবশিষ্ট অংশ, কমোরিন, লক্ষদ্বীপ, দক্ষিণ-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অগ্রগতির জন্য বর্ষা পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে। 

আরও পড়ুন

কেরালায় গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত হচ্ছে। যার ফলে মে মাসে অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে, আবহাওয়া অফিস এই তথ্য দেখিয়েছে। আবহাওয়া বিজ্ঞানীরা বলেছেন যে, ঘূর্ণিঝড় রিমাল, যা রবিবার পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্য দিয়ে আছড়ে পড়েছিল, সেটিই মৌসুমী প্রবাহকে বঙ্গোপসাগরে টেনে নিয়েছিল, যা উত্তর-পূর্ব দিকে বর্ষা শুরু হওয়ার অন্যতম কারণ হতে পারে।

অরুণাচল প্রদেশ, ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয়, মিজোরাম, মণিপুর এবং অসমের স্বাভাবিক বর্ষা শুরুর তারিখ ৫ জুন। ভারতের কৃষি ল্যান্ডস্কেপের জন্য বর্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ, মোট চাষের জমি এলাকার ৫২ শতাংশ বর্ষার জলের ওপর নির্ভর করে। সারা দেশে বিদ্যুৎ উৎপাদন ছাড়াও পানীয় জলের জন্য গুরুত্বপূর্ণ জলাধারগুলি পূরণ করার জন্য বর্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 

 

Advertisement

TAGS:
Advertisement