scorecardresearch
 

Mood of the Nation: জনতার চোখে মোদী সরকারের কোন কাজ সেরা? কোথায় কমতি?

২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য সমস্ত দল প্রস্তুতি সম্পন্ন করেছে। আজ তক দেশের মেজাজ বোঝার চেষ্টা করেছে। মুড অফ দ্য নেশনে, মোদী সরকারের ত্রুটিগুলি সম্পর্কে জনগণকে প্রশ্ন করা হয়। জনগণের কাছে জানতে চাওয়া হয়, আসন্ন নির্বাচনের আগে মোদী সরকার কোথায় পরাজিত হচ্ছে।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য সমস্ত দল প্রস্তুতি সম্পন্ন করেছে
  • মোদী সরকারের ত্রুটিগুলি সম্পর্কে জনগণকে প্রশ্ন করা হয়
  • আসন্ন নির্বাচনের আগে মোদী সরকার কোথায় পরাজিত হচ্ছে

Mood of Nation: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য সমস্ত দল প্রস্তুতি সম্পন্ন করেছে। আজ তক দেশের মেজাজ বোঝার চেষ্টা করেছে। মুড অফ দ্য নেশনে, মোদী সরকারের ত্রুটিগুলি সম্পর্কে জনগণকে প্রশ্ন করা হয়। জনগণের কাছে জানতে চাওয়া হয়, আসন্ন নির্বাচনের আগে মোদী সরকার কোথায় পরাজিত হচ্ছে। ইন্ডিয়া টুডে সি-ভোটারের একটি সমীক্ষা যা ১৫ জুলাই থেকে ১৪ অগাস্ট পর্যন্ত দেশের ৫৪৩টি লোকসভা কেন্দ্রে পরিচালিত হয়েছিল। এতে ২৫ হাজার ৯৫১ জন মতামত দিয়েছেন।

এই সমীক্ষা চলাকালীন, বিভিন্ন সময়ে এনডিএ সরকারের কার্যকারিতা নিয়ে জনগণের কাছ থেকে প্রশ্ন করা হয়েছিল। জনগণের কাছে জানতে চাওয়া হয়, এনডিএ সরকার কীভাবে কাজ করছে। তাই ২০২০ সালের আগস্টে, ৭২ শতাংশ জনগণ সরকারের কাজে খুশি, অন্যদিকে ৯ শতাংশ জনগণ সরকারের কাজে ক্ষুব্ধ।

২০২১ সালের জানুয়ারিতে যখন জনসাধারণের কাছে একই প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল, তখন ৬৬% লোক সরকারের কাজের সঙ্গে একমত হয়েছিল, যখন ১১% লোক এনডিএ সরকারের কাজে অসন্তুষ্ট ছিল। ২০২১ সালের আগস্টে যখন এই প্রশ্নটি আবার জিজ্ঞাসা করা হয়েছিল, ৫৫ শতাংশ মানুষ এনডিএ সরকারের কাজে খুশি, যেখানে ১৭ শতাংশ মানুষ জনসাধারণের কাজ নিয়ে ক্ষুব্ধ।

আরও পড়ুন

যেখানে ২০২২ সালের জানুয়ারিতে, ৫৯ শতাংশ মানুষ এনডিএ সরকারের কাজে সন্তুষ্ট ছিল, যেখানে ২৬ শতাংশ মানুষ সরকারের কাজে অসন্তুষ্ট ছিল। এর পর ২০২২ সালের আগস্টে আবারও সরকারের কাজকর্ম নিয়ে জনগণের কাছে প্রশ্ন করা হয়, তখন ৫৬ শতাংশ মানুষ আনন্দ প্রকাশ করেন এবং ৩২ শতাংশ মানুষ সরকারের কাজে ক্ষুব্ধ হন।

২০২৩ সালের জানুয়ারিতে আবারও একই প্রশ্ন জনগণের কাছে করা হয়েছিল, তখন ৬৭ শতাংশ মানুষ সরকারের কাজে খুশি, আর ১৮ শতাংশ মানুষ সরকারের কাজে ক্ষুব্ধ। এর পরে, ২০২৩ সালের আগস্টে চূড়ান্ত রাউন্ডে জনসাধারণের কাছে প্রশ্ন করা হয়েছিল। এই সময়ে ৫৯ শতাংশ মানুষ এনডিএ সরকারের কাজে খুশি, আর ১৯ শতাংশ মানুষ ক্ষুব্ধ।

Advertisement

NDA সরকারের সবচেয়ে বড় সাফল্য কী?
জনসাধারণের কাছে এনডিএ সরকারের সবচেয়ে বড় সাফল্য সম্পর্কে জিজ্ঞাসা করেছি। ২১ শতাংশ মানুষ বলেছেন যে কোভিড -১৯ এর আরও ভাল ব্যবস্থাপনা ছিল। ১৩ শতাংশ মানুষ বলেছেন, দুর্নীতিমুক্ত সরকার চলছে। ১২ শতাংশ মানুষ ৩৭০ অনুচ্ছেদ অপসারণকে সবচেয়ে বড় অর্জন বলে মনে করছেন।

এনডিএ সরকারের ব্যর্থতা কী?
জনসাধারণের কাছে এনডিএ সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা সম্পর্কে জিজ্ঞাসা করে। ২৫ শতাংশ মানুষ মূল্যবৃদ্ধিকে সরকারের ব্যর্থতা বলে অভিহিত করেছেন। ১৭ শতাংশ মানুষ বেকারত্বকে সরকারের ব্যর্থতা বলে অভিহিত করেছেন। ১২% মানুষ অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ব্যর্থতা বলেছেন।

দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো কী কী?
সমীক্ষায় যখন জনগণকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল, তখন ২৪ শতাংশ মানুষ মূল্যবৃদ্ধিকে একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন। ২৪ শতাংশ লোক ছিল যারা বেকারত্বকে একটি সমস্যা হিসাবে বিবেচনা করেছিল। এ ছাড়া দারিদ্র্যকে একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন ৮ শতাংশ মানুষ।

প্রধানমন্ত্রী হিসেবে মোদির পারফরম্যান্স কেমন?
জানুয়ারী ২০২১-এ, ৭৪ শতাংশ লোক প্রধানমন্ত্রী মোদীর কাজকে ভাল বলে বর্ণনা করেছিলেন। যেখানে ৮ শতাংশ প্রধানমন্ত্রী মোদীর কাজকে খারাপ বলে বর্ণনা করেছিলেন। ২০২১ সালের আগস্টে যখন একই প্রশ্ন আবার জিজ্ঞাসা করা হয়েছিল, ৫৪ শতাংশ লোক প্রধানমন্ত্রী মোদীর কাজকে ভাল বলে বর্ণনা করেছিলেন। যখন ১৬ শতাংশ লোক বলেছিলেন কাজটি খারাপ ছিল। ২০২২ সালের জানুয়ারিতে, ৬৩ শতাংশ লোক ভাল বলেছিল এবং ২১ শতাংশ লোক খারাপ বলেছিল। ২০২২ সালের আগস্টে, ৬৬ শতাংশ লোক ভাল বলেছিল, যেখানে ২৬ শতাংশ মানুষ বলেছিলেন যে প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর কাজ খারাপ ছিল। ২০২৩ সালের জানুয়ারিতে, ৭২ শতাংশ মানুষ ভাল এবং ১৬ শতাংশ খারাপ বলেছেন। ২০২৩ সালের অগাস্টে, ৬৩ শতাংশ মানুষ ভাল বলেছেন, যেখানে ২২ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী মোদীর কাজকে খারাপ বলেছেন।

সব মিলিয়ে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর পারফরম্যান্স কেমন?
৬৩ শতাংশ লোক প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর কর্মক্ষমতাকে ভাল হিসাবে মূল্যায়ন করেছেন। একই সময়ে, ২২ শতাংশ লোক ছিল যারা প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর পারফরম্যান্সকে দুর্বল বলে বর্ণনা করেছেন।

Advertisement